বাংলা নিউজ > টুকিটাকি > Avian flu: ভারতে বার্ড ফ্লু নিয়ে ভয় কতটা? দুশ্চিন্তার কারণ আছে কি? বলে দিলেন চিকিৎসকরা

Avian flu: ভারতে বার্ড ফ্লু নিয়ে ভয় কতটা? দুশ্চিন্তার কারণ আছে কি? বলে দিলেন চিকিৎসকরা

ভারতে দেখা গেছে এভিয়ান ফ্লু - এর প্রাদুর্ভাব (pixabay)

Avian flu: ভারতে দেখা গেছে এভিয়ান ফ্লু - এর প্রাদুর্ভাব। কীভাবে রক্ষা পাবেন আপনি? 

বিগত কয়েকদিনে পাওয়া খবর অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রে এখন বেশ ভালোভাবে ছড়িয়ে গেছে বার্ড ফ্লু। তবে শুধু মার্কিন যুক্তরাষ্ট্র নয়, এবার ভারতেও ধীরে ধীরে ছড়াচ্ছে বার্ড ফ্লু। কতটা সাবধানে থাকতে হবে ভারতীয়দের? কী বলছেন চিকিৎসকরা?

বার্ড ফ্লু কী? 

বার্ড ফ্লু হলো একটি বিশেষ ধরনের ইনফ্লুয়েঞ্জা ভাইরাস। এই ভাইরাসকে বলা হয় অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা। ভারতে আগে H5N1 এবং H7N9 ইনফ্লুয়েঞ্জা ধরা পড়েছিল। বর্তমানে ধরা পড়েছে H5N2। এই ভাইরাসের বাহক মূলত পাখিরা

মানুষ কীভাবে আক্রান্ত হয়? 

 

চিকিৎসকদের মতে, ১৯৯৭ সালে প্রথম মানুষের শরীরে পাওয়া যায় বার্ড ফ্লু। মৃত পাখির সংস্পর্শে আসার পর এই ভাইরাস ছড়িয়ে পড়েছিল মানুষের মধ্যে। করোনার মতোই এই ভাইরাস খুব দ্রুত গতিতে ছড়িয়ে পড়ে ছড়িয়ে। উপসর্গ প্রায় অনেকটা একই রকম। আক্রান্তের থুতু বা লালার মাধ্যমে এই ভাইরাস কোনও সুস্থ মানুষের মধ্যেও ছড়িয়ে যেতে পারে, যদিও এমন ঘটনা এখনও পর্যন্ত ঘটেনি।

(আরো পড়ুন: ভুলেও করবেন না এই ৭ টি কাজ, কিডনিতে ক্যানসারের আশঙ্কা বেড়ে যাবে)

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, এভিয়ান ইনফ্লুয়েঞ্জার A (H5N1) স্ট্রেন এখন বিশ্বব্যাপী জুনোটিক প্রাণী মহামারী হয়ে উঠেছে। এই সংক্রমণের ফলে ইতিমধ্যেই একাধিক দেশে সংক্রমিত হয়েছে হাজার হাজার প্রাণী। তবে এই ভাইরাসটি মানুষের থেকে মানুষের মধ্যে ছড়িয়ে যাচ্ছে, এমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি। তবে যারা সংক্রমিত প্রাণীর সংস্পর্শে সবসময় থাকেন, তাদের জন্য কিছুটা ঝুঁকি থেকেই যায়।

সম্প্রতি দুটি কেস উঠে এসেছে খবরে ছিল নামে। প্রথমত, অস্ট্রেলিয়ার একটি শিশু যার মধ্যে দেখা গেছে H5N1 মহামারী। শিশুটি সবেমাত্র কলকাতায় ফিরে এসেছে অস্ট্রেলিয়া ভ্রমণ করে। অন্যদিকে মেস্কিকোর এক ভদ্রলোক সম্প্রতি মারা গেছেন যার মধ্যে পাওয়া গেছে H5N2 সংক্রমণ অথবা বার্ড ফ্লু।

ভারতে বার্ড ফ্লু - এর প্রভাব কী কী? 

 

ইতিমধ্যেই ভারতের অন্তত চারটি রাজ্য, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, কেরালা এবং ঝাড়খন্ডে পাওয়া গেছে বার্ড ফ্লু - এর প্রভাব। এই রাজ্যগুলির পোল্ট্রির মধ্যে ব্যাপক আকারে ছড়িয়ে গেছে এই সংক্রমণটি।

পশ্চিমবঙ্গে আক্রান্ত ৪ বছরের শিশু 

 

সম্প্রতি পশ্চিমবঙ্গের চার বছর বয়সী এক শিশুর শরীরে পাওয়া গেছে H5N2 বার্ড ফ্লু ভাইরাস। গত ফেব্রুয়ারি মাসে শিশুটিকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। জ্বরের সঙ্গে প্রচন্ড শ্বাসকষ্ট এবং পেট ব্যথার লক্ষণ ছিল তার। পরে পরীক্ষা করে জানা যায়, শরীরে রয়েছে বার্ড ফ্লু ভাইরাস।

(আরো পড়ুন: হাতিরও মানুষের মতো নাম আছে! একে অপরকে ডাকে নাম ধরেই, দাবি করছে সমীক্ষা)

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে জানা গিয়েছে, উত্তরবঙ্গের বাসিন্দা এই শিশুটির বাড়িতে হাঁস এবং মুরগির খামার ছিল। মনে করা হচ্ছে, সেখান থেকেই সংক্রমণটি ছড়িয়েছে। তবে শিশুটি ছাড়া পরিবারের আর কেউ সংক্রমিত হননি। সংক্রমনের পর শিশুটির ফুসফুস জনিত কিছু সমস্যা দেখা গিয়েছিল। যদিও এখন শিশুটি ভালো আছে।

টুকিটাকি খবর

Latest News

পাকিস্তানে দেখা মিলল খুদে বুমরাহের, বোলিং অ্যাকশন দেখে মুগ্ধ আক্রম- ভিডিয়ো তিহাড় জেলে কে কে যাবে আপনারাই তো বলতেন, সুকান্তর পালটা জবাব দিচ্ছেন কর্মীরা পরিবারের উপস্থিতিতে বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন সোহিনী-শোভন, অতিথি হয়ে এলেন কারা? হার্দিকের মুখের গ্রাস কাড়তে চলেছেন সূর্য, ভারতের T20 নেতৃত্বের দৌড়ে এগিয়ে SKY! Video: খালে ভেসে যাওয়া যুবককে উদ্ধার অবসরপ্রাপ্ত নৌসেনা অফিসারের প্রেমিকের সঙ্গে নতুন ছবি পোস্ট দিতিপ্রিয়ার, 'রানিমা' মুখ দেখালেন হবু বরের? 'আপনি শ্লীলতাহানি করবেন আর মুখ্যমন্ত্রী বলতে পারবেন না, সরি…' লিখলেন মহুয়া খোলামেলা পোশাকে আম্বানিদের বিয়েতে যান, এবার শরীর ঢেকে ইসকনে কার্দাশিয়ান বোনেরা 'অরিজিনাল ছানাটা…', বড্ড মনকেমন! থাকতে না পেরে মেয়ের কাছে ছুট্টে গেলেন স্বস্তিকা 'এখনও নিজেদের আবিষ্কার করছি...' সৌরভের সঙ্গে রসায়ন নিয়ে কী বললেন দর্শনা?

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.