বাংলা নিউজ > টুকিটাকি > Heatwave: দাপিয়ে বেড়াচ্ছে তাপপ্রবাহ! কিনুন মাটির কুঁজো-জালা, কিছু সহজ ঘরোয়া টিপস জেনে নিন

Heatwave: দাপিয়ে বেড়াচ্ছে তাপপ্রবাহ! কিনুন মাটির কুঁজো-জালা, কিছু সহজ ঘরোয়া টিপস জেনে নিন

তাপপ্রবাহের মধ্যে সুস্থ থাকার টিপস।(PTI Photo) (PTI04_27_2022_000151A) (PTI)

বাঙালি খাবার মানেই বিভিন্ন পদের সমাহার। তবে গরমের দিনে শরীর ঠাণ্ডা রাখতে কিন্তু পান্তাভাত বা দইভাতের জুড়ি মেলা ভার। বিশেষজ্ঞরা বলছেন, বেশি মশলাদার খাবার খেয়ে কখনওই বাইরে বের হবেন না তাপপ্রবাহ চলাকালীন। এতে শরীরের খুবই ক্ষতি হয়।

রেহাই নেই! তাপপ্রবাহের তেজ সারা ভারত জুড়ে টের পাচ্ছেন মানুষ। প্রবল গরমে কার্যত কোথাও আর্দ্রতাজনিত ঘামে ভিজতে শরীর, আবার কোথাও গরমের মধ্যে শুষ্কভাব বাড়াচ্ছে তেষ্টা। বহু জায়গায় তাপমাত্রা ৪০ এর দিকে এগিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে সুস্থ থাকা দায়! গরমের প্রবল দাপটে কীভাবে শরীর ঠাণ্ডা রাখবেন ও সুস্থ থাকবেন, তার কিছু টিপস দেখে নিন।

কিনুন মাটির কুঁজো

গরমের দিন মানেই তেষ্টার দিন। আর এমন সময়ে বারবার ঠাণ্ডা জল পান করার ইচ্ছে হয়েই থাকে। ঠাণ্ডা জলের তেষ্টা মেটাতে গিয়ে ফ্রিজ খুলেই জল বের করে পান করে নিলে, এই মরশুমে ঠাণ্ডা-গরম লাগার হাত থেকে আপনাকে কেউ বাঁচাকে পারবে না! তাই বাড়িতে কিনে আনুন মাটির কুঁজো বা জালা। সারা দিন এতে জল রেখে তাকে পুরনো চটের কাপড় ভিজিয়ে জড়িয়ে রাখুন। মাটিরপাত্রের ঠাণ্ডা জল গলার পক্ষে ভাল, এটি তাপ থেকে রক্ষা করে, প্রাকৃতিক ক্ষার প্রদান করে, এছাড়াও মেটাবলিজম বাড়ায়।

খাবার দাবার

বাঙালি খাবার মানেই বিভিন্ন পদের সমাহার। তবে গরমের দিনে শরীর ঠাণ্ডা রাখতে কিন্তু পান্তাভাত বা দইভাতের জুড়ি মেলা ভার। বিশেষজ্ঞরা বলছেন, বেশি মশলাদার খাবার খেয়ে কখনওই বাইরে বের হবেন না তাপপ্রবাহ চলাকালীন। এতে শরীরের খুবই ক্ষতি হয়।

জানলা, দরজায় ভিজে কাপড়

ঘড়ির কাঁটা সকাল ১০ টা বাজতে না বাজতেই রোদ নিজের তেজ দেখাতে ব্যস্ত হয়ে যাচ্ছে ইদানিং! ফলে এই সময় বাড়ির জানলা দরজায় ভিজে কাপড় লাগিয়ে রাখুন। এতে তাপ থেকে খানিকটা স্বস্তি পেতে পারেন। আরও পড়ুন-সজোরে উড়ে এল টমাটো, নিশানায় ফরাসী প্রেসিডেন্ট! ডিম-কাণ্ডের পর এবার কী ঘটল?

শরবত

রোদে বাইরে গেলে বা বাইরে থেকে বাড়ি ফিরে খানিকটা জিরিয়ে নিয়ে পান করুন শরবত। বাড়ি ঢুকেই কিন্তু জল পান করবেন না। খানিক সময় পর তা করুন। লেবুর দাম দিনে দিনে বাড়ছে, তাই লেবুর শরবত না হলেও,মৌরি-মিছরি কিম্বা নুন-চিনির জলও নিদেন পক্ষে ভাল শরীরের জন্য। আরও পড়ুন-রহস্যজনক লিভারের রোগে ভুগতে শুরু করছে শিশুরা, ঘটছে মারাত্মক পরিণাম! জানুন উপসর্গ

পোশাক

তাপ থেকে দূরে থাকতে ছাতা কিম্বা টুপি নিশ্চয়ই রোজ নিচ্ছেন। তবে গরমের দিনে হালকা রঙের পোশাক পরলে পাবেন আরাম। সেক্ষেত্রে রোদের তাপকে শরীর থেকে দূরে রাখতে জমকালো পোশাক না পরে হালকা ঢিলেঢালা পোশাক পরে তবেই বের হোন।

বিশেষজ্ঞরা বলছেন, যেভাবে তাপ বাড়ছে তাতে খুব একটা প্রয়োজন না থাকলে বের হবেন না। তবে যদি বাড়ির বাইরে যেতে হয়, তাহলে অবশ্যই এই টিপসগুল খেয়াল রাখবেন। ইতিমধ্যেই রাজধানী দিল্লির তাপমাত্রা ৪২ এর গণ্ডি ছাড়িয়েছে। ৪৫ ডিগ্রি লছে গুরুগ্রামের তাপমাত্রা। উত্তর, মধ্য ভারত জুড়ে রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। জারি হয়েছে হলুদ সতর্কতা। রাজ্যেও গরমের দাপট অব্যাহত। ফলে এই পরিস্থিতিতে সুস্থ থাকা খুবই জরুরি।

 

বন্ধ করুন