বাংলা নিউজ > টুকিটাকি > Back Pain: ডেস্ক জবের জন্য ভাবছেন পিঠ ব্যথা হচ্ছে? নেপথ্যে অন্য কোনও বড় কারণ নেই তো?

Back Pain: ডেস্ক জবের জন্য ভাবছেন পিঠ ব্যথা হচ্ছে? নেপথ্যে অন্য কোনও বড় কারণ নেই তো?

 পিঠ ব্যথার কারণ

Back Pain: পিঠ বা কোমর ব্যথা হলে অনেকেই দায়ী করেন ডেস্ক জবকে। এক টানা বসে কাজ করতে করতে বুঝি পিঠে যন্ত্রণা হয়। কিন্তু এমনটা সবসময় নাও হতে পারে। নেপথ্যে অন্য কিছু থাকতে পারে।

অফিসে এক টানা ডেস্কে বসে কাজ করতে করতে অনেক সময় কোমর ধরে যায়, পিঠ ব্যথাও করে। আর এখন ওয়ার্ক ফ্রম হোম অবস্থাতেও অবস্থার বিশেষ পরিবর্তন হয়নি। বাড়িতেও সেই আমরা সোফা বা চেয়ারে ঘণ্টার পর ঘণ্টা বসে কাজ করে, টিভি দেখে কোমরে ব্যথায় ভুগতে থাকি। আর পিঠ ব্যথা হওয়া মানেই সমস্ত দোষ গিয়ে পড়ে ডেস্ক জবের উপর। যেহেতু দিনের অনেকটা সময় আমাদের এক ভাবে বসে কাটে। কিন্তু আপনি কি জানেন পিঠ ব্যথার নেপথ্যে অন্য কোনও কারণ থাকতে পারে।

কোন কারণে পিঠে ব্যথা হতে পারে? আসুন দেখে নেওয়া যাক।

১. হাড়ের টিবি: যক্ষ্মা রোগটি হাড়েও বাসা বাঁধতে পারে। আগে থেকেই যদি হাড়ের টিবির লক্ষণ না বোঝেন আর চিকিৎসা না করান তাহলে পিঠ ব্যথা হবেই সঙ্গে একাধিক জটিল এবং খারাপ প্রভাব পড়তে পারে। হাড়ের টিবি হলে শিরদাঁড়া, হিপ জয়েন্ট, ইত্যাদিতেও প্রচণ্ড ব্যথা হতে পারে।

২. ক্যানসার: ক্যানসার হলেও পিঠের যন্ত্রণা হয়। যদিও সেটা ভীষণই কম।

৩. ভিটামিন ডি: শরীরে ভিটামিন ডির ঘাটতি হলে পিঠ ব্যথা হতে পারে।

৪. কিডনির সমস্যা: কিডনিতে পাথর জমলে কিংবা ইনফেকশন হলে পিঠ ব্যথা হতে পারে। এই ব্যথা তখন তলপেট থেকে পিঠ পর্যন্ত ছড়ায়।

৫. পেলভিক পেইন: মূত্রাশয়, মুত্রথলি, জরায়ু, ইত্যাদিতে কোনও সমস্যা হলে পিঠ ব্যথা হতে পারে।

৬. বিছানা: বিছানা যদি ভীষণ নরম তাহলে কিন্তু পিঠ ব্যথা হতে পারে। কারণ বিছানা নরম হলে পেশিতে টান লাগে, বা লিগামেন্ট এর উপর চাপ পড়ে। আর তার থেকেই পিঠ ব্যথা হতে পারে।

৭. পেশিতে টান: হঠাৎ কোনও ভারী জিনিস তুলতে গিয়ে পেশিতে টান লেগে পিঠ ব্যথা হতে পারে। এমন কিছুর সম্মুখীন হলে ফেলে রাখবেন না, দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। নইলে এই ব্যথা বাড়তেই থাকবে।

৮. অস্টিওপোরেসিস: এই রোগ হলে হাড় ক্ষয়ে যায়, আর বর্তমানে এই রোগের সংখ্যা ভারতে ভীষণ রকম বাড়ছে। তবে এই রোগ হলে যে কেবল পিঠ ব্যথা হবে এমনটা নয়। কোমর ব্যথা, বা অন্যান্য গাঁটেও ব্যথা হতে পারে।

৯. সি সেকশন: সিজারে সন্তান হওয়ার আগে কোমরে ইনজেকশন দেওয়া হয়। পরে এটার কারণে অনেকেই পিঠে ব্যথার সমস্যায় ভুগে থাকেন।

টুকিটাকি খবর

Latest News

খলিস্তানি হামলায় ৩২৯ বিমানযাত্রীর মৃত্যুর স্মৃতি উস্কে কানাডাকে 'শিক্ষা' ভারতের ‘অযোগ্য’র স্পেশ্যাল স্ক্রিনিংয়ে এসে রাজ-অঙ্কুশের হাতাহাতি! তারপর....? ঠিক যেন মেয়েদের কোহলি! চমকে দেওয়া মিল বিরাট ও মন্ধনার বোলিং অ্যাকশনে- ভিডিয়ো বকেয়া মিটিয়ে দেওয়া হচ্ছে! শিক্ষক ও শিক্ষাকর্মীদের জীবনে অবশেষে শান্তি আনল রাজ্য আজ প্রেমে ভেসে যাবেন কারা? দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ জি-তে আসছে ফের নতুন মেগা! খেলনাবাড়ির পর নতুন রূপে ফিরছেন বিশ্বজিৎ, সঙ্গী কে? হিন্দু-মুসলিম বিয়ে নিয়ে বাড়ছে বিতর্ক! সোনাক্ষীকে আনফলো মা পুনম, ভাই লাভ সিনহার কর্মীদের ৮ লাখ পর্যন্ত ইনসেন্টিভ দেবে ভারতের এই IT সংস্থা, তবে আছে শর্ত আফগানদের কি ভয় পাচ্ছেন দ্রাবিড়? রশিদদের বিরুদ্ধে নামার আগে বাড়তি সতর্ক রাহুল

T20 WC 2024

IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.