বাংলা নিউজ > টুকিটাকি > Four-day week: এক নয়, দুই নয়, এবার থেকে সপ্তাহে তিন দিন করে ছুটি, আইনও হয়ে গিয়েছে এই নিয়মের

Four-day week: এক নয়, দুই নয়, এবার থেকে সপ্তাহে তিন দিন করে ছুটি, আইনও হয়ে গিয়েছে এই নিয়মের

সপ্তাহে চার দিন কাজ, তিন দিন ছুটি পাবেন কর্মীরা। (ফাইল ছবি)

প্রতি দিন সাড়ে ৯ ঘণ্টা থেকে ১০ ঘণ্টা খাটানো যাবে কর্মীদের। তার বদলে ছুটি দিতে হবে সপ্তাহে তিন দিন করে। 

করোনাকালে সারা পৃথিবীর অর্থনৈতিক পরিস্থিতি বদলে গিয়েছে। এই অবস্থায় বদলে যাচ্ছে অফিসের ধরনও। অনেকেরই অফিস এখন উঠে এসেছে বাড়িতে। কারও কারও বেড়ে গিয়েছে কাজের সময়ও। 

সম্প্রতি বহু দেশেই সপ্তাহে তিন দিন ছুটির জন্য আবেদন করা হচ্ছে। ইংল্যান্ডে করোনাকালের গোড়া থেকেই বলা হচ্ছে, কর্মীদের সপ্তাহে তিন দিন ছুটির ব্যবস্থা করতে হবে। এবার সেই লক্ষ্যে রীতিমতো আইন বানিয়ে ফেলল বেলজিয়াম। জানানো হল, সেই দেশে কর্মীরা সপ্তাহে তিন দিন ছুটি পাবেন। 

এর আগেই বেলডিয়ামের শ্রমআইন নানা কারণে আলোচনায় এসেছে। সেখানে বলা হয়েছিল, কাজের সময়ের বাইরে কোনও বস তাঁর অধস্তন কোনও কর্মীকে কাজের কথা বলতে পারবেন না। এবার সেখানেই আইন করা হয়েছে, সপ্তাহে চার দিন কাজ করতে হবে কর্মীদের। তাঁরা তিন দিন করে সপ্তাহে ছুটি পাবেন। 

বেলডিয়ামের প্রধানমন্ত্রী অ্যালেক্সজান্ডার ডি ক্রু সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যে কোনও কর্মীকে দিয়ে প্রতিষ্ঠানে সপ্তাহে চার দিন কাজ করাতে পারবে। তার বেশি করাতে হলে প্রতিষ্ঠানকে লিখিতভাবে তার কারণ দেখাতে হবে। শ্রমিক সংগঠন এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানের মধ্যে আলোচনার মাধ্যমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে ওই দেশের সরকারের তরফে। 

তবে নতুন নিয়মে কর্মারীদের কাজের সময় বেড়েছে। আট ঘণ্টার বদলে এখন সাড়ে ৯ ঘণ্টা পর্যন্ত কাজ করানো যাবে কর্মীদের দিয়ে। কোনও কোনও প্রতিষ্ঠান প্রয়োজনে ১০ ঘণ্টা পর্যন্ত কাজ করাতে পারবে। তবে সেক্ষেত্রে সঠিক কারণ দেখাতে হবে লিখিত আকারেই। খুব দ্রুতই এই নিয়ম চালু হয়ে যাচ্ছে গোটা দেশে।

বন্ধ করুন