বাংলা নিউজ > টুকিটাকি > Avoid Tea before meal: আপনিও কি চা ভালোবাসেন! সাবধান, কখন পান করবেন না, বলে দিল ICMR

Avoid Tea before meal: আপনিও কি চা ভালোবাসেন! সাবধান, কখন পান করবেন না, বলে দিল ICMR

আপনিও কি চা খেতে ভালোবাসেন! (Pexel )

Avoid Tea: সবাই চা বা কফি পান করতে পছন্দ করেন। কিন্তু সম্প্রতি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এই দুটি সম্পর্কে একটি নতুন নির্দেশিকা জারি করেছে। তা জানলেই হতবাক হবেন।

চা বা কফি সারা বিশ্বে সবচেয়ে জনপ্রিয় পানীয়। চা বা কফির উন্মাদনা এতটাই বেড়ে গিয়েছে যে মানুষ এখন সকাল শুরু করে এক কাপ চা বা কফি দিয়েই। দিনও শেষ হয় এক কাপ চায়ের চুমুকেই। কিছু কিছু মানুষ তো এত পরিমাণে চা বা কফি পান করে ফেলেন, যা নেশাগ্রস্থ বলে মনে হয়। কিন্তু, এই অতিরিক্ত পরিমাণে চা কফি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। বিশেষ করে খাওয়ার আগে বা পরে চা বা কফি পান করা একেবারেই অনুচিত। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব মেডিক্যাল রিসার্চ (ICMR) এর রিপোর্ট বলছে এমনটাই।

চা এবং কফিতে ক্যাফেইন থাকে, যা স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। সম্প্রতি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেডিক্যাল রিসার্চ ভারতীয়দের জন্য একটি সংশোধিত খাদ্য নির্দেশিকা প্রকাশ করেছে, যাতে তারা চা এবং কফি নির্দিষ্ট নিয়মে পান করার পরামর্শ দিয়েছে। আসুন জেনে নেই ইন্ডিয়ান ইনস্টিটিউট অব মেডিক্যাল রিসার্চ।এর নতুন নির্দেশিকা।

  • খাওয়ার আগে বা পরে চা বা কফি পান করবেন না কেন

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব মেডিক্যাল রিসার্চ এর মতে, খাওয়ার আগে এবং পরে অন্তত এক ঘণ্টা চা বা কফি পান করবেন না। কারণ এটি শরীরের আয়রন শোষণে হস্তক্ষেপ করে এবং রক্তাল্পতার ঝুঁকিও বাড়াতে পারে। সংস্থার জারি করা নির্দেশিকাগুলিতে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেডিক্যাল রিসার্চ ব্যক্তিদের নিজেদের চা এবং কফি খাওয়ার সময়ের দিকে নজর রাখার পরামর্শ দিয়েছে, কারণ এই দুই পানীয়তেই উপস্থিত ট্যানিনগুলি আয়রন শোষণে বাধা দেয়।

  • চা এবং কফির স্বাস্থ্যের উপর প্রভাব

যদি আমরা স্বাস্থ্যের উপর চা এবং কফির প্রভাব সম্পর্কে কথা বলি, তাহলে মনে রাখবেন, উভয়তেই উচ্চ পরিমাণে ক্যাফেইন থাকে, যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করতে পারে। আপনি যদি খুব বেশি কফি পান করেন তবে এটি আপনার রক্তচাপ বাড়াতে পারে, অনিয়মিত হৃদস্পন্দন এবং খারাপ কোলেস্টেরল বৃদ্ধির ঝুঁকিও থাকে এতে, যা হৃদরোগের কারণ হতে পারে।

  • কফিতে ক্যাফেইনের পরিমাণ

এক কাপ (১৫০ এমএল) তৈরি কফিতে ৮০-১২০ মিলিগ্রাম ক্যাফেইন থাকে, ৫০-৬৫ মিলিগ্রাম ক্যাফেইন ইনস্ট্যান্ট কফিতে পাওয়া যায় এবং ৩০-৬৫ মিলিগ্রাম ক্যাফেইন পাওয়া যায় চায়ে। রিপোর্ট অনুযায়ী, সীমিত পরিমাণে এই পানীয়গুলি গ্রহণ করুন। এক দিনে ৩০০ মিলিগ্রামের বেশি কফি খাওয়া উচিত নয়।

তেল, চিনি এবং লবণ জাতীয় খাবার কম খেতে বলে সুস্বাস্থ্যের জন্য ফল, শাকসবজি, গোটা শস্য, চর্বিহীন মাংস এবং সামুদ্রিক খাবারে সমৃদ্ধ খাদ্যাভ্যাসের সুপারিশ করেছে এই জাতীয় সংস্থা।

টুকিটাকি খবর

Latest News

জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন? জিম্বাবোয়ে সফরে শিকে ছিঁড়তে পারে রিয়ান পরাগদের, শ্রেয়স ফিরবেন শ্রীলঙ্কা সিরিজে! Video: ভোটে জয়ের হ্যাটট্রিকের পর কাশীর মন্দিরে পুজো বারাণসীর MP মোদীর জয়ের হ্যাটট্রিকের পর বারাণসীতে ফিরেই ভাষণে ভোজপুরী! ফোকাসে কৃষি, কী বললেন মোদী? আয়া নয়, বৃদ্ধদের দেখভাল করছে রোবট! মনে করায় ওষুধের কথা, পড়তে পারে মনের অবস্থা মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন হিমন্ত বিশ্বশর্মা, কোন দাবিতে অসম থেকে বার্তা? ‘মোদীজিকে ভয় দেখানো যাবে না’, চিনকে তুলোধনা করে বার্তা তাইওয়ানের 'আমাকে মানেই না ওঁরা', বিজেপি নিয়ে ক্ষোভ-অভিমান সুর অনন্ত মহারাজের কণ্ঠে তিনিই রেলের বিরুদ্ধে পুলিশে FIR করেছেন, জানেনই না কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী রাতের মেট্রোয় যাত্রী নেই!‌ বিপুল টাকা লোকসান করে চলছে ট্রেন, পরিষেবা কি বন্ধ হবে

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.