বাংলা নিউজ > টুকিটাকি > Banana Hair Masks: কলা দিয়ে বাড়িতেই বানিয়ে নিন এই ২ হেয়ার মাস্ক! চুল হবে ঘন, কালো ও নরম

Banana Hair Masks: কলা দিয়ে বাড়িতেই বানিয়ে নিন এই ২ হেয়ার মাস্ক! চুল হবে ঘন, কালো ও নরম

প্রতীকী ছবি

চুলের স্বাস্থ্যর জন্য কলা খুবই উপকারী। পটাশিয়াম সমৃদ্ধ কলা কেবল চুলের স্বাস্থ্য ভালো রাখে তা নয়, এটি চুল ঝলমলেও করে। চুল আরও ভালো রাখতে এই কয়েকটি জিনিস কলার সঙ্গে মিশিয়ে বাড়িতেই তৈরি করে নিন হেয়ার মাস্ক। এই ঘরোয়া হেয়ার মাস্কের পুষ্টিগুণে চুল হবে আরও ঘন, কালো, ঝলমলে ও মজবুত।

চুলের স্বাস্থ্যর জন্য কলা খুবই উপকারী। পটাশিয়াম সমৃদ্ধ কলা কেবল চুলের স্বাস্থ্য ভালো রাখে তা নয়, এটি চুল ঝলমলেও করে। চুল আরও ভালো রাখতে এই কয়েকটি জিনিস কলার সঙ্গে মিশিয়ে বাড়িতেই তৈরি করে নিন হেয়ার মাস্ক। এই ঘরোয়া হেয়ার মাস্কের পুষ্টিগুণে চুল হবে আরও ঘন, কালো, ঝলমলে ও মজবুত।

চুলের জন্য কলা কীভাবে উপকারী?

কলায় সিলিকা নামক খনিজ রয়েছে যা শরীরকে কোলাজেন সংশ্লেষণে সাহায্য করে। এতে চুল ঘন ও মজবুত হয়। কলা চুলে পুষ্টি যোগায়, আর্দ্রতা প্রদান করে। এতে চুল ঝলমলে হয়। কলায় ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্টের মতো পুষ্টি উপাদান রয়েছে যা চুলের গোড়া থেকে মজবুত করে। এছাড়া এটি মাথার ত্বকও সুস্থ রাখে। পটাসিয়াম রক্ত ​​সঞ্চালন উন্নত করে এবং চুলের ফলিকলগুলিতে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। এর ফলে চুল দ্রুত বৃদ্ধি পায় এবং চুল পড়ার সমস্যাও অনেকাংশে কমে যায়।

আরও পড়ুন: চায়ের সঙ্গে ভুলেও নয় এই সব খাবার! খেলেই বাজবে পেটের বারোটা

চুলের জন্য কলার ২টি হেয়ার মাস্ক

কলা এবং অ্যাভোকাডো হেয়ার মাস্ক: এই মাস্ক ব্যবহারে চুল বৃদ্ধি পায়, চুল মজবুত, ঘন ও কালো হয়। অ্যাভোকাডোতে উপস্থিত ভিটামিন, বায়োটিন এবং স্বাস্থ্যকর ফ্যাট চুল নরম ও রেশমের মতো রাখে। কলা এবং অ্যাভোকাডো হেয়ার মাস্ক তৈরি করতে প্রথমেই একটি পাকা কলা এবং একটি অ্যাভোকাডো নিন। একটি মিক্সারে কলা এবং অ্যাভোকাডো ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মাথার ত্বকে এবং চুলে ভালো করে লাগান। আধা ঘণ্টা রেখে তারপর হালকা গরম জল দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন। আপনার চুল যদি খুব নিস্তেজ, শুষ্ক এবং প্রাণহীন হয় তাহলে এই প্যাকটি মাসে দুবার ব্যবহার করুন।

আরও পড়ুন: কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ

কলা এবং নারকেল তেলের হেয়ার মাস্ক: নারকেল তেল চুলের জন্য খুবই উপকারি। নারকেল তেল কলার সঙ্গে মিশিয়ে আপনার চুলে ব্যবহার করুন, এতে দারুণ উপকার পাবেন। একটি পাকা কলার সঙ্গে দুই টেবিল চামচ নারকেল তেল যোগ করে ভালো করে মিশিয়ে নিন। তারপর এটি চুল এবং মাথার ত্বকে লাগান। ৩০ মিনিটের জন্য রেখে দিন। তারপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি চুলকে আর্দ্র রাখবে এবং চট করে চুলে জট হতে দেবে না।

টুকিটাকি খবর

Latest News

ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র বিয়ের ১মাস, শাঁখা খুলে, সিঁদুর মুছে ছবি দিলেন! কী মুছে ফেলার কথা বলছেন কৌশাম্বি? ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন?

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.