বাংলা নিউজ > টুকিটাকি > বিধান নগরে ফিরুক বাঙালি সংস্কৃতি, এমন দাবি নিয়ে মাছ-ভাত উৎসব বাংলা পক্ষের

বিধান নগরে ফিরুক বাঙালি সংস্কৃতি, এমন দাবি নিয়ে মাছ-ভাত উৎসব বাংলা পক্ষের

বাংলা পক্ষের মাছ-ভাত উৎসব।

সল্টলেকে মাছ-ভাত উৎসব। উদ্যোগে বাংলাপক্ষ। কী বলছেন উদ্যোক্তারা?

বিধান নগরে বাঙালি সংস্কৃতি ফিরিয়ে আনা— এমনই একটা দাবিতে মাছ-ভাত উৎসবের আয়োজন করল বাংলা পক্ষ। রবিবার, ৯ জুন সল্টলেক বিএফ ব্লকের সুইমিং পুলের সামনে দুপুরে হল এই উৎসব। কী বললেন উদ্যোক্তারা? দেখে নেওয়া যাক।

উৎসবের আগেই বাংলা পক্ষের তরফে দাবি করা হয়েছিল, ‘বাঙালির অনেক স্বপ্ন নিয়ে সল্টলেক তৈরি করেছিলেন তৎকালীন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়। কিন্তু সল্টলেক বহিরাগতদের দখলে।’ সংগঠনের বক্তব্য, ‘বাঙালির ঘর-বাড়ি, জমি, ফুটপাথ, খেলার মাঠ সব দখল হয়ে গিয়েছে।’ এমনকী দুর্গাপুজো কমিটিগুলিও দখল হয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন তাঁরা। তাঁদের বক্তব্য, ‘বাঙালির মাছ-ভাত কেড়ে নিরামিষ চাপিয়ে দেওয়ার ঘৃণ্য কাজও করছে বহিরাগতরা। বারবার সল্টলেকে আক্রান্ত হচ্ছে বাঙালি।’

(দেখুন ভিডিয়ো: সিএএ নিয়ে পথসভা চলাকালীন বাংলা পক্ষর নেতার ওপর হামলা, অভিযুক্ত বিজেপি)

এহেন পরিস্থিতিতে বাঙালির ক্ষমতা বিধাননগরে বাড়াতে অভিনব উদ্যোগ নেওয়া হল এই সংগঠনের তরফে। সেটিই হল মাছ ভাত উৎসব।

বাংলা পক্ষের তরফে বলা হয়, ‘মাছে-ভাতে প্রতিরোধ গড়তে রবিবার সল্টলেকের বিএফ ব্লকের সুইমিং পুলের পাশে মাছ-ভাত উৎসব করল বাংলা পক্ষ।’ মাছ ভাত, ডাল, সবজি ও দই মিষ্টিতে জমে ওঠে এই উৎসব। গরমের মধ্যেও সল্টলেকের প্রচুর মানুষ মাছ-ভাত উৎসবে যোগ দেন। সংগঠনের দাবি, এখানে অনেকে বাংলা পক্ষেও যোগদান করেছেন। সব মিলিয়ে ৫০০-৬০০ মানুষ নাকি এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। শুধু বাঙালি নন, অনেক অবাঙালিও নাকি এদিনের অনুষ্ঠানে যোগ দেন। এমনই দাবি করা হয়েছে সংগঠনের তরফে। এখানেই শেষ নয়। শেষে প্রতীকি ভাবে শুটকি মাছ ভাজাও হয়।

বাংলা পক্ষের মাছ-ভাত উৎসব
বাংলা পক্ষের মাছ-ভাত উৎসব

(আরও পড়ুন: 'দেশে চাই বাংলাপন্থী সরকার, বাঙালির জন্য সরকার, আমরা আর বঞ্চনা সহ্য করব না')

কোনও হিংসা বা হানাহানি তাদের উদ্দেশ্য নয় বলেও দাবি করা হয়েছে বাংলা পক্ষের তরফে। আগামী দিনে সল্টলেকের বাঙালিকে ঐক্যবদ্ধ করতে আরও নানা অভিনব কর্মসূচী নেবে বাংলা পক্ষ— এমনই জানানো হয়েছে তাদের তরফে। নিউ টাউন, দমদম এবং কলকাতার নানা আবাসনেও নাকি এই ধরনের কর্মসূচী নিতে চলেছে তারা।

(আরও পড়ুন: 'কেন্দ্রীয় বাহিনীকে বাংলা বলতে হবে, দাবি ভোটকর্মীদের,' ইংরেজিতে আজব পোস্ট গর্গের, হাসির রোল নেটপাড়ায়)

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলা পক্ষর সাধারণ সম্পাদক অধ্যাপক গর্গ চট্টোপাধ্যায়, সাংগঠনিক সম্পাদক কৌশিক মাইতি, শীর্ষ পরিষদ সদস্য মনোজিৎ বন্দ্যোপাধ্যায়, মনন মন্ডল এবং এমডি সাহীন। উত্তর ২৪ পরগনা শহরাঞ্চল সাংগঠনিক জেলার সম্পাদক পিন্টু রায়ের উদ্যোগে এই মাছ-ভাত উৎসব হয়।

টুকিটাকি খবর

Latest News

পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা?

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.