বাংলা নিউজ > টুকিটাকি > Bedtime Habits: রাতে ভালো ঘুম হচ্ছে না? সরল কয়েকটি রাস্তা রইল আপনার জন্য, ঘুম আসবে সহজে
রাতে ভালো ঘুমের জন্য কী কী করবেন?

Bedtime Habits: রাতে ভালো ঘুম হচ্ছে না? সরল কয়েকটি রাস্তা রইল আপনার জন্য, ঘুম আসবে সহজে

  • কাজের চাপে, পরিবারের চাপে জর্জরিত? রাতে ঠিকঠাক ঘুমও হয় না? তাহলে এই নিয়মগুলো মেনে চলুন।

রাতের খাওয়া শেষ হলেই গিয়ে শুয়ে পড়েন? বা কাজ শেষ হলেই ঘুমাতে যান? তাহলে কিন্তু নিজের অজান্তেই ভুল করছেন। এভাবে ঘুমানোর ফলে সারাদিনের ক্লান্তি, স্ট্রেস, ইত্যাদি সব সঙ্গে করে নিয়েই ঘুমাতে যাচ্ছেন। আর এর জন্যই আপনার ঘুমের ব্যাঘাত ঘটছে। রাতের ঘুম মানেই সারাদিনের ক্লান্তি, চাপ, চিন্তা সব কিছুর থেকে দুদণ্ডের শান্তি। কিন্তু রাতে যথেষ্ট এবং ভালো ঘুম না হলে তা কিন্তু আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলবে। তাই আগে থেকেই সচেতন হন। জেনে নিন রাতে ভালো ঘুম হওয়ার জন্য কী কী করবেন আর কী করবেন না।

জাসলোক হাসপাতালের ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদ দেলনাজ চান্দুওয়াদিয়া ভালো ঘুমের জন্য কী কী করতে বলছেন দেখে নিন।

  • প্রথমত, ঘুমানোর অন্তত দু'ঘণ্টা আগে থেকে কাজ, চাপ, সমস্ত চিন্তাকে নিজের থেকে দূরে রাখুন। নিজের সঙ্গে একটু সময় কাটান। টিভি দেখুন, সিনেমা দেখুন, কী কী কাজ সামনের সপ্তাহে করবেন তার একটা লিস্ট করুন, রান্না করতে ভালো লাগলে রান্না করুন। কিন্তু শোয়ার আগে সারাদিনে কী কী হল, কে আপনাকে কী বলল এসব একদম ভাববেন না।
  • এছাড়া শুতে যাওয়ার আগে একটু হালকা গান শুনুন, ঘরে একটা হালকা আলো জ্বালুন। প্রয়োজনে এক কাপ চা খেতে পারেন। কিংবা হালকা গরম জলে স্নান করতে পারেন, এতে ক্লান্তি ধুয়ে যায়।
  • আপনার ফোন থেকে শুরু করে যাবতীয় ইলেকট্রনিক জিনিস অফ করুন। কারণ এই ইলেকট্রনিক্স থেকে যে রেডিয়েশন হয় তা আমাদের শরীরের জন্য ঠিক নয়। ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে মেলাটোনিন লেভেল কমিয়ে।
  • বাদাম বা দই খেতে পারেন ঘুমের আগে এটা মেলাটোনিন নিঃসরণে সাহায্য করে।
  • ঘুমের ১০-১৫ মিনিট আগে অল্প মেডিটেশন করতে পারেন, এতে আপনার স্নায়ুগুলো রিল্যাক্স হবে এবং আপনি নিশ্চিন্ত মনে ঘুমাতে পারবেন।
  • ঘরে লাল আলো জ্বালাতে পারেন কারণ গবেষণায় দেখা গিয়েছে লাল আলো মেলাটোনিন নিঃসরণ বাড়ায় এবং ঘুমোতে সাহায্য করে।

এই নিয়মগুলি মেনে চললে ঘুমের সমস্যা অনেকটাই কমতে পারে। এমনই বলছেন বিজ্ঞানীরা। 

বন্ধ করুন