বাংলা নিউজ > টুকিটাকি > লেবুর সঙ্গে ভুলেও খাবেন না শশা, টমেটো, হতে পারে স্বাস্থ্য সমস্যা, বলছে আয়ুর্বেদ

লেবুর সঙ্গে ভুলেও খাবেন না শশা, টমেটো, হতে পারে স্বাস্থ্য সমস্যা, বলছে আয়ুর্বেদ

লেবু ভিটামিন-সি -তে সমৃদ্ধ। এতে অ্যান্টি অক্সিডেন্টস থাকে, যা নানা রোগ থেকে রক্ষা করে।

লেবুর রস ছাড়া স্যালাড অনেকের মুখেই রোচে না। এটি খাবারের স্বাদ বাড়ালেও এমন কিছু ফল ও সবজি আছে, যার সঙ্গে লেবু মিশিয়ে খাওয়া উচিত নয়।

আয়ুর্বেদে সঠিক খাদ্যের সমাহারকে অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করা হয়। দুটি পৃথক ধরনের খাবার এক সঙ্গে খেলে নানা সমস্যা দেখা দিতে পারে। এর ফলে পেট ফোলা, গ্যাস, অ্যাসিডিটি বা অ্যালার্জি পর্যন্ত হওয়ার সম্ভাবনা থাকে। আবার সঠিক খাদ্যে সমন্বয়ে স্বাস্থ্যোন্নতি ঘটে। আয়ুর্বেদে এমন কয়েকটি খাবারকে এক সঙ্গে খেতে বারণ করা হয়েছে, যা আমরা প্রায়ই খেয়ে থাকি। যেমন কলার শেক। অনেকে একে পুষ্টিকর মনে করলেও, আয়ুর্বেদ মতে কলা ও দুধ এক মিশে পাচন অগ্নিকে প্রভাবিত করে এবং এর ফলে টক্সিন উৎপন্ন হয়। এমনই একটি খাদ্যবস্তু হল লেবু। কোন খাবারে সঙ্গে লেবুর রস ব্যবহার করলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে, জেনে নিন—

যে খাবারের সঙ্গে লেবু খাবেন না

লেবু ভিটামিন সি-তে সমৃদ্ধ। এতে অ্যান্টি অক্সিডেন্টস থাকে, যা নানা রোগ থেকে রক্ষা করে। আমরা কোনও কোনও খাবার বা স্যালাডের ওপরে লেবুর রস মিশিয়ে থাকি। এমন কিছু ফল ও সবজি আছে, যাতে লেবু মেশালে ক্ষতি হতে পারে। পেঁয়াজ, শশা, টমেটোর স্যালাডে আমরা প্রায়ই নুন, লেবু, চাট মশলা দিয়ে থাকি। আয়ুর্বেদ অনুযায়ী শশা, টমেটো, দুধ, দইয়ের সঙ্গে লেবু মেশাতে নেই। তবে শশা ও টমেটোয় দেশি লেবু মেশাতে পারেন।

লেবু ও দেশি লেবুর মধ্যে পার্থক্য

এই দু ধরনের লেবুর মধ্যে সামান্য পার্থক্য থাকে। লেবু হলুদ রঙের হয় আবার দেশি লেবু সবুজ রঙের এবং আকারে সামান্য ছোট হয়। আবার দেশি লেবু বেশি টক হয়। এই দুই ধরনের লেবুর মধ্যে খুব বেশি পার্থক্য হয় না। লেবুর মধ্যে অধিক পরিমাণে ভি টামিন সি থাকে।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

‘কীরকম নোংরা’, রাঁচির পিচ নিয়ে মত আথারটনের, তবে আমল নয় স্টোকসদের ‘কাঁদুনিতে’ IND vs ENG 4th Test Live: রাঁচিতে টেস্ট অভিষ বাংলার আকাশ দীপের ‘মৃত মহিলা হেঁটে বেড়াচ্ছে’, মৃত্যুর ভুয়ো নাটকের পর মন্দিরে পুনম, হলেন ট্রোল হাইওয়েতে ভয়াবহ দুর্ঘটনার কবলে দামী বিলাসবহুল গাড়ি, মৃত্যু ৩৭ বছর বয়সি বিধায়কের ব্রকোলির ভক্ত? ভুলবশত করছেন না তো এই ভুলগুলি নিয়মিত খেতে থাকুন এই ৫ ভিটামিন, শরীরে একাধিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে ভোররাতে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী, বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন দীর্ঘদীন সানির ‘লাহোর ১৯৪৭’এ বলিপাড়ার এই সুপুরুষ অভিনেতা, সদ্য দিয়েছেন বাবা হতে চলার খবর WPL 2024-এ হরমনপ্রীতদের লড়াই ফ্রি-তে দেখবেন কোথায়? কখন শুরু শাহরুখদের অনুষ্ঠান? যে আদেশনামার অংশ ঘিরে ছড়িয়েছিল অশান্তি, তা মোছার নির্দেশ মণিপুর হাই কোর্টের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.