বাংলা নিউজ > টুকিটাকি > Azadi ka Amrit Mahotsav: বহু স্মৃতিসৌধে ঢুকতে কোনও টিকিটই লাগবে না! স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিশেষ সুযোগ
স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বহু মিউজিয়ামে ঢোকা যাবে সহজে। 

Azadi ka Amrit Mahotsav: বহু স্মৃতিসৌধে ঢুকতে কোনও টিকিটই লাগবে না! স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিশেষ সুযোগ

  • আর কয়েক দিন পরেই ভারতের স্বাধীনতা দিবস। দেশ জুড়ে ৭৫তম স্বাধীনতা দিবসের তোড়জোড় চলছে। ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এ এবার ৫ থেকে ১৫ অগস্ট পর্যন্ত দেশের সমস্ত স্মৃতিস্তম্ভ এবং মিউজিয়ামে প্রবেশ করা যাবে বিনামূল্যে।

আর্কিওলোজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার অধীনে যত স্মৃতিস্তম্ভ মিউজিয়াম আছে, সব জায়গায় বিনামূল্যে প্রবেশাধিকার মিলল। নিশ্চয় ভাবছেন কেন এই সুযোগ দেওয়া হচ্ছে? কারণ দেশজুড়ে এখন পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। ৭৫তম স্বাধীনতা দিবস পালনের দোরগোড়ায় দাঁড়িয়ে সকল ভারতবাসী। তার আগেই নানান কর্মসূচির মাধ্যমে এই বছরের বিশেষ দিনটি উদ্‌যাপন করছে সরকার। আর সেই উপলক্ষ্যেই আগামী ৫ অগস্ট থেকে ১৫ অগস্ট পর্যন্ত অবাধ প্রবেশ করা যাবে ভারতের সমস্ত স্মৃতিস্তম্ভ এবং মিউজিয়ামগুলোতে। এই তথ্যটি কেন্দ্রীয় সংস্কৃতি এবং পর্যটন মন্ত্রী জি কিষান রেড্ডি জানিয়েছেন। 

সামাজিক মাধ্যমে জি কিষান রেড্ডি আর্কিওলোজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার একটি বিজ্ঞপ্তি শেয়ার করেছেন, যেখানে লেখা রয়েছে আগামী ৫ থেকে ১৫ আগস্ট পর্যন্ত কেন্দ্রীয় সরকারের অধীনে যে সমস্ত স্মৃতিস্তম্ভ রয়েছে সেগুলো সহ এএসআইয়ের সমস্ত মিউজিয়ামে বিনামূল্যে প্রবেশ করা যাবে। লাগবে না কোনও চার্জ। 

তিনি এএসআইয়ের এই বিজ্ঞপ্তি শেয়ার করে লিখেছেন কোনও পর্যটক যদি দেশের যে কোনও প্রান্তে অবস্থিত যে কোনও স্মৃতিস্তম্ভ বা মিউজিয়ামে ভ্রমণ করতে বা পরিদর্শন করতে যান, তাহলে তাঁদের কোনও রকম চার্জ দিতে হবে না। কাটতে হবে না টিকিট। এক্ষেত্রে উল্লেখযোগ্য, পর্যটক বলতে যে কোনও পর্যটককেই বোঝানো হয়েছে, তাঁরা ভারতীয় হতে পারেন, অথবা বিদেশি, সকলেই বিনামূল্যে প্রবেশের অধিকার পাবেন। আগামী দশ দিনের জন্য দেশের বিভিন্ন প্রান্তে অবস্থিত সমস্ত স্মৃতিস্তম্ভ, মিউজিয়ামেই এই ছাড় পাওয়া যাবে।

ভারতের কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক ৭৫ তম স্বাধীনতা দিবস পালন করার জন্য ‘আজাদি কা মহোৎসব:’ অনুষ্ঠানের মাধ্যমে নানান কর্মসূচি গ্রহণ করেছে। এটা তারই একটা অঙ্গ।

বন্ধ করুন