বাংলা নিউজ > টুকিটাকি > Monkeypox Quarantine: মাঙ্কিপক্সে ২১ দিনের কোয়ারেন্টাইন, আবার কি বিশ্ব জুড়ে লকডাউন হতে পারে
মাঙ্কিপক্সেও কোয়ারেনন্টাইন

Monkeypox Quarantine: মাঙ্কিপক্সে ২১ দিনের কোয়ারেন্টাইন, আবার কি বিশ্ব জুড়ে লকডাউন হতে পারে

  • ইউরোপের বিভিন্ন দেশে মারাত্মক হারে বাড়ছে মাঙ্কিপক্স। সেই কারণেই কোয়ারেন্টাইনের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে কোথাও কোথাও। 

করোনার আতঙ্কে এখনও পুরোপুরি কাটেনি। এখনও এই ভাইরাসের নতুন রূপ জন্ম নেওয়ার আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। তারই মধ্যে নতুন করে ভয় দেখাতে শুরু করেছে মাঙ্কিপক্স। ইউরোপের বিভিন্ন দেশে ব্যাপক মাত্রায় ছড়াচ্ছে এই রোগের সংক্রমণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, এটি আগামী দিনে আরও বেশি মাত্রায় ছড়াতে পারে।

কিন্তু এই রোগ আটকানোর উপায় কী? বিশেষজ্ঞরা বলছেন, কোনও ওষুধ বা টিকা এখনও নেই মাঙ্কিপক্সকে আটকানোর জন্য। যাঁদের অন্য পক্সের টিকা নেওয়া আছে, তাঁরা এই রোগের বিরুদ্ধে লড়াই করার কিছুটা শক্তি পাবেন। কিন্তু সেটিও ১০০ শতাংশ প্রতিরোধ শক্তি দিতে পারবে না। আরও পড়ুন: মাঙ্কিপক্সে কি কারও মৃত্যু হতে পারে? কতটা ভয়ঙ্কর এই অসুখ

তাহলে উপায়? বিজ্ঞানীরা বলছেন, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে যদি অন্য কেউ না আসেন, তাহলে এই রোগ ছড়ানো বন্ধ হতে পারে। আর সেক্ষেত্রে উপায় একটাই— কোয়ারেন্টাইন। আর এই রাস্তাতেই হাঁটার সিদ্ধান্ত নিল বেলজিয়াম। এটিই প্রথম দেশ, যারা মাঙ্কিপক্সের জন্য ২১ দিনের কোয়ারেন্টাইনের সিদ্ধান্ত নিল। আরও পড়ুন: বিষয়টি আর হালকা রইল না, মাঙ্কিপক্স নিয়ে দুশ্চিন্তা ভারতেও, জারি জোরদার সতর্কতা

ইতিমধ্যেই ইউরোপে জার্মানি, ইংল্যান্ডা, ফ্রান্স, ইতালি, স্পেন, পর্তাগাল, সুইডেনে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্সের সংক্রমণ। তবে বেলজিয়ামের অবস্থা তুলনামূলকভাবে খারাপ। অন্য মহাদেশের মধ্যে কানাডা, আমেরিকা, অস্ট্রেলিয়াতেও ছড়িয়ে পড়েছে এই রোগের জীবাণু।

তাহলে কি ভবিষ্যতে অন্য দেশগুলিতেও মাঙ্কিপক্স ঠেকাতে কোয়ারেন্টাইনের সিদ্ধান্ত নেওয়া হবে? আবার কি লকডাউন হতে পারে পৃথিবী জুড়ে? এমন কোনও আশঙ্কার কথা এখনই কেউ বলছেন না। তার সবচেয়ে বড় কারণ মাঙ্কিপক্সে মৃত্যুর হার প্রায় শূন্যই বলা যায়। ফলে লকডাউন নাও হতে পারে এই রোগের ক্ষেত্রে। তবে সংক্রমণের বাড়াবাড়ি ঠেকাতে কোয়ারেনন্টাইনের নিয়ম চালু হতে পারে অন্য দেশগুলিতেও।

বন্ধ করুন