বাংলা নিউজ > টুকিটাকি > Immunity-boosting Drinks: ওমিক্রনের ভয় পাচ্ছেন? এই পানীয়গুলি নিয়মিত খেলে কমতে পারে সংক্রমণের আশঙ্কা
হলুদ আর দুধের মিশ্রণ রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করবে। (ফাইল ছবি)
হলুদ আর দুধের মিশ্রণ রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করবে। (ফাইল ছবি)

Immunity-boosting Drinks: ওমিক্রনের ভয় পাচ্ছেন? এই পানীয়গুলি নিয়মিত খেলে কমতে পারে সংক্রমণের আশঙ্কা

  • ওমিক্রন বাড়ছে। এর মধ্যে দরকার জোরদার রোগ প্রতিরোধ শক্তি। কোন কোন পানীয় সেই শক্তি পেতে সাহায্য করবে?

ওমিক্রন কীভাবে আটকানো যাবে, তা নিয়ে এখনও কেউ নিশ্চিত নন। কিন্তু রোগ প্রতিরোধ শক্তি বাড়ালে সমস্যা কমতে পারে, সে কথা সকলেই বলছেন। আর সেই কারণেই এমন কিছু খাবার খাওয়া বা জীবনযাত্রায় এমন বদল আনা দরকার, যাতে রোগ প্রতিরোধ শক্তি বাড়ে। তার পাশাপাশি খেয়ে দেখতে পারেন কয়েকটি পানীয়ও। এগুলিও পারে রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে দিতে।

আয়ুর্বেদ শাস্ত্র মতে, দারচিনি, হলুদ, লবঙ্গ, গোলমরিচ, সর্ষে, ধনে, এলাচ, জিরের মতো মশলা রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। ওমিক্রন সংক্রমণ যখন হু হু করে বাড়ছে, তখন এই মশলাগুলি আপনার অনেক সাহায্য করতে পারে। বাড়িয়ে দিতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা। 

কীভাবে এই সব মশলা নিয়মিত খেতে পারেন? এমনিতে রান্নায় এগুলি ব্যবহার তো করতে পারেন। তাছাড়া পানীয়ে এগুলি মিশিয়েও খাওয়া যায়। তুলসী চা, দারচিনি দিয়ে দুধের মতো পানীয় তো রয়েছেই। এর সঙ্গে রইল অন্য আরও কয়েকটি পানীয়ের সন্ধান। এগুলিও পারে রোগ প্রতিরোধ শক্তি বহু গুণ বাড়িয়ে দিতে।

পুষ্টিবিদ কণিকা মালহোত্রা হিন্দুস্তান টাইমসকে দেওয়া একটি সাক্ষাৎকারে এমন দু’টি পানীয়ের কথা বলেছেন।

হলুদ-দুধ (Turmeric latte):

দুধ পুষ্টিগুণে ভরপুর। আর হলুদে curcumin নামে একটি উপাদান রয়েছে। সেটি যে কোনও ধরনের সংক্রমণ আটকাতে সাহায্য করে। 

কীভাবে বানাবেন: দু’চামচ জলে দুটো তুলসী পাতা দিয়ে ফুটিয়ে নিন। এর মধ্যে ২০০ মিলিলিটার দুধ দিন। এক টুকরো দারচিনি দিন। আর দিন ছোট এক টুকরো হলুদ। গুঁড়ো হলুদ দেবেন না। সঙ্গে একটা করে এলাচ, লবঙ্গ, গোলমরিচ মেশান। অল্প জাফরান দিন। ৭-৮ মিনিট ফুটিয়ে নিন। তৈরি হলুদ-দুধ। 

হলুদ দুধ (বাঁদিকে), হালিমের রস (ডানদিকে)
হলুদ দুধ (বাঁদিকে), হালিমের রস (ডানদিকে)

হালিমের রস (Halim or aliv seeds drink):

আয়রন, প্রোটিন, ভিটামিন এ, সি-তে ভরপুর এই বীজটি রোগ প্রতিরোধ শক্তি মারাত্মক হারে বাড়াতে পারে। একে Garden Cress-ও বলেন অনেকে। 

কীভাবে বানাবেন: ৫-৬টি হালিম দানা ১ কাপ জলে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে সেই জল খেয়ে নিন। এতে একটু দই মিশিয়ে নিতে পারেন।

বন্ধ করুন