বাংলা নিউজ > টুকিটাকি > Autistic Pride Day: অটিজম একটি রোগ মাত্র, সচেতনতা ছড়ানোর মাধ্যমেই পালন করা হয় অটিস্টিক প্রাইড ডে

Autistic Pride Day: অটিজম একটি রোগ মাত্র, সচেতনতা ছড়ানোর মাধ্যমেই পালন করা হয় অটিস্টিক প্রাইড ডে

অটিজম একটা রোগ মাত্র (pixabay)

Autistic Pride Day: অটিজম একটা রোগ মাত্র। চিকিৎসার মাধ্যমে সেরে ওঠা সম্ভব। এই সচেতনতা ছড়ানোর মাধ্যমে পালন করুন অটিস্টিক প্রাইড ডে।

মানুষ মাত্রই সকলেই সমান। সকলের বেঁচে থাকার সমান অধিকার রয়েছে। শুধুমাত্র একটি রোগের কারণে কোনও মানুষকে আলাদা চোখে দেখা একেবারেই উচিত নয়। অটিস্টিক বা আত্মলীনতা শুধুমাত্র একটি রোগ, যা সময়ের সঙ্গে সঙ্গে। এই সচেতনতা সকলের মধ্যে ছড়িয়ে দেওয়ার মাধ্যমেই বিশ্বব্যাপী পালন করা হয় অটিস্টিক প্রাইড ডে।

কবে পালন করা হয় অটিস্টিক প্রাইড ডে? 

 

প্রতিবছর ১৮ জুন এই দিনটি পালন করা হয়। বিশ্বব্যাপী সমস্ত অটিস্টিক রোগীদের এবং তার পরিবারদের একত্রিত করার মাধ্যমে এই দিনটি পালন করা হয়।

(আরো পড়ুন: সারা রাত ভিজিয়ে রেখে, সকালে খান ! হজমের সমস্যা দূরে পালাবে)

অটিজম কী? 

 

অটিজম হলো এমন একটি রোগ, যে রোগে আক্রান্ত ব্যক্তিরা ছোট থেকেই একটি গণ্ডির মধ্যে নিজেকে আটকে রাখতে ভালোবাসে। এই রোগে আক্রান্ত শিশুরা চোখে চোখ রেখে কথা বলতে পারে না। নিজের মনের কথা প্রকাশ করতে পারে না এই শিশুরা। কথা বলতেও চায় না তারা। তবে সময়ের সঙ্গে সঙ্গে চিকিৎসার মধ্যে রাখলে এই রোগ ধীরে ধীরে সেরে ওঠে। এটি কোনও দুরারোগ্য অথবা ছোঁয়াচে রোগ নয়। এই রোগে আক্রান্ত শিশুদের সকলের থেকে আলাদা করে না রেখে বরং সকলের মধ্যে রেখেই মানুষ করা প্রয়োজন।

অটিস্টিক প্রাইড ডে দিনটির ইতিহাস 

 

রিপোর্ট অনুযায়ী, ২০০৫ সালে ব্রাজিলে প্রথম অটিস্টিক প্রাইড ডে পালন করা হয়। জানা যায়, গ্যারেথ এবং অ্যামি নেলসন এই দিনটি প্রথম উদযাপন করেছিলেন। অটিজম সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্যই এই দিনটি পালন করা শুরু হয়। ব্রাজিলিয়ান সংস্থা Aspies for Freedom দ্বারা এই দিনটি প্রথম পালন করা হয়। পরবর্তীকালে সারা বিশ্বজুড়ে এই দিনটি একটি জনপ্রিয়তা পায়।

(আরো পড়ুন: তরমুজ খেয়ে ফেলে দেন বীজ! এর গুণ জানলে অবাক হয়ে যাবেন, পেটের সমস্যা থেকে ব্লাড সুগার সব কিছুতেই দারুণ কার্যকরী)

অটিজম আক্রান্ত শিশুদের বিষন্নতা, উদ্বেগ, মনোযোগে ঘাটতি, মৃগী রোগের মত সমস্যা দেখা দেয়। জানা যায়, বিশ্বব্যাপী প্রায় ১০০ জন শিশুর মধ্যে একজন শিশুর অটিজম রয়েছে। এই সংখ্যা যত দিন যাচ্ছে আরও বেশি বেড়ে যাচ্ছে। ছোট থেকেই বাচ্চাকে মোবাইলে আসক্ত না করে পরিবার বা প্রকৃতির মধ্যে বড় করলে এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

অটিস্টিক প্রাইড ডে দিনটির তাৎপর্য 

 

এই দিনটি অত্যান্ত তাৎপর্যপূর্ণ কারণ এটি মানুষকে শেখায়, অটিজম শুধুমাত্র একটি রোগ। অটিজম আক্রান্ত ব্যক্তিদের আলাদা করে দেখার কোনও প্রয়োজন নেই, বরং অটিজম আক্রান্ত ব্যক্তিদের আরো বেশি যত্ন এবং ভালোবাসার প্রয়োজন।

টুকিটাকি খবর

Latest News

হাতজোড় করে দাঁড়িয়ে নীতা-মুকেশ, মেয়ের বাবা-মাকেও উপেক্ষা করলেন না প্রধানমন্ত্রী কারা পেতে পারে এই সপ্তাহে নতুন চাকরির সুযোগ? দেখে নিন কী বলছে সাপ্তাহিক রাশিফল জগন্নাথের সোনা রক্ষা করছে নাগ দেবতা? দরজা খোলার সময় রত্ন ভাণ্ডারে থাকবে সাপুড়ে নাচে নীতা আম্বানিকে টক্কর রাধিকার মা শায়লা! অনন্তর মা না শাশুড়ি, কে বয়সে কত বড় আবার কি শপথ জটিলতা? স্পিকারকে দায়িত্ব দিতে অনুরোধ করে রাজ্যপালকে চিঠি রাজ্যের রাজভবনেই কর্মীর সঙ্গে জঘন্য কাজ রাজ্যপালের ছেলের? গ্রেফতারির দাবি বিরোধীদের ৩-৪ বছরে ৮ কোটি নয়া চাকরি হয়েছে, দাবি মোদীর, বললেন ‘মিথ্যুকদের মুখ বন্ধ পুরো’ বার বার সতর্ক করেছিলেন বড়রা, দামোদরের পাড়ে রিলস বানাতে গিয়ে ভেসে গেলেন তরুণী ‘বুড়ো’ বরকে ডাকলেন ‘মাম্মা’! কাঞ্চন শক্ত করে জড়িয়ে, ছবিতে কী লিখলেন শ্রীময়ী ৪৬ বছর পর খুলছে পুরীর রত্ন ভাণ্ডারের দরজা, জগন্নাথ দেবের কোষাগারে দেখা যাবে কী?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.