বাংলা নিউজ > টুকিটাকি > Skin Care Tips: রোজ এই মাটি মাখলে, গরমে মুখের ত্বক একদম ঠান্ডা থাকবে! এতে আর কী কী গুণ আছে জানেন
মুলতানি মাটি দিয়ে কীভাবে গরমকালে ত্বকের যত্ন নেবেন?

Skin Care Tips: রোজ এই মাটি মাখলে, গরমে মুখের ত্বক একদম ঠান্ডা থাকবে! এতে আর কী কী গুণ আছে জানেন

  • আয়ুর্বেদে রূপচর্চার জন্য মুলতানি মাটির কথা বলা হয়েছে। বিশেষ করে গরমে এই মাটি ত্বকের নানা উপকার করতে পারে। জেনে নিন, সেগুলি কী কী। 

মুলতানি মাটি একটি প্রাচীন উপাদান, যার উল্লেখ রয়েছে আয়ুর্বেদেও। রূপচর্চা এবং ত্বকের চিকিৎসার জন্য এটি বহু দিন ধরেই ব্যবহৃত হয়। নিয়মিত ব্যবহার করলেও অনেকেই জানেন না এই মুলতানি মাটি কী।

এটি এক ধরনের কাদামাটি। এটি জলের সঙ্গে মিশিয়ে ত্বকে ব্যবহার করতে হয়। ত্বক উজ্জ্বল করতে, ব্রণ, দাগ ইত্যাদি কমাতে এই মাটির ফেসপ্যাক ব্যবহৃত হয়।

ত্বক থেকে ময়লা এবং তেল পরিষ্কার করতে, বলিরেখা এবং বার্ধক্যের ছাপ কমাতে দারুণ কাজে লাগে এই মাটির ফ্যাসপেক। এটি ত্বকের সমস্যায় খুবই উপকারী। বাজারে যে ধরনের বিউটি প্রোডাক্ট পাওয়া যায়, তার অনেকগুলির চেয়ে ভালো এই প্রাকৃতিক উপাদান।

এবার দেখে নেওয়া যাক, গরমে এই মাটি কেন বেশি করে ব্যবহার করবেন।

  • জ্বালাভাব কমায়: মুলতানি মাটি ত্বক ঠান্ডা করে। ফলে গরমে এই মাটি ব্যবহার করলে জ্বালাভাব কমে। গরমে এই মাটি ব্যবহার করলে আরাম পাওয়া যায়।
  • ত্বকে রক্ত চলাচল বাড়ে: এই মাটি ত্বকে রক্ত রক্ত চলাচল বাড়িয়ে দেয়। এতে ত্বকের মৃত চামড়া উঠে যায়। ফলে ত্বক সতেজ থাকে।
  • পিগমেন্টেশন হ্রাস করে: রোদের কারণে এই সময়ে ত্বকের পিগমেন্টেশনের মাত্রা বেড়ে যেতে পারে। পিগমেন্টেশনের মাত্রা কমিয়ে দিতে পারে এই মাটি। এর জন্য মুলতানির মাটির সঙ্গে নারকেলের জল এবং কিছু চিনি মিশিয়ে পেস্ট তৈরি করুন। সেটি ফেসপ্যাক হিসাবে ব্যবহার করুন।
  • ত্বকের সংক্রমণ কমায়: মুলতানি মাটিতে ত্বকের সংক্রমণ ঠেকানোর মতো কিছু বৈশিষ্ট্য রয়েছে, যা ক্ষত এবং কেটে যাওয়া জায়গায় উপশম করতে পারে। এই ক্ষতগুলিতে পেস্ট হিসাবে এই মাটি লাগান। দ্রুত সংক্রমণ সারবে।
  • অ্যালার্জি কমানো: ত্বকের যে কোনও অ্যালার্জি সারাতে সামান্য মুলতানি মাটিই যথেষ্ট। এর সঙ্গে সামান্য গোলাপজল মিশিয়ে আক্রান্ত স্থানে লাগালে আরাম পাওয়া যায়।

বন্ধ করুন