বাংলা নিউজ > টুকিটাকি > Avoid Milk Tea: দুধ দিয়ে চা খাবেন নাকি দুধ ছাড়া খাবেন? স্বাস্থ্য সুরক্ষার্থে যা যা বলছে ICMR

Avoid Milk Tea: দুধ দিয়ে চা খাবেন নাকি দুধ ছাড়া খাবেন? স্বাস্থ্য সুরক্ষার্থে যা যা বলছে ICMR

দুধ দিয়ে চা খাবেন নাকি! (Pexel)

Avoid Milk Tea: অনেকেই দুধ চা বা কফি পান করতে পছন্দ করেন। তবে সম্প্রতি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এই দু'টি সম্পর্কে একটি নতুন নির্দেশিকা জারি করেছে।

রাস্তার ধারে চায়ের স্টল, মাটির ভাঁড়ে জমিয়ে বানানো দুধ চা। বাঙালির প্রাণের পানীয়। শীত, গ্রীষ্ম, বর্ষা, বাঙালির জন্য ঘন দুধের চা-ই ভরসা। কিন্তু এই দুধ চা কতটা উপকারি! আদৌ কি স্বাদ দেওয়া ছাড়া, আর কোনও উপকারে আসে! কালো চা, নাকি দুধ, কোন চা খাওয়া বেশি ভালো! এ সবেরই উত্তর দিয়ে দিয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেডিক্যাল রিসার্চ অর্থাৎ আইসিএমআর।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) সম্প্রতি ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউট্রিশন (NIN) এর সঙ্গে অংশীদারিত্বে ১৭ টি নতুন খাদ্য নির্দেশিকা প্রকাশ করেছে। এই নির্দেশিকাগুলির উদ্দেশ্য হল ভারতীয়দের মধ্যে খাদ্যাভ্যাসের উন্নতিকে উৎসাহিত করা। প্রতিবেদনে বলা হয়েছে, দেশে মোট রোগের আনুমানিক ৫৬.৪ শতাংশ অস্বাস্থ্যকর খাবারের কারণে হয়ে থাকে। দুধ চা খাওয়ার সুবিধা এবং অসুবিধা সম্পর্কে আপনার যা জানা উচিত তা এখানে।

দুধ ছাড়া চা কি ভালো

নতুন নির্দেশিকাতে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেডিক্যাল রিসার্চ বলেছে যে দুধ চায়ের পরিবর্তে, দুধ ছাড়া চা পান করা ভালো। যেমন সবুজ বা কালো চা বেশি উপকারি হতে পারে। প্রকৃতপক্ষে, চায়ে থিওব্রোমিন এবং থিওফাইলাইন রয়েছে, যা ধমনীকে শিথিল করে এবং এইভাবে রক্ত ​​সঞ্চালনকেও উন্নত করে। ফ্ল্যাভোনয়েড এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনলও এগুলিতে উপস্থিত রয়েছে, যা করোনারি হৃদরোগ এবং পাকস্থলীর ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে। তবে চায়ে দুধ না যোগ করলে বা কম পরিমাণে পান করলেই এই সব উপকার পাওয়া যায়।

  • দুধের চা স্বাস্থ্যের জন্য আদৌ কি খারাপ

যদিও ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেডিক্যাল রিসার্চ তার নির্দেশিকাগুলিতে কালো চায়ের উপকারিতা উল্লেখ করেছে, এর মানে এই নয় যে দুধ চা স্বাস্থ্যের জন্য খারাপ। কিরণ ভাট, পুষ্টিবিদ এবং জুনোয়েস্ক ক্লিনিকের ভাইস প্রেসিডেন্টের মতে, আমরা বলতে পারি না যে চায়ের সঙ্গে দুধ মিশিয়ে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। তবে হ্যাঁ, যদি কারও ল্যাকটোজ থেকে অ্যালার্জির সম্ভাবনা থাকে, তাহলে অবশ্যই দুধ চা এড়িয়ে যাওয়া উচিত।

দুধের কিন্তু নিজস্ব উপকারিতা রয়েছে। দুধ খেলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হয় এবং ভিটামিন ডি পর্যাপ্ত পরিমাণে শরীরে জমাট বাঁধতে পারে। পুষ্টিবিদ উল্লেখ করেছেন যে, একই সময়ে, চায়ে দুধ যোগ করা ক্যালোরি এবং চর্বি গ্রহণের পরিমাণও বাড়ায়। তবে, যে সমস্ত ব্যক্তিদের দুধে অ্যালার্জি রয়েছে, তাঁদের মধ্যে গ্যাস্ট্রিকের সমস্যা বা এক ধরনের অস্বস্তিবোধ দানা বাঁধতে পারে। তাই, এর উপকারিতাগুলির ভারসাম্য বজায় রাখার জন্য সংযম চাবিকাঠি। ক্যালোরি এবং হজমের সমস্যাগুলির না থাকলে দুধ চা খেলে পুষ্টিও স্বাভাবিক।

টুকিটাকি খবর

Latest News

২৭শে মে থেকে বড় বদল জি বাংলায়! কোন সময়ে দেখবেন অষ্টমী? কপাল পুড়ল কোন মেগার? Sunrisers Hyderabad বনাম Punjab Kings ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অধীর চৌধুরীর বিজেপিতে যোগ দেওয়ার বর্তমানের ভাইরাল প্রতিবেদনটি ভুয়ো চরিত্র নিয়ে ট্রোল, কড়া জবাব এল ইমনের থেকে, ‘…তোমার মত ভদ্র কিম্বা অসভ্য’ হাই ব্লাড প্রেসারকে কেন বলা হয় নীরব ঘাতক? জানুন আজই আবাসনে জনসংযোগ, খোদ মমতা ফোনে কথা বলেন বাসিন্দাদের সঙ্গে ভোটব্যাঙ্ককে খুশি করতে সন্ন্যাসীদের হুমকি দিতেও পিছ-পা হচ্ছে না তৃণমূল: মোদী টেকঅফের পরই ইঞ্জিনে ধরল আগুন, বেঙ্গালুরু বিমানবন্দরে জরুরি অবতরণ বিমানের নাগাড়ে বৃষ্টিতে তিস্তার জল বেড়ে তৈরি হয়েছে আতঙ্ক, রংপো থেকে উদ্ধার তিন পর্যটক ‘‌পাকিস্তানের হাতে আগে বোমা থাকত, এখন ভিক্ষার বাটি’‌, ভোট টানতে নয়া তথ্য মোদীর

Latest IPL News

'১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.