বাংলা নিউজ > টুকিটাকি > হজমের সমস্যা চটজলদি দূর হবে যেসব টোটকায়

হজমের সমস্যা চটজলদি দূর হবে যেসব টোটকায়

ফল বা যে কোনও খাবার হজম করতে বিভিন্ন এনজাইমের প্রয়োজন হয়। ফল খাওয়ার পর জল পান করলে এই এনজাইমের ঘনত্ব কমে যায়। এর কারণে আপনি যে ফল খাচ্ছেন তা দ্রুত হজম হয় না। এই কাজ অ্যাসিডিটি বা অম্বল হওয়ার ঝুঁকি বাড়ায়।

চৈত্রের গরমে নাজেহাল? পাল্লা দিয়ে বেড়েই চলেছে গরম। সঙ্গে বাতাসে জীবানুর বাড়বাড়ন্ত। ঘাম বসে হচ্ছে সর্দি কাশি। আবার কান পাতলে শোনা যাচ্ছে করোনা জেগে উঠেছে। এমন অবস্থায় শরীরের যত্ন কতটা প্রয়োজন বলার বাকি রাখে না। মাঝে মাঝে বহু পথ্য নিয়েও কোনও লাভ হয় না। অথচ আয়ুর্বেদিক উপায়ে সেরে যাবে এই সব রোগ।

অনেক তো করলেন চিকিৎসা, খেলেন গাদা গাদা ওষুধ। কাজ কি কিছু হল? শুধু শুধু টাকা নষ্ট। অথচ আপনার হাতের কাছেই রয়েছে সমস্যাগুলিকে কাবু করার উপায়। এর জন্য পথ দেখাবে আয়ুর্বেদিক চিকিৎসা পদ্ধতি। মেনে চলুন টোটকাগুলি, আর দেখুন ম্যাজিক।

হজমের সমস্যা এখন ঘরে ঘরে। বাচ্চা থেকে বুড়ো সবাই নাজেহাল। হজমশক্তি ভালো হলে চাঙ্গা থাকে শরীর। শরীর ও ত্বকে আসে বাড়তি জেল্লা। কিন্তু যাদের হজমশক্তি কম তারা কী করবেন? চিন্তা নেই, ঘরোয়া কিছু জিনিস আপনার হজমের ক্ষমতা বাড়িয়ে দেবে।

আমলকি, খেজুর, মাখন, ঘি, তুলসিপাতা এবং আদা হজমশক্তি বাড়াতে খুবই কার্যকরী। এগুলি সহজে পাওয়াও যায়। এগুলি নিয়মিত খেলে পেট পরিষ্কার থাকে।

মুলেঠি, দারুচিনি, আদা, লবঙ্গ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এদের মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রোগ-জীবানু নষ্ট করে।

নস্যি থেরাপির কথা শুনেছেন? আগেকার দিনে বাড়ির বয়স্করা নাকে নস্যি নিতেন। এরও রয়েছে অনেক গুণ। এখন তো আর নস্যি নেওয়া যায় না তার পরিবর্তে অন্য এক উপায় করে নিতে পারেন। কয়েক ফোঁটা তেল নস্যির কাজ করবে। শুধু সর্ষার তেল নয়, ঘি, নারকেল তেলও ব্যবহার করতে পারেন।

যাদের আছে সাইনাসের সমস্যা নিঃশ্বাস নেওয়ার সমস্যা তারা একবার হলেও এটি করে দেখতে পারেন। কীভাবে করবেন? প্রতিদিন স্নানের আগে খালি পেটে নাকে তেল নিতে হবে। তেল নিয়ে আস্তে আস্তে টানুন। এইভাবে তেল নিয়ে টানলে সাইনাস পরিষ্কার হয়।

দাঁত চকচকে করতে চান? সর্ষার তেলের সঙ্গে নুন মিশিয়ে মেজে দেখুন। খুব সহজেই দাঁত পরিষ্কার হবে।

টুকিটাকি খবর

Latest News

চারিদিকে হেমা-ধর্মেন্দ্রর ছবি, বিশাল নাচের ঘর, জুহুর বাংলোর অন্দরমহল দেখালেন এষা 'ওঠা পড়া সবটাই দেখেছি...', অনিশ্চয়তায় ভরা পেশা নিয়ে কী জানালেন মাফিন? আমেরিকার পড়ুয়ারা কীভাবে হামাসকে সমর্থন করলেন, উদ্বেগ প্রকাশ রুশদির RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা কাঁচা দুধের কারণে বাড়তে পারে বার্ড ফ্লুর জীবাণু, পরীক্ষায় ধরা পড়ল নতুন তথ্য 'মিসেস মাহি' হওয়ার জন্য কীভাবে নিজেকে তৈরি করেছেন জাহ্নবী? নিজেই জানালেন সেই কথা দিল্লিতে হঠাৎই বন্ধ হয়ে গেল আয়ুষ্মান খুরানার ছবির শ্যুটিং! কেন? বুথে মোমবাতি–টর্চ রাখার নিদান দিল নির্বাচন কমিশন, ষষ্ঠ দফার মুখে কেন এমন বার্তা? অবিকল যেন নরেন্দ্র মোদী! ভোটপর্বে লাইমলাইটে কে এই রহস্যময় ব্যক্তি পাকিস্তান ফুটবল দলের সহকারী কোচের দায়িত্বে ভারতীয় বংশোদ্ভুত ব্রিটিশ নাগরিক

Latest IPL News

RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.