বাংলা নিউজ > টুকিটাকি > Bhola Fish Price: ভোলা মাছের দাম পৌঁছে গেল ১৩ লক্ষ টাকার উপরে! কারণটি শুনলে অবাক হবেন

Bhola Fish Price: ভোলা মাছের দাম পৌঁছে গেল ১৩ লক্ষ টাকার উপরে! কারণটি শুনলে অবাক হবেন

কেন এত দাম ভোলা মাছের? 

সুন্দরবনের নদীখাড়িতে ধরা পড়ল ভোলা মাছ। কিন্তু আর পাঁচটি জায়গার ভোলার সঙ্গে এগুলির পার্থক্য কী? কী কারণে এত দাম?

সম্প্রতি সুন্দরবনের নদীখাড়িতে ধরা পড়ল বেশ কয়েকটি ভোলা মাছ। সেগুলির দাম পৌঁছে গেল ১৩ লক্ষ টাকার উপরে। এর কারণটিও বেশ অদ্ভুত।

সম্প্রতি এলাকার মৎস্যজীবীদের জালে ১০৯টি বিরাট মাপের ভোলা মাছ ধরা পড়ে। সেগুলিকে বিক্রির জন্য ক্যানিং বাজারে নিয়ে যাওয়া হয়। এক একটি মাছের ওজন ১৪ থেকে ১৬ কিলোগ্রাম বলে জানা গিয়েছে। প্রতি কিলোগ্রাম ৯০০ টাকা দরে মোট প্রায় ১৫ কুইন্ট্যাল ভোলা মাছ বিক্রি হয়। তাতে দাম পৌঁছে যায় ১৩ লক্ষ টাকার উপরে।

এপ্রিল মাসের ১৪ তারিখ থেকে জুন মাসের ১৫ তারিখ পর্যন্ত সুন্দরবনের নদীতে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা থাকে। ট্রলার ও মাছ ধরার নৌকা বন্ধ রাখার কথা। এটি ইলিশ মাছের প্রজননের সময়। এই সময় নদীতে মাছ ধরলে ইলিশের প্রজনন নষ্ট হয়। তার মধ্যেও অনটনের কারণে গোপনে কিছু মৎস্যজীবী মাছ ধরতে যান। তাঁদের জালেই ধরা পড়েছে এই ভোলা মাছগুলি।

কিন্তু কেন এই মারাত্মক দাম উঠেছে?

জানা গিয়েছে, খাড়ির এই মাছ সাধারণত ওষুধ তৈরির কাজে ব্যবহার করা হয়। তাই এর দাম অন্য ভোলার চেয়ে অনেক গুণ বেশি। তাছাড়া এই মাছের পটকা থেকে মানুষের শরীরের সেলাই করার সুতো তৈরি হয়। ক্যাপসুলের খাপ তৈরিতেও কাজে লাগে এই পটকা। তাই আর পাঁচটা ভোলার চেয়ে এর দাম এত বেশি।

টুকিটাকি খবর

Latest News

Video:রেমালের দুর্যোগ কবলিত এলাকা স্পেশ্যাল টাস্ক ফোর্স নিয়ে পরিদর্শন রাজ্যপালের ‘‌আমি তদন্তকারী দলের মুখোমুখি হতে চাই’‌, ভিডিয়ো বার্তা দিলেন প্রোজ্জ্বল রেভান্না রাজ্যের আবেদনে সাড়া, মুখ্যসচিব পদে বিপি গোপালিকের মেয়াদ ৩ মাস বাড়াল কেন্দ্র আসছে শনি জয়ন্তী, ৬ জুন ভুল করেও করবেন না এই কাজগুলি, হতে পারে মারাত্মক ক্ষতি মঙ্গল থেকেই দুর্যোগ কেটে যাবে অনেক জেলায়, গরম বাড়বে ৫ ডিগ্রি! কবে ফের বৃষ্টি? নাতাশার সাথে ডিভোর্সের খবরের মাঝে গোপনে ছুটি কাটাচ্ছেন হার্দিক, খেলবেন না T20? ১১টায় উঠে বউ ব্যস্ত ফোনে, শাশুড়িই সব কাজ করেন! অঙ্কিতার গল্পে হতভম্ভ রচনা! গিল নয়, ভারতীয় দলের অধিনায়ক হওয়ার জন্য এগিয়ে শ্রেয়স- প্রাক্তনীর ভবিষ্যদ্বাণী মঞ্চে রাহুল হেঁটে এগোতেই ভেঙে নিচে নেমে গেল স্টেজ! IPL ফাইনালের পর BCCI সচিবের সঙ্গে দীর্ঘ আলোচনা, তবে কি রাহুলের পরিবর্ত গম্ভীরই?

Latest IPL News

গিল নয়, ভারতীয় দলের অধিনায়ক হওয়ার জন্য এগিয়ে শ্রেয়স- প্রাক্তনীর ভবিষ্যদ্বাণী IPL ফাইনালের পর BCCI সচিবের সঙ্গে দীর্ঘ আলোচনা, তবে কি রাহুলের পরিবর্ত গম্ভীরই? ভিডিয়ো কলে সল্টকে চুম্বন বরুণের, কথা রাখল নাইটরা, চুটিয়ে উপভোগ ইংরেজ ব্যাটারের বরুণ-রাসেলকে রিটেন করার সিদ্ধান্ত সঠিক ছিল, ট্রফি জয়ের পর সমালোচকদের তোপ নায়ারের শুধু প্লে-অফে ভালো খেলা নয়, এই বিশেষ কারণটির জন্য স্টার্ককে ক্রেডিট দিলেন অরুণ মাকে জিজ্ঞাসা করেছিলাম তুমি কী চাও… ছেলের কাছে কী আবদার করেছিলেন গুরবাজের মা KKR-এর জয়ে আনন্দ নেই, সুন্দরী কাব্য-র জন্য মন কাঁদল অমিতাভের, লিখলেন ব্লগে 'মাস্ক পরো...', অসুস্থতা কাটিয়েই মাঠে হাজির শাহরুখ, পাশে থেকে আগলে রাখলেন গৌরী গম্ভীর নন, KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের শাহরুখ-গৌতির ব্রোম্যান্স- গম্ভীরের কপালে কিং খানের ভালোবাসার চুম্বন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.