বাংলা নিউজ > টুকিটাকি > Egg kofta curry: ডিমের ঝাল বা কষার বদলে অন্য কিছু বানাতে চান? বানান ডিমের কোফতা কারি
ভাপা ডিমের কোফতা কারি

Egg kofta curry: ডিমের ঝাল বা কষার বদলে অন্য কিছু বানাতে চান? বানান ডিমের কোফতা কারি

  • Egg Kofta Curry: ডিম খেতে কে না ভালোবাসে! কিন্তু সেই ঘুরিয়ে ফিরিয়ে কয়েকটা পদই বানানো হয়। একঘেঁয়েমি কাটাতে বানান ডিমের কোফতা কারি।

কম বেশি সবাই ডিম খেতে ভালোবাসেন। আর এর পুষ্টিগুণ কম নয়। ডিমের একাধিক রকমের পদ হয়। যেভাবেই ডিম বানান না কেন তার স্বাদ বাড়তেই থাকে। কিন্তু রোজকার জীবনে ওই একঘেঁয়ে ডিম কষা কিংবা ডিম কারি হয়ে থাকে। এবার সেই একঘেঁয়েমি কাটাতে বাড়িতে বানাতে পারেন ভাপা ডিমের কোফতা কারি। আসুন দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন এই পদ।

ভাপা ডিমের কোফতা কারি বানানোর রেসিপি:

উপকরণ: ছয়টা ডিম, লঙ্কা গুঁড়ো, গরম মশলা, নুন, হলুদ গুঁড়ো, তেল, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, চিনি, ধনে গুঁড়ো, গরম মশলা, কাঁচা লঙ্কা, বেরেস্তা।

পদ্ধতি: ছয়টা ডিম ফাটিয়ে তাতে একে একে মেশান লঙ্কা গুঁড়ো আধ চা চামচ, গরম মশলার গুঁড়ো আধ চা চামচ, নুন স্বাদ মতো, এবং হলুদ গুঁড়ো অল্প। এবার এটাকে ভালো করে ফেটিয়ে একটা মিশ্রণ বানান। তারপর যে বাসনে পুডিং করেন তাতে তেল লাগিয়ে নিয়ে বা ব্রাশ করে নিন। এবার ডিমের এই মিশ্রণটি তাতে ঢেলে দিন। এবার বাসনটিকে ফয়েল অথবা ঢাকনা দিয়ে ঢাকা দিয়ে দিন। এবার এই বাসনটিকে একটা বড় বাসনার মধ্যে বসান তারপর তাতে জল দিয়ে ফুটিয়ে নিন ভাপে। এবার গ্যাস বন্ধ করে দিন। আর ডিমের বাসনটিকে ওই বড় পাত্রে রেখে দিন ১৫-২০ মিনিট। তারপর নামিয়ে নিন। ঠাণ্ডা হলে ইচ্ছে মতো আকারে কেটে নিন ডিমের পুডিংটা।

এবার গ্যাসে আরও একটি পাত্র বসান। তেল দিন তাতে। তেল গরম হলে ডিমের টুকরোগুলোকে হালকা ভেজে তুলে নিন। এবার সেই তেলেই পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে দিন এক চামচ করে। সঙ্গে দিন স্বাদ মতো নুন এবং চিনি। সঙ্গে একে একে দিন আধ চা চামচ হলুদ গুঁড়ো, আধ চা চামচ লঙ্কা গুঁড়ো, আধ চা চামচ ধনে গুঁড়ো এবং আধ চা চামচ গরম মশলার গুঁড়ো। এবার এই মশলাগুলো ভালো করে নেড়ে তাতে এক কাপ জল দিয়ে ভালো করে কষান। এরপর ঢাকা দিয়ে রাখুন ৫-৭ মিনিট। গ্যাস অবশ্যই কমিয়ে দেবেন। ঝোল টেনে গেলে কোফতাগুলো দিয়ে দিন। তারপর যদি আরও নুন লাগে দেবেন, নইলে না। এরপর ঝোলের সঙ্গে কোফতাগুলোকে মিশিয়ে তাতে কাঁচা লঙ্কা দিয়ে দিব, সঙ্গে দিন বেরেস্তা। এরপর হালকা ফুটিয়ে নামিয়ে নিলেই তৈরি আপনার ভাপা ডিমের কোফতা কারি।

বন্ধ করুন