বাংলা নিউজ > টুকিটাকি > শীতের শুরুতেই সর্দি কাশি ঠান্ডা? আয়ুর্বেদিক উপায়ে মিলতে পারে সুরাহা।

শীতের শুরুতেই সর্দি কাশি ঠান্ডা? আয়ুর্বেদিক উপায়ে মিলতে পারে সুরাহা।

আয়ুর্বেদিক টোটকাও সারিয়ে তুলতে পারে মাথা যন্ত্রণা, গলা ব্যথা, কাশি (Pixabay)

শীতের শুরু মানেই ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে আসে ঠান্ডা ও সর্দি। ঘরোয়া উপকরণে তৈরি কিছু আয়ুর্বেদিক টোটকাই এর জন্য যথেষ্ট। সমাধান বাতলে দিচ্ছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ।

শীতকালের শুরু মানেই সর্দি কাশির আবহাওয়া। ঋতু পরিবর্তনের এই সময় ডাক্তাররা তাই সাবধানে থাকতে বলেন। একটু অসাবধান হলেই ঠান্ডা লেগে দুর্বল হতে পারে শরীর। এছাড়া মাথা যন্ত্রণা, গলা ব্যথা, কাশি ও বুকে কফ জমে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে। সাম্প্রতিক সময়ে বৃদ্ধি পাচ্ছে দূষণের মাত্রা। এছাড়াও গোঁদের উপর বিষফোঁড়া হয়েছে ওমিক্রনের নতুন নতুন ভ্যারিয়ান্ট। এই অবস্থায় শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া মোটেই কাজের কথা নয়।

ঋতু পরিবর্তনের সময় শরীর খারাপ হলে ডাক্তার দেখানো বাঞ্ছনীয়। তবে ওষুধের পাশাপাশি কিছু আয়ুর্বেদিক টোটকাও সারিয়ে তুলতে পারে এই অসুখ।

আয়ুর্বেদিক টোটকার উপাদান হিসেবে আমাদের অতিপরিচিত কিছু ভেষজ ব্যবহার করা হয়ে থাকে। প্রথমেই বলা যায় আদার কথা। আদা শরীরের ভিতরে প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়াও হলুদ, গোলমরিচ, তুলসী, পুদিনা পাতা, আজওয়ান, মেথি ইত্যাদি আয়ুর্বেদিক টোটকার মূল উপাদান হিসেবে ব্যবহার করা হয়। এগুলো সব গৃহস্থ বাড়িতেই উপলব্ধ থাকে।

আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ দীক্ষা ভাবসার সম্প্রতি তাঁর এক ইন্সটাগ্ৰাম পোষ্টে জানিয়েছেন তেমন কয়েকটি টোটকার কথা।

১. শুকনো আদার গুঁড়োকে শুথি বলা হয়। শুথিসিদ্ধ জল তৈরি করতে প্রথমে এক লিটার জল নিয়ে তাতে শুকনো আদার গুঁড়ো মেশাতে হবে। শুকনো আদার গুঁড়ো না থাকলে টাটকা আদার ছোট টুকরোও দেওয়া যেতে পারে। এরপর মাঝারি আঁচে দশমিনিট ফোটাতে হবে। ফোটানোর পর ঠান্ডা করে নিয়ে একটি স্টিলের বোতলে সংগ্রহ করে রাখতে হবে। নির্দিষ্ট সময় অন্তর এই জল অল্প অল্প করে খাওয়া যায়।

২. ভেষজ মিশ্রণ তৈরি করতে প্রথমে অর্ধেক চা চামচ হলুদ গুঁড়োর সঙ্গে অর্ধেক চা চামচ আদা গুঁড়ো মেশাতে হবে। এরপর মিশ্রণে একটা ক্রাশ করা গোলমরিচ ও এক চা চামচ মধু দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ সারাদিনে দুই থেকে তিনবার খাওয়ার আগে ও পরে খেতে হবে।

৩. আয়ুর্বেদিক উপায়ে তৈরি ভেপার নেওয়ার মিশ্রণ এই সময় যথেষ্ট কার্যকরী। দুই গ্লাস জলে একমুঠো তুলসীপাতা, পাঁচ-ছটা পুদিনা পাতা ও এক চা চামচ আজওয়ান মেশাতে হবে। এরপর এতে অর্ধেক চা চামচ মেথি ও অর্ধেক চা চামচ হলুদ দিয়ে সাত থেকে দশ মিনিট ফুটিয়ে নিতে হবে। এই মিশ্রণের ভাপ দিনে দুবার করে নিলে কফ অনেকটাই পরিস্কার হয়ে যাবে।

৪. গার্গলের মিশ্রণ তৈরি করতেও রয়েছে আয়ুর্বেদিক সমাধান। এক গ্লাস জলে এক চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে তিন থেকে পাঁচ মিনিট ফোটাতে হবে। এই মিশ্রণ দিয়ে দিনে দুই থেকে তিনবার গার্গল করে গলা ব্যথা ও সর্দি অনেকটাই কমে যাবে। বাচ্চাদের ক্ষেত্রে হলুদ অর্ধেক চা চামচ দিতে হবে।

 

 

টুকিটাকি খবর

Latest News

মেয়েদের জন্য কতটা উপকারী দারুচিনি? রাতে বাড়ির লোকের সঙ্গে হয়েছিল কথা, সকালে হস্টেলে উদ্ধার হল নার্সিং ছাত্রীর দেহ শ্রীকৃষ্ণকে ‘অপমান’! আমির-পুত্রের ডেবিউ ছবি ‘মহারাজ’ মুক্তিতে স্থগিতাদেশ আদালতের ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর ভারতীয় সংস্কৃতিকে আপন করলেন মেলোনি, ইতালির PM-এর সংস্কারে মুগ্ধ নেটপাড়া কর্ণাটকে মেলায় দূষিত জল খেয়ে মৃত্যু শিশুসহ ৬ জনের, হাসপাতালে ভর্তি শতাধিক কুয়েত অগ্নিকাণ্ডে মৃত ৪৫ জনের দেহ এল ভারতে, ৫ লাখ করে ক্ষতিপূরণ দেবে লুলু গ্রুপ মোদী যাওয়ার আগেই 'নাক কাটল' মেলোনির! বক্সিং রিংয়ে পরিণত ইতালির সংসদ ৪ বিধানসভা আসনের উপনির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণা তৃণমূলের, বড় চমক মতুয়া গড়ে Hardik-Natasha: 'আমি অপেক্ষা করছি…' বিবাহবিচ্ছেদের গুঞ্জনের মাঝেই নাতাশার পোস্ট!

T20 WC 2024

‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.