বাংলা নিউজ > টুকিটাকি > Ayurveda tips for Stomach Problem: পেটের সমস্যায় ভুগছেন? আয়ুর্বেদে এর সমাধান আছে তো! মেনে চললেই দ্রুত সমস্যা কমবে

Ayurveda tips for Stomach Problem: পেটের সমস্যায় ভুগছেন? আয়ুর্বেদে এর সমাধান আছে তো! মেনে চললেই দ্রুত সমস্যা কমবে

পেটের সমস্যার সহজ সমাধানের রাস্তা কী? (ফাইল ছবি)

ভারতীয়দের মধ্যে অনেকেই পেটের সমস্যায় ভোগেন। আয়ুর্বেদে এই সমস্যার কয়েকটি সহজ সমাধান রয়েছে। 

খাদ্যাভ্যাসের সমস্যা, পরিশুদ্ধ পানীয় জল না পাওয়া, জীবাণুঘটিত নানা কারণে ভারতের প্রচুর মানুষ পেটের সমস্যায় ভোগেন। কোষ্ঠকাঠিন্য, অম্বল, গ্যাস, পেটখারাপের সমস্যা অনেকের লেগেই থাকে।

ভারতে অনেকের এই সমস্যা দেখা গেলেও, ভারতীয় আয়ুর্বেদে এই সমস্যার সমাধানও রয়েছে। সম্প্রতি আয়ুর্বেদ বিশেষজ্ঞ দীক্ষা ভাবসার হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, কয়েকটি সাধারণ অভ্যাস রপ্ত করে নিতে পারলেই পেটের সমস্যা অনেকাংশে কমে যেতে পারে। এমনই বলা হয়েছে আয়ুর্বেদে।

সেই অভ্যাসগুলি কী কী? রইল সন্ধান।

  • সারা দিন অল্প অল্প করে পুদিনা পাতা ভিজোনো জল খান। এই জল হজমশক্তি বাড়িয়ে দেয়। পেটের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।
  • পেটের যে কোনও সমস্যার সবচেয়ে ভালো সমাধান বেল। বেল চূর্ণ, বেলের মোরোব্বা— যা কিছু আকারে খেতে পারেন এই বেল। তাতে পেটের সমস্যা অনেক কমবে।
  • রোজ একবার করে ঘোলও খেতে পারেন। এর মধ্যে থাকা কিছু ব্যাকটিরিয়া পেটের জন্য ভালো। এই পানীয়টি নিয়মিত খেলে তাই হজমশক্তি বাড়ে।
  • খাবার কিছুতেই হজম হচ্ছে না? যা খাচ্ছেন অম্বল হচ্ছে? যত দিন না এই সমস্যা কমে, তত দিন ভাজাভুজি এবং জাংক ফুড খাওয়া বন্ধ করুন। অত্যন্ত পুষ্টিক হলেও এই সময়ে দুধও খাবেন না।
  • রোজ কিছুটা সময় প্রাণায়ম করুন। এতে মানসিক চাপ কমবে। মানসিক চাপ পেটের সমস্যার অন্যতম কারণ। নিয়মিত প্রাণায়ম বা ধ্যান করলে তাই পেটের উপকার হয়। কারণ এতে মানসিক চাপ অনেকটাই কমে যায়।

তবে পেটের সমস্যা বাড়াবাড়ি জায়গায় গেলে ফেলে রাখবেন না। দ্রুত বিশেষজ্ঞের পরামর্শ নিন।

বন্ধ করুন