বাংলা নিউজ > টুকিটাকি > Beer Benefits: রোগ নিরাময়ে প্যারাসিটামলের থেকেও বেশি কার্যকর বিয়ার!
রোগ নিরাময়ে প্যারাসিটামলের থেকেও বেশি কার্যকর বিয়ার! (প্রতীকী ছবি)

Beer Benefits: রোগ নিরাময়ে প্যারাসিটামলের থেকেও বেশি কার্যকর বিয়ার!

  • বিজ্ঞানের বেশকিছু গবেষণা সাধারণ ধারণাকে সম্পূর্ণ বদলে দিতে পারে। এমনই এক গবেষণা বলছে প্রচলিত ও বহুল পরিচিত ওষুধের থেকেও রোগ সারাতে বেশি উপযোগী বিয়ার।

সর্দি,জ্বর বা গায়ে ব্যথা হলে প্যারাসিটামল এক অব্যর্থ ওষুধ। সেই কারণেই প্রায় প্রত্যেকটি ঘরেই এই ওষুধটির সন্ধান পাওয়া যায়। আবার বিয়ার প্রচলিত ধারণায় বিয়ারকে শরীরের পক্ষে ক্ষতিকারক বস্তু হিসাবেই দেখা হয়। একথাও আমাদের জানা বিয়ার পান করলে ওজন বৃদ্ধি, কোলোনিক ফ্যাট, লিভারের নানাবিধ সমস্যার সৃষ্টি হতে পারে । কিন্তু সম্প্রতি বিয়ারের একটি আশ্চর্য গুণ জানিয়েছেন একদল গবেষক।

কিন্তু সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত একটি গবেষণায় সামনে এসেছে বিয়ারের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি গুণ। গবেষকরা জানাচ্ছেন, ব্যাথা কমানোর ওষুধ প্যারাসিটামলের থেকে অনেক বেশি কার্যকরী ও কম ক্ষতিকারক হল বিয়ার। সেপ্টেম্বর পর্যন্ত সৌভাগ্য তুঙ্গে বহু রাশির! বিদেশ যাত্রার ইচ্ছা পূরণ হতে পারে

এক গবেষক দাবি করেছেন, অ্যালকোহল যে ব্যথা কমানোর ক্ষেত্রে খুবই কার্যকরী তার জোরালো প্রমাণ তাঁরা তাদের গবেষণায় পেয়েছেন।

গবেষকরা মোট ৪০০ জন অংশগ্রণকারীকে নিয়ে ১৮টি পরীক্ষা করে দেখেছেন। এই গবেষণায় দেখা গেছে, বিয়ার ব্যথা কমিয়ে দেয় ও যন্ত্রণা উপশমেও সাহায্য করে।

শুধু তাই নয়, বিয়ার মস্তিষ্কের রিসেপটরে ব্যথার বোধ এবং উৎকণ্ঠা কমিয়ে স্বস্তি এনে দেয়। গবেষকদের দাবি, ব্যথা-বেদনা কমাতে বিয়ার প্যারাসিটামলের তুলনায় অনেক বেশি কার্যকর।

বন্ধ করুন