বাংলা নিউজ > টুকিটাকি > Odour: অল্প ঘামলেই গায়ে দুর্গন্ধ হয়? তাহলে এড়িয়ে চলুন এই খাবারগুলো

Odour: অল্প ঘামলেই গায়ে দুর্গন্ধ হয়? তাহলে এড়িয়ে চলুন এই খাবারগুলো

গায়ের দুর্গন্ধ

রাস্তাঘাটে বেরোলে বা কাজ করে ঘেমে যাওয়ার পরেই কি আপনার গা থেকে দুর্গন্ধ বেরোতে থাকে? যদি হ্যাঁ হয় তাহলে এই খাবারগুলো এড়িয়ে চলুন।

গরম বা বর্ষাকালে অনেকের ভীষণ ঘাম হয়। মূলত যেখানে আদ্রতা আর গরম দুই খুব বেশি হয় সেখানে এই সমস্যাটা দেখা যায়। আর ঘাম হলেই অনেকের গা দিয়ে দুর্গন্ধ বেরোতে থাকে। যদিও এটা অস্বাভাবিক বিষয় নয়, তবুও কোথাও একটা নিজের অস্বস্তি তো হয়ই! গবেষণা থেকে জানা গিয়েছে এমন কিছু খাবার আছে যেগুলো খেলে শরীরে দুর্গন্ধ হয়। একই সঙ্গে এই গবেষণায় জানা গিয়েছে যাঁরা নিরামিষ খাবার খান তাঁদের গায়ে কম দুর্গন্ধ হয়।

দেখে নিন কোন কোন খাবার খেলে গায়ে দুর্গন্ধ হয়।

চিনিযুক্ত খাবার: মিষ্টি খাবার খেতে ভালো লাগে? চিনি দেওয়া খাবারেই অভ্যস্থ? তাহলে দ্রুত এই অভ্যেস পাল্টে ফেলুন। আপনার এই অভ্যেস হচ্ছে আপনার গায়ের দুর্গন্ধের কারণ।

রসুন: রসুন খেলেও গা থেকে দুর্গন্ধ বের হয় কারণ রসুন থেকে সালফারযুক্ত গ্যাস বের হয়, আর সেই গ্যাস তারপর শরীরে ভেঙে যায়। সেটাই তখন ঘামের আকারে বের হয়। তাই রসুন খান কম পরিমাণে।

চকলেট, চা এবং কফি: ভীষণ চা বা কফি খাওয়ার নেশা? সুযোগ পেলেই দু চুমুক চা খেতে ইচ্ছে করে তাহলে জেনে রাখুন এটা কিন্তু গায়ে দুর্গন্ধ হওয়ার অন্যতম কারণ। চা, কফি, চকলেট আসলে শরীরে ঠিকভাবে পরিপাক হয় না।

রেড মিট: গরু, পাঁঠা কিংবা ভেড়ার মাংস খেলেও গা দিয়ে গন্ধ ছাড়তে পারে। এতে শরীর ভীষণ গরম হয়। যার কারণে ঘামের সৃষ্টি হয়। আর এই ঘাম থেকেই গায়ে দুর্গন্ধ হয়।

দুগ্ধজাতীয় খাবার: বিভিন্ন ধরনের দুগ্ধজাতীয় খাবার খেলেও শরীরে দুর্গন্ধ হতে পারে কারণ এই খাবারে বেশি মাত্রায় প্রোটিন থাকে যা ঠিকঠাক হজম হয় না এবং শরীরে ঘামের সৃষ্টি করে।

বন্ধ করুন