বাংলা নিউজ > টুকিটাকি > Bathing in summer: ঠান্ডা না গরম, কোন জলে স্নান করবেন এই গরমে? এই টোটকা মানলে চাঙ্গা থাকবেন রোজ

Bathing in summer: ঠান্ডা না গরম, কোন জলে স্নান করবেন এই গরমে? এই টোটকা মানলে চাঙ্গা থাকবেন রোজ

ঠান্ডা না গরম, কোন জলে স্নান করবেন এই গরমে? (Unsplash)

ভ্যাপসা গরমের দুর্ভোগ যেন কিছুতেই কমছে না। বিশেষ করে যাঁদের কাজের সূত্রে প্রতি দিন বাড়ি থেকে যেতে বেরোতে হয়, তাঁদের রীতিমতো কাহিল দশা। যত দিন গড়াচ্ছে, ততই যেন বাড়ছে এই কষ্ট।

ভ্যাপসা গরমের দুর্ভোগ যেন কিছুতেই কমছে না। বিশেষ করে যাঁদের কাজের সূত্রে প্রতি দিন বাড়ি থেকে যেতে বেরোতে হয়, তাঁদের রীতিমতো কাহিল দশা। যত দিন গড়াচ্ছে, ততই যেন বাড়ছে এই কষ্ট। কিন্তু বাইরে বেরোনোর আগে স্নান প্রায় সবাই করে বেরোন। এই সময় একটি নিয়ম মেনে স্নান করতে পারলেই কমবে গরমের কষ্ট। কোন নিয়মে সেই স্নান করবেন? জেনে নেওয়া যাক বিশদে। 

আরও পড়ুন: আর দেরি নেই, ডুবতে বসেছে নিউ ইয়র্কের মতো অত্যাধুনিক শহরও! কারণ জানালেন গবেষকরা

আরও পড়ুন: চাপ দাড়ি না ক্লিন শেভড, ছেলেদের কেমন গাল পছন্দ মেয়েদের, রহস্য ফাঁস

গরমের চোটে অনেকেই গোটা দিনে বেশ কয়েক বার স্নান করতে বাধ্য হন। নয়তো সারা গা মাথা যেন চিড়বিড় করে জ্বলুনি হয়। দিনের শুরুতে ও রাতে ঘুমোতে যাওয়ার আগেও অনেকে স্নান করে নেন। এছাড়াও অনেকে সুযোগ পেলে দিনের মাঝেও বেশ কয়েকবার স্নান করেন। এমনকী রাতে  রাতে এসি চালিয়ে ঘুমোলেও যেন ঘুমোনোর আগে স্নান করাটা জরুরি। এই পরিস্থিতিতে স্নানের সময় একটি নিয়ম মানলেই অনেক ঝামেলা মেটে।  গরমের ভীষণ কষ্ট থেকে রেহাইও পাওয়া যায়। 

প্রসঙ্গত এই গরমে প্রায়ই ট্যাংকের জল ভীষণ গরম হয়ে থাকে। সেই জানে স্নান করা যেন গায়ে আগুন ঢালার শামিল। তবুও অন্য উপায় না থাকলে ওই জলে স্নান করতে হয়। অনেকে ওই জল আগে থেকে তুলে রাখেন। জলটি ঠান্ডা হওয়ার পরে স্নান করেন। তবে ঠান্ডা জল না গরম জল? এই ঠাটাপোড়া গরমে কোন জলে স্নান করা সবচেয়ে ভালো? 

বিজ্ঞানীরা কিন্তু সম্পূর্ণ অন্যরকম কথাই বলছেন। বিশেষজ্ঞদের কথায়, গরম যতই পড়ুক ওই গরম জলে স্নান করার সুফলও আছে অনেক। গরম জলে স্নান শরীরের জন্য ভালো। বিশেষ করে রাতে ঘুমোতে যাওয়ার আগে এমন জলে স্নান করলে ঘুমটা ভালো হয়। কারণ এই জল শরীরের পেশির ওপর ভালো প্রভাব ফেলে। পেশির মধ্যে জমে থাকা ক্লান্তি সহজেই দূর হয়। এমনকি সর্দি-কাশির সমস্যা থেকেও রেহাই পাওয়া যায়। তাই এই গরমে গরম জলে স্নান করতে যতই অস্বস্তি হোক, কিছুটা তাপ সহ্য করে স্নান করে নেওয়াই ভালো। এতে আখেরে শরীরই ভালো থাকে। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

সংবিধানের কপি হাতে সাংসদ পদে লোকসভায় শপথ রাহুলের, কণ্ঠে কোন স্লোগান? জাহিরের সোহাগে মিশে সোনাক্ষীর আদর, একে অপরকে কাছে পেয়ে প্রেমে ডুব নব-দম্পতির নেন ১৪ কোটির খোরপোশ ও একটি বাংলো, মোট কত সম্পত্তির মালিক করিনার বোন করিশ্মা? বসিরহাটের সাংসদ হাজি নুরুলের বিরুদ্ধে মামলা, কলকাতা হাইকোর্টে বিজেপির রেখা ভিক্টোরিয়া মেট্রো স্টেশন আসছে এবার! তৈরি হচ্ছে ‘ডি’ ওয়াল, মাটির কত নীচে নামবেন? মমতার ধমকের পরেই ঝকঝক করছে ফুটপাত, কতদিন থাকবে এমন? পুলিশের পাশে দাঁড়াল ইউনিয়ন আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য ভালো থাকবে কি? জানুন ২৬ জুনের রাশিফল বিগ বস-এ রণবীর,এরই মাঝে মুক্তি পেল 'অ্যক্সিডেন্ট অর কনস্পিরেসি গোধরা'র ট্রেলার এবারের টি২০ বিশ্বকাপে ভারতকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত, দেখে নিন কীভাবে? প্রাথমিক টেট পরীক্ষা মামলায় ভুল প্রশ্নের সংখ্যা কত?‌ পৃথক কমিটির ভাবনায় হাইকোর্ট

T20 WC 2024

ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.