বাংলা নিউজ > টুকিটাকি > Bhatnagar prize 2022: মেদিনীপুরের স্কুল থেকে আমেরিকার ল্যাব! অক্লান্ত গবেষণাই দেবব্রতকে এনে দিল ভাটনগর

Bhatnagar prize 2022: মেদিনীপুরের স্কুল থেকে আমেরিকার ল্যাব! অক্লান্ত গবেষণাই দেবব্রতকে এনে দিল ভাটনগর

অক্লান্ত গবেষণাই দেবব্রতকে এনে দিল ভাটনগর (DM lab)

Bhatnagar prize 2022 Debabrata Maiti: মেদিনীপুরের এক কৃষি বিদ্যালয়ে পড়াশোনা শুরু দেবব্রতর। তার পর ধীরে ধীরে বেলুড় মিশন হয়ে পাড়ি দিলেন বিদেশ। অক্লান্ত গবেষণাই রসায়নে ভাটনগর পুরস্কার এনে দিল বিজ্ঞানী দেবব্রত মাইতিকে।

চার বাঙালির আলোয় এবার উজ্জ্বল শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার। ২০২২ সালের পুরস্কার প্রায় ১ বছর দেরিতে দেওয়া হল। প্রতি বছর ২৬ সেপ্টেম্বর এই পুরস্কারের ঘোষণা করা হয়। তবে গত বছর সেই ঘোষণা হয়নি। চলতি বছরে বিভিন্ন ক্ষেত্রে যাঁরা পুরস্কার পেয়েছেন, তাঁদের মধ্যে রয়েছেন চার বাঙালি। 

(আরও পড়ুন: বেলুড়ের দুর্গাপুজো কবে কখন শুরু? প্রকাশিত হল পুজোর নির্ঘণ্ট)

আইআইটি বম্বের অধ্যাপক দেবব্রত বিশ্বাস এই বছর রসায়নে ভাটনগর পুুরষ্কার পেয়েছেন। তাঁর মূল গবেষণা গবেষণা কার্বন এবং হাইড্রোজেন পরমাণুর পারস্পরিক রাসায়নিক বন্ধন নিয়ে। এছাড়াও, সন্ধিগত মৌলের অনুঘটন ক্ষমতাকে অভিনব উপায়ে কাজে লাগিয়েছেন তাঁর দেখানো পথেই তৈরি হচ্ছে বিভিন্ন জীবনদায়ী ওষুধ। এমনকী কীটনাশক প্রস্তুতিতেও লাগছে সেই রাসায়নিক।

(আরও পড়ুন: জি-২০ সম্মেলনে নজরকাড়া সুনক-পত্নী! কোন কোন সাজে ধরা দিলেন অক্ষতা, দেখুন ছবি)

প্রসঙ্গত, বাংলার বিজ্ঞানী দেবব্রত মাইতি পূর্ব মেদিনীপুরের ছেলে। ক্লাস টুয়েলভ পর্যন্ত তমলুকের শ্রীরামপুর গ্রামের স্থানীয় কৃষি উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেন তিনি। এর পর  বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে ২০০১ সালে বিএসসি পাশ করেন তিনি। ২০০৩ সালে আইআইটি বম্বে থেকেই এমএসসি পাশ করেন তিনি। তত্ত্বাবধায়ক ছিলেন জি কে লাহিড়ী। এর পর সোজা বিদেশ পাড়ি দেন দেবব্রত। আমেরিকার জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা পিএইচডি গবেষণা শুরু করেন তিনি। সেখানে কে ডি কারলিনের তত্ত্বাবধানে পিএইচডি শেষ করেন ২০০৮ সালে। এর পর  ম্যাসাচুসেটস ইনস্টিটিট অব টেকনোলজিতে গবেষণা সেরে দুই বছর পোস্ট ডক্টরেটের গবেষণা সেরে দেশে ফিরে আসেন। দেশে ফিরে বম্বে আইআইটিতেই শিক্ষকতা পেশায় যোগ দেন দেবব্রত। 

ভাটনগর পুরস্কারের আগেও একাধিক পুরস্কারে সম্মানিত করা হয়েছে তাঁকে।২০১৩ সালে ন্যাশনাল আকাডেমি অব সায়েন্স থেকে তরুণ বিজ্ঞানীর প্লাটিনাম জুবিলি পুরস্কার পান তিনি। এর পর ওই সালেই থেইম কেমিস্ট্রি জার্নাল অ্যাওয়ার্ড দেওয়া হয় তাঁকে। ২০১৪ সালে ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স আকাডেমি থেকে আবার তরুণ বিজ্ঞানী পুরস্কারে সম্মানিত করা হয় তাঁকে।

প্রসঙ্গত, এই বছর শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কারে সম্মানিত করা হয়েছে সারা দেশের ১২ জন তরুণ বিজ্ঞানীকে। প্রতি বছর এই পুরস্কার তুলে দেওয়া হয় ৪৫ বছর বয়সের কম এমন বিজ্ঞানীদের হাতে। কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের তরফে এই পুরস্কার দেওয়া হয়। এই বছর বাংলা থেকে পুরস্কার পেয়েছেন বেশ কয়েকজন বিজ্ঞানী। পুরস্কার হিসেবে সম্মাননাপত্রের সঙ্গে থাকে পাঁচ লাখ অর্থমূল্যের একটি পুরস্কারও। একই সঙ্গে দেওয়া হয় গবেষণাপত্রে বিশেষ উদ্ধৃতি বা সাইটেশনের স্বীকৃতি।

টুকিটাকি খবর

Latest News

MLC 2024: ৩০ বলে ৭৭ রান! IPL 2025 নিলামের আগে বাইশ গজে ঝড় তুললেন RCB প্রাক্তনী ১৯৯৩-এর ২১ জুলাই কী হয়েছিল কলকাতায়? কেন ১৩ জনের স্মৃতিতে পালিত হয় 'শহিদ দিবস'? রাহুলের নামে নিয়মভঙ্গের অভিযোগ, তবে কি পুজোয় আসছে না প্রসেনজিৎ-অনির্বাণের ছবি? গুরু পূর্ণিমায় কোচ দ্রাবিড়ের প্রশংসায় রোহিত শর্মা…মাহি বন্দনায় শিবম-পন্ত! গুরু পূর্ণিমায় করুন হলুদ দিয়ে এই কাজ, বদলে যাবে জীবন, দূর হবে যে কোনও বাধা আষাঢ় পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীনারায়ণের কৃপায় হবেন সফল 'আমাদের সবথেকে বড় উদ্যোগ...' মেয়ের প্রথম ছবি পোস্ট করেই কী লিখলেন রিচা-আলি? ইনস্টাগ্রামে অর্জুনকে আনফলো থেকে বিচ্ছেদ জল্পনা নিয়ে এবার মুখ খুললেন শ্রীজা 'গণতন্ত্রের জন্যে গুলি খেয়েছি, আর ওরা বলে…', ডেমোক্র্যাটদের পালটা তোপ ট্রাম্পের গুরু পূর্ণিমার দিন করুন এই বিশেষ ব্যবস্থাগুলি, গুরু দোষ থেকে মিলবে মুক্তি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.