বাংলা নিউজ > টুকিটাকি > Paneer Butter Masala: পনির-বাটার-মশলা নিয়ে ঠাট্টা তুঙ্গে, GST-সূত্রে এই রসিকতায় এবার অংশ নিলেন শশীও
পনির-বাটার-মশলার আলোচনায় শশীর অংশগ্রহণ।

Paneer Butter Masala: পনির-বাটার-মশলা নিয়ে ঠাট্টা তুঙ্গে, GST-সূত্রে এই রসিকতায় এবার অংশ নিলেন শশীও

  • Paneer Butter Masala trends on Twitter: কেন হঠাৎ পনির-বাটার-মশলা নিয়ে এত আলোচনা? সেই আলোচনায় অংশ নিয়ে এবার কী বললেন শশী থারুর?

সোশ্যাল মিডিয়ায় এখন খুবই জনপ্রিয় হয়েছে পনির-বাটার-মশলা। এর পিছনে একটিই কারণ রয়েছে, তা হল GST। সম্প্রতি জিএসটি-তে কিছু বদল আনা হয়েছে। আর তাতেই বদলে যাচ্ছে নিত্য প্রয়োজনীয় বেশ কিছু জিনিসের দাম। সেখান থেকেই সূত্রপাত। কিন্তু এই আলোচনা আরও কয়েক পর্দা বেশি গুরুত্ব পেয়েছে শশী থারুরের অংশগ্রহণে।

কী হয়েছে পনির-বাটার-মশলা নিয়ে? কেন এটি নিয়ে জোর চর্চা? হালে বেশ কিছু দ্রব্যের উপর থেকে জিএসটি-তে বদল আসছে। বিশেষ করে প্যাকেটবন্দি খাবারের ক্ষেত্রে বদলাচ্ছে এই কর। পনিরের ক্ষেত্রে জিএসটি বাড়ছে ৫ শতাংশ, মাখনের ক্ষেত্রে বাড়ছে ১২ শতাংশ আর মশলার ক্ষেত্রে বাড়ছে ৫ শতাংশ। আর সেখান থেকেই এই আলোচনার সূত্রপাত। অনেকেই এটিকে একটি রসিকতার পর্যায়ে নিয়ে গিয়েছে। তাঁদের প্রশ্ন, পনির, মাখন আর মশলায় যদি যথাক্রমে ৫, ১২ এবং ৫ শতাংশ করে জিএসটি বাড়ে, তাহলে তিনটি মিলে যে খাবারটি তৈরি হয়, সেই পনির-বাটার-মশলায় জিএসটি কত বাড়বে? এটিকে অঙ্কের আকারা ছুড়ে দেওয়া হয়েছে।

পনির-বাটার-মশলায় জিএসটি কত বাড়বে— এটি এখন সোশ্যাল মিডিয়ায় একটি ঠাট্টায় পর্যবসিত হয়েছে। সেই ঠাট্টাতেই অংশগ্রহণ করেছেন শশী থারুর। তিনিও ওই রসিকতাটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে একই প্রশ্ন করেছেন। তবে তাঁর কথার মধ্যে যে শুধুমাত্র ঠাট্টা বা ব্যঙ্গ আছে তাই নয়, তিনি একই সঙ্গে কেন্দ্র সরকারের জিএসটি নীতির সমালোচনা এবং সেটির প্রতি শ্লেষাত্মক বক্তব্যও রেখেছেন এই পোস্টের মধ্যে দিয়ে।

তাঁর বক্তব্য, এই ঠাট্টাটি (পনির-বাটার-মশলার জিএসটি কত হবে) কে করেছেন, তিনি জানেন না, কিন্তু এই রসিকতাটি যে জিএসটি-র অজ্ঞতাকে বিদ্ধ করেছে, তা বলার অপেক্ষা রাখে না।

শশীর এই বক্ব্যের পর থেকে সোশ্যাল মিডিয়ায় আরও ব্যাপকভাবে চর্চা হচ্ছে এই পনির-বাটার-মশলা নিয়ে। অনেকেরই বক্তব্য নতুন জিএসটি নীতিতে এমনই অনেক ফাঁকফোঁকর রয়েছে। এগুলি সাধারণ মানুষের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পপারে বলেও আশঙ্কা অনেকের।

বন্ধ করুন