বাংলা নিউজ > টুকিটাকি > Healthy Period Tips: পিরিয়ডের যন্ত্রণায় কি কাহিল লাগে? ডায়েটে এই খাবারগুলি রাখলে কাটবে ঋতুচক্রের নানা দুর্ভোগ
পিরিয়ডের সমস্যা থেকে রেহাই পেতে সঠিক ডায়েট চার্ট দেখে নিন।
পিরিয়ডের সমস্যা থেকে রেহাই পেতে সঠিক ডায়েট চার্ট দেখে নিন।

Healthy Period Tips: পিরিয়ডের যন্ত্রণায় কি কাহিল লাগে? ডায়েটে এই খাবারগুলি রাখলে কাটবে ঋতুচক্রের নানা দুর্ভোগ

  • পিরিয়ডের সময় নানান প্রভাব মনের স্বাস্থ্যের উপরও দেখা যায়। এছাড়াও শরীরের যন্ত্রণায় অনেকেই কাহিল হয়ে পড়েন। এর জন্য এই সময়কালে দুধ, দই জাতীয় খাবার প্রয়োজন। অনেক সময় মেজাজও অনেকে হারিয়ে ফেলেন পিরিয়ডের সময়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ডায়েটে রাখুনস কল বের করা ছোলা , সবুজ শাক, গম জাতীয় খাবার, ভাত। দেখুন আরও টিপস।

প্রতিমাসে পিরিয়ডের ডেট অনেক মহিলাকেই ভোগান্তিতে ফেলে। কখনও ডেট এগিয়ে আসা বা পিছিয়ে যাওয়া নিয়ে বহু মহিলার টেনশনে পড়ে যান। অন্যদিকে, পিরিয়ডের আগে বা পরে অনেক সময়ই মহিলাদের মুড সুইংয়ের সমস্যা দেখা যায়, পিরিয়ডের সময়কালেও প্রবল পেটের ব্যথায় কাতর হয়ে পড়েন অনেকে। পিরিয়ডের সময় ক্লান্তি কাটিয়ে আরও বেশি সচল ও সক্রিয় থাকতে নিউট্রিশিয়ানরা পরামর্শ দিচ্ছেন কিছু খাবারের। নিউট্রিশিয়ানিস্ট অবন্তী দেশপান্ডে বলছেন, এই সময় চিপস বা ভাজাভুজি জাতীয় অস্বাস্থ্যকর খাওয়া দাওয়া ছেড়ে রোজের ডায়েটে কিছু স্বাস্থ্যকর উপাদান যোগ করা উচিত। দেখে নেওয়া যাক, সেই সমস্ত স্বাস্থ্যকর উপাদানগুলির তালিকা।

তিসি ও কুমড়োর বীজ

মেনস্ট্রুরাল সাইকেলের প্রথম ১৩ থেকে ১৪ দিনের মধ্যে প্রতিদিন এক চা চামচ তিসির বীজ ও কুমড়োর বীজ বিভিন্ন খাবারে মিশিয়ে খেয়ে নিন। এতে পিরিয়ড খুবই সক্রিয়ভাবে সম্পন্ন হয়। সমস্যা হয় না শারীরিক কোনও যন্ত্রণারও। এছাড়াও পিরিয়ড সাইকেলের ১৮ থেকে ২৫ তম দিনের মধ্যে তিল বা সূর্যমুখীর বীজ খাওয়াও খুবই উপকারি। আরও পড়ুন- লাঞ্চ হয়ে গেলেই ওঠে 'হাই', আসে তন্দ্রা? ঘুম কাটাতে মুখে রাখুন এক চিমটে এই মশলাটি

খান দুধ, দই

পেটের ব্যথায় পিরিয়ডের জন্য অনেকেই কাহিল হয়ে পড়েন। এর জন্য এই সময়কালে দুধ, দই জাতীয় খাবার প্রয়োজন। অনেক সময় মেজাজও অনেকে হারিয়ে ফেলেন পিরিয়ডের সময়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ডায়েটে রাখুনস কল বের করা ছোলা , সবুজ শাক, গম জাতীয় খাবার, ভাত। 

প্রয়োজন মাছ খাওয়া

নিউট্রিশিয়ানিস্টরা বলছেন, পিরিয়ডের সময় ইউটেরাসের অংশকে মসৃণ রাখতে একাধিক খাবার প্রয়োজন। সেক্ষেত্রে ম্যাগনেশিয়াম আছে এমন খাবার উপকারি। ফলে এই সময় শরীরকে তাজা রাখতে খেতে হবে মাছ। সার্ডিন , স্যামন এক্ষেত্রে উপকারি। সঙ্গে ডায়েটে রাখতে হবে আমন্ড, ব্রকোলি, গাজর। 

কোন কোন ফল পিরিয়ডের জন্য উপকারি?

কলা বিভিন্ন ক্ষেত্রেই উপকারি শরীরের পক্ষে। এছাড়াও পেয়ারা, জাম, পেঁপে, কিউই সহ বিভিন্ন ফল এই পিরিয়ডের সময় খুবই উপকারি হয়। প্রতিদিন অন্ততপক্ষে দুটি করে ফল খাওয়া অভ্যাস করুন।

বাদাম প্রয়োজন

আমন্ড, আখরোট বাদাম পিরিয়ডের সময় শরীরকে ভাল রাখতে সাহায্য করে। এছাড়াও বিভিন্ন সবুজ শাক এই সময় উপকারি। সঙ্গে খেজুর অবশ্যই রাখুন ডায়েটে। এছাড়াও বীট খাওয়া পিরিয়ডের সময় শরীরের পক্ষে খুবই ভাল।

বন্ধ করুন