বাংলা নিউজ > টুকিটাকি > Brain Stroke Prevention: ভুল কায়দায় স্নান করলে ব্রেন স্ট্রোক হতে পারে! বয়স ৪০ পেরোলে কীভাবে সাবধান হবেন
স্নান করার পদ্ধতির কারণে বাড়তে পারে হৃদরোগের আশঙ্কা।

Brain Stroke Prevention: ভুল কায়দায় স্নান করলে ব্রেন স্ট্রোক হতে পারে! বয়স ৪০ পেরোলে কীভাবে সাবধান হবেন

  • বহু মানুষের মস্তিষ্কে রক্তক্ষরণ এবং হৃদরোগের কারণ ভুল পদ্ধতিতে স্নান করা। বয়স ৪০ পেরিয়ে গেলে এই বিষয়ে সাবধান হতে হবে। লিখছেন ঈশিতা চক্রবর্তী

আপনি কি জানেন স্নানের সঠিক নিয়ম না জানলে হতে পারে ব্রেন স্ট্রোক এবং হার্ট অ্যাটাক? প্রথমেই স্নানের সময় আমরা মাথায় জল দিই। এটি অজান্তেই ডেকে আনে বিপদ। বাড়িয়ে দেয় স্ট্রোকের আশঙ্কা। বয়স ৪০ বছরে পেরিয়ে গেলে এ বিষয়ে সচেতন হওয়া দরকার।

স্নানেরপ্রথমেই মাথায় জল দিয়ে চুল ভেজালে শরীরের রক্ত অনেক সময়ই দ্রুত মস্তিষ্কে আঘাত করে। এতে মস্তিষ্কের অনেক কোষ ও ধমনী একসঙ্গে ছিঁড়ে যাওয়ার আশঙ্কা থাকে। আর ঠিক এই কারণেই ব্রেন স্ট্রোক বাথরুমেই বেশি হয়ে থাকে।

বিশ্বের বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, এই কারণে হওয়া স্ট্রোক অন্তত ভয়াবহ ও দুরারোগ্য। এই স্ট্রোকে মানুষ বেশিরভাগ সময় পক্ষাঘাতে আক্রান্ত হন অথবা মৃত্যুর মুখে পৌঁছে যান। এবং এই ঘটনার সংখ্যা হালে বেড়েই চলেছে।

ব্রেন স্ট্রোকের আশঙ্কা কমাতে স্নানের কিছু নিয়ম মেনে চলুন:

স্নানের সময় প্রথমেই মাথায় জল দেবেন না। সবার প্রথমে শরীরের নীচের অংশ থেকে স্নান শুরু করুন। পায়ের পাতা ভেজান, তার পরে কাঁধ পর্যন্ত ভেজান। সবার শেষে মুখ ও মাথায় জল ঢালুন।

ঘুম থেকে উঠেই স্নান নয়:

ঘুম থেকে উঠেই স্নান করতে গেলে তা ব্রেন স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের আশঙ্কা বহু গুণ বাড়িয়ে দেয়। কারণ এই সময়ে আপনার মস্তিষ্কে সঠিকভাবে অক্সিজেন পৌঁছোয় না। ঘুম থেকে উঠে অন্তত ১৫ মিনিট সময় নিন। তার পরেই স্নান করতে যান।

এছাড়াও স্ট্রোক এড়াতে কিছু বাড়তি নিয়ম মেনে চলুন:

  • প্রতিদিন নিয়ম করে ৪০থেকে ৫০ মিনিটহাঁটুন।
  • শরীরে মেদের পরিমাণ কমান।
  • ডায়াবিটিস ও ব্লাড প্রেশারের মাত্রা নিয়ন্ত্রণে রাখুন।
  • কোষ্ঠকাঠিন্য অবশ্যই দূর করতেহবে।
  • প্রতিদিনের ডায়েটে রাখুন পর্যাপ্ত পরিমাণে সবুজ শাক সবজি ও ফল। ঝাল-মসলাযুক্ত ও তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন।
  • নিয়ম করে ৭ থেকে ৮ ঘন্টাঘুমঅবশ্যইপ্রয়োজন।
  • ধূমপানের নেশা ত্যাগ করাপ্রয়োজন।

কোনও রকম সমস্যা হলেই চিকিৎসকের সঙ্গেও যোগাযোগ করতে হবে।

বন্ধ করুন