বাংলা নিউজ > টুকিটাকি > Covid 19 Booster Shots: করোনার বুস্টার ডোজ নিতে যাওয়ার আগে জানুন পার্শ্ব-প্রতিক্রিয়া ও কী করে তা আটকাবেন

Covid 19 Booster Shots: করোনার বুস্টার ডোজ নিতে যাওয়ার আগে জানুন পার্শ্ব-প্রতিক্রিয়া ও কী করে তা আটকাবেন

করোনার বুস্টার ডোজের পার্শ্ব-প্রতিক্রিয়াগুলি কী কী ও কীভাবে আটকাবেন। (Bloomberg)

করোনা ভ্যাকসিন গুরুতর অসুস্থ হওয়া থেকে রক্ষা করছে, তেমনই মৃত্যুর হারও কমছে।

করোনার তৃতীয় ঢেউ-র কথা মাথায় রেখে ভারতে করোনা যোদ্ধাদের ও প্রবীনদের কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে ১০ জানুয়ারি থেকে। শুধু ভারত না, বাইরের দেশগুলোতেও দেওয়া হচ্ছে কোভিডের এই বুস্টার ডোজ এই আশা নিয়ে যে রুখে দেওয়া যাবে ওমিক্রন ভ্যারিয়েন্ট। 

একদিকে যেমন করোনা ভ্যাকসিন গুরুতর অসুস্থ হওয়া থেকে রক্ষা করছে, তেমনই মৃত্যুর হারও কমছে। তবে, করোনা ভ্যাকসিন নেওয়ার ফলে অনেকের শরীরেই দেখা যাচ্ছে পার্শ্ব প্রতিক্রিয়া। বিশেষজ্ঞদের মতে কোভিডের বুস্টার ডোজের ক্ষেত্রেও সেই একই ধরনের পার্শ্ব-প্রতিক্রিয়া হতে পারে, যা সামান্য থেকে মাঝারি। 

এই সব পার্শ্ব প্রতিক্রিয়া এড়িয়ে চলতে নিজের স্বাস্থ্যর প্রতি নজর ও ব্যালেন্সড ডায়েটের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। বেশি করে জল খেতে হবে, বিশ্রাম নিতে হবে। সঙ্গে মদ্যপান ও ধূমপান এড়িয়ে চলাই উচিত। এই সময় তেলমশলা-যুক্ত খাবার এড়িয়ে চললেও ভালো হবে।

কী ধরনের পার্শ্ব-প্রতিক্রিয়া হতে পারে?

টিকা নেওয়ার পর শরীরে এক ধরনের অ্যান্টিজেন তৈরি হয়। আর এই অ্যান্টিজেনগুলি শরীরে অ্যান্টিবডি তৈরি করে। যাতে এই ভাইরাস আমাদের শরীরে আক্রমণ করলে আমাদের শরীরে থাকা অ্যান্টিবডি সেগুলোকে রোধ করতে পারে। অনেকেরই এই অ্যান্টিজেন ও অ্যান্টিবডি তৈরির সময়ে হালকা জ্বর আসে, মাথা ব্যথা, গায়ে হাত পায়ে ব্যথা, গলা ব্যথাও হতে পারে। তবে প্রথম ডোজেই পার্শ্ব-প্রতিক্রিয়া বেশি হয়। দ্বিতীয় ডোজে আরও কম। এবং বুস্টার ডোজে খুব সামান্য! 

বুস্টার শট নেওয়ার আগে ও পরে কী করবেন?

খালি পেটে বা খুব বেশি ভরা পেটে কোভিডের টিকা না নেওয়াই ভালো। ধূমপান, মদ্যপান বা ক্যাফিন-যুক্ত পানীয় এড়িয়ে চলুন। 

বেশি করে জল খান। শরীর আদ্র রাখা খুব দরকার। 

কম কম খাবার খান বারে বারে। 

সহজপাচ্য খাবার খান। 

খাবারের তালিকায় ফল ও সবজি রাখুন। 

ডায়েটে প্রোবায়োটিক, প্রিবায়োটিক ও ফাইবার রাখবেন। 

প্রসেসড ফুড এই ক'দিন এরিয়ে যাওয়াই ভালো।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

IND vs ENG 4th Test: ভাবিনি দ্বিতীয় দিনেই বল এত নীচু হবে- কাঁদুনি মামব্রের বলিপাড়ার কাঞ্চন-শ্রীময়ী! ২৬ বছরের ছোট বিদেশিনীকে বিয়ে করলেন ‘স্টাইল’ অভিনেতা EPL 2023 (Arsenal vs Newcastle United) Live Updates: বান্ধবীকে 'বিয়ে' করেছিলেন কোন্নগরে সন্তান খুনে অভিযুক্ত মা, আগ্রাতে হানিমুন! দিদি নম্বর ১-এ মমতা আসতেই কেন চর্চায় বং গাই? দিদিকে পাশে পেয়ে উচ্ছ্বসিত ডোনা WPL 2023-24: প্রথম ভারতীয় হিসেবে WPL-এ ৫ উইকেট আশার,ঘরের মাঠে থ্রিলার জিতল RCB রাশিয়ার পরমাণু শক্তির আধুনিকীকরণ নিয়ে পুতিনের কণ্ঠে প্রচ্ছন্ন হুঙ্কার সন্দেশখালি আন্দোলনের মুখকে নিয়েই ড্যামেজ কন্ট্রোলে মন্ত্রী, আশায় সুজয় স্যার ‘মদ’ খেয়ে' স্কুলের সামনে পড়ে শিক্ষক! হিন্দি বিভাগের স্যারের ‘কীর্তিতে’ থ সকলে Crew: বিমান সেবিকার ভেকধারী পাকা চোর! করিনা-টাবুদের কাণ্ডকারখানা ঘিরে তুলকালাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.