বাংলা নিউজ > টুকিটাকি > Intranasal Vaccine: নাক দিয়ে নেওয়া যাবে করোনার টিকা, নতুন টিকা ট্রায়ালের ছাড়পত্র পেল ভারত বায়োটেক
নতুন টিকা আসতে চলেছে। (প্রতীকী ছবি)
নতুন টিকা আসতে চলেছে। (প্রতীকী ছবি)

Intranasal Vaccine: নাক দিয়ে নেওয়া যাবে করোনার টিকা, নতুন টিকা ট্রায়ালের ছাড়পত্র পেল ভারত বায়োটেক

  • সূচ ফুটিয়ে নয়, এবার নাক দিয়ে টেনে নিতে হবে করোনার বুস্টার টিকা। এমন টিকার ট্রায়ালের অনুমতি দিল The Drugs Controller General of India বা DCGI।  

সূচ ফুটিয়ে নয়, এবার অনেক সহজেই নেওয়া যাবে করোনার টিকা। নাক দিয়ে টেনে নেওয়া যাবে করোনার টিকা। এমন টিকা নিয়ে কাজের কথা অনেক দিন ধরেই চলছে। ভারতীয় টিকা প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক সেই কাজে অনেক দূর এগিয়েও গিয়েছে। শুক্রবার সেই টিকা ট্রায়াের ছাড়পত্র দিল The Drugs Controller General of India বা DCGI।

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ইতিমধ্যেই ১৫ থেকে ১৮ বছরের কিশোর-কিশোরীদের দেওয়া শুরু হয়েছে। এবার সেই একই সংস্থার Intranasal টিকা দেওয়ার প্রস্তুতি শুরু হতে চলেছে।

তবে এখনই এটি প্রধান টিকা বা প্রথম ডোজ হিসাবে দেওয়ার কথা হয়নি। প্রাথমিক পর্যায়ে এই Intranasal টিকাটি দেওয়া হবে বুস্টার ডোজ হিসাবে। তেমনই বলা হয়েছে। 

একদিন আগেই কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড— দু’টি টিকাকেই খোলা বাজারে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিছু বিশেষ ক্ষেত্রে খোলা বাজার থেকেই এই টিকা কিনে নেওয়া যাবে এর পরে। 

তার পরের দিন Intranasal টিকার বুস্টার ডোজ হিসাবে পরীক্ষা করার সিদ্ধান্তও খুবই কার্যকর হতে চলেছে বলে মনে করছেন অনেকে। আগামী দিনে কোভিডের সঙ্গে লড়াই করার জন্য এবং কোভিডকে থামানোর জন্য এই দু’টি পদক্ষেপ অত্যন্ত কাজের হতে চলেছে। 

অনেকেই সূচ ফুটিয়ে টিকা নিতে ভয় পান। নানা ধরনের সংস্কারও রয়েছে অনেকের মধ্যে। তাঁদের অনেককেই Intranasal টিকা দিয়ে সাহায্য করা যেতে পারে আগামী দিনে। সেই কারণেই এই টিকার কথা বহু দিন ধরেই ভাবা হচ্ছে। সেই লক্ষ্যে আরও এক ধাপ এগোন গেল 

বন্ধ করুন