বাংলা নিউজ > টুকিটাকি > সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ১ গ্লাস জল পান করলে যে উপকার পাবেন!
সকালে জল পানের উপকারিতা। 
সকালে জল পানের উপকারিতা। 

সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ১ গ্লাস জল পান করলে যে উপকার পাবেন!

  • যদি সুস্থ থাকতে চান, তাহলে সকালে খালি পেটে পান করুন জল, প্রতিদিন। 

সকালে ঘুম থেকে উঠেই জল পানের অভ্যেস জাপানীদের মধ্যে খুব বেশি চোখে পড়ে। ডাক্তারেরাও সকালে খালি পেটে জল পান করার পরামর্শ দিয়ে থাকেন সকলকে। সারা রাত ঘুমের পর আমাদের শরীর এমনিতেই শুষ্ক হয়ে পড়ে। তাই জল পান করলে শরীর তাঁর কার্যক্ষমতা চালিয়ে নিয়ে যেতে প্রয়োজনীয় জল পায়। এছাড়াও সকালে খালি পেটে ১ গ্লাস জল খেলে ত্বক ভালো থাকে, গ্যাসের সমস্যা কম হয়, মাথাব্যথা থেকে মুক্তি মেলে। চলুন দেখে নেই সকালে ঘুম থেকে কেন পান করবেন পুরো ১ গ্লাস জল। 

ঘুম ভাঙার পরেই ১ গ্লাস জল পান করুন। তারপর দাঁত মাজা ও বাথরুমের কাজ সারুন। একটু হাঁটাচলা করুন খোলামেলা কোনও জায়গায়। তারপর ৪৫-৫০ মিনিট পর সকালের জলখাবার খান। খালি পেটে ভুলেও চা খাবেন না। 

রোজ খালি পেটে এক গ্লাস করে জল খেলে মলাশয় পরিষ্কার হয় এবং শরীর সহজেই নতুন করে খাবার থেকে পুষ্টি গ্রহণ করতে পারে।

অনেকেই আছেন যাঁরা অভিযোগ করেন ঘুম থেকে উঠেই তাঁদের মাথাব্যথা করে। শরীরে জ‌লের মাত্রা কমে যাওয়ায় এমন হয়। সারা রাত শরীর পর্যাপ্ত পরিমাণে জল যায় না। তাই সকালে উঠে যদি খালি পেটে জলপান করা যায় তবে মাথার যন্ত্রণা অনেকটা দূর হবে। ও ধীরে ধীরে এই সমস্যা থেকে মুক্তি মিলবে। 

যারা ওজন কমাতে চাইছেন, তারা অবশ্যই প্রতিদিন সকালে উঠে জল পানের অভ্যাস তৈরি করুন। কারণ যত বেশি পানি পান করবেন, তত হজম ভালো হবে এবং শরীরে বাড়তি ফ্যাট জমবে না।

বন্ধ করুন