বাংলা নিউজ > টুকিটাকি > Bird Flu: কাঁচা দুধের কারণে বাড়তে পারে বার্ড ফ্লুর জীবাণু, পরীক্ষায় ধরা পড়ল নতুন তথ্য

Bird Flu: কাঁচা দুধের কারণে বাড়তে পারে বার্ড ফ্লুর জীবাণু, পরীক্ষায় ধরা পড়ল নতুন তথ্য

প্রতীকী ছবি

Bird Flu: বার্ড ফ্লুর জীবাণু সম্পর্কে নতুন তথ্য জানতে পারলেন বিজ্ঞানীরা। কী বলছেন তাঁরা?

বার্ড ফ্লুতে আক্রান্ত ইঁদুরদের কাঁচা গরুর দুধ খাওয়ালে তাদের ফুসফুসে এই ভাইরাসের মাত্রা বাড়ে। শুক্রবার প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গিয়েছে বার্ড ফ্লুর ঝুঁকি সেই সব মানুষের মধ্যে বাড়তে পারে, যাঁরা গরুর দুধ খান।

গত কয়েক বছরে, HPAI H5N1 নামক একটি অত্যন্ত প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস ৫০টিরও বেশি প্রাণী প্রজাতিকে সংক্রমিত করেছে, যার মধ্যে মার্চ মাস থেকে, মার্কিন যুক্তরাষ্ট্রে দুগ্ধজাত গবাদি পশুও রয়েছে। আজ পর্যন্ত সেই দেশে ৫২ জন পশুপালক আক্রান্ত হয়েছেন। 

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত নতুন গবেষণায়, উইসকনসিন-ম্যাডিসন এবং টেক্সাস এএন্ডএম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সংক্রমিত গবাদি পশুর কাঁচা দুধের ৫ ফোঁটা ইঁদুরদের খাওয়ান। ইঁদুরগুলি কাহিল হওয়া-সহ অসুস্থতার লক্ষণগুলি দেখা দিয়েছিল এবং তার পরে তাদের অঙ্গগুলি পরীক্ষা করে চার দিন পরে তাদের ইউথেনেশিয়া দেওয়া হয়।

গবেষকরা তাদের নাকে প্যাসেজ, শ্বাসনালী এবং ফুসফুসে উচ্চ মাত্রার ভাইরাস এবং অন্যান্য অঙ্গে মাঝারি থেকে নিম্ন স্তরের ভাইরাস খুঁজে পেয়েছেন।

‘একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার হল যে কাঁচা, অপাস্তুরাইজড দুধের ব্যবহার ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে,’ বলেছেন রোল্যান্ড কাও, এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এপিডেমিওলজির অধ্যাপক।

মার্কিন যুক্তরাষ্ট্রে রাজ্য ভেদে কাঁচা দুধের আইন আলাদা। কোথাও কোথাও খুচরো দোকানে এটি বিক্রির অনুমতি রয়েছে। কোথাও শুধুমাত্র এটি উত্পাদিত খামারে বিক্রি করার অনুমতি আছে এবং কোথাও এখনও এটি সম্পূর্ণ নিষিদ্ধ।

২০১৯ সালের একটি অফিসিয়াল সমীক্ষায় দেখা গিয়েছে যে ৪.৪ শতাংশ প্রাপ্তবয়স্ক বলেছেন, তাঁরা গত বছরে কাঁচা দুধ খেয়েছেন। এই ধরনের ভোক্তারা কম বয়সী এবং গ্রামীণ এলাকায় বসবাস করতেন।

‘যদিও এই গবেষণাটি দেখায় যে সংক্রামিত দুধ খাওয়ার কারণে ইঁদুরগুলি পদ্ধতিগতভাবে সংক্রামিত হতে পারে, এটি প্রমাণ করে না যে এটি মানুষের জন্য সত্য, যদিও এটি আশঙ্কা বাড়ায়,’ কাও যোগ করেছেন।

ইঁদুরের পরীক্ষা ছাড়াও, গবেষণা নিশ্চিত করেছে যে কাঁচা দুধকে উচ্চ তাপমাত্রায় গরম করলে কয়েক সেকেন্ডের মধ্যে প্রায় সমস্ত ভাইরাস ধ্বংস হয়ে যায় এবং কয়েক মিনিট পর প্যাথোজেনকে সম্পূর্ণরূপে ধ্বংস করে দেয়।

পাস্তুরাইজড দুধের একটি সাম্প্রতিক দেশব্যাপী সমীক্ষায় দেখা গিয়েছে যে সমস্ত নমুনা কার্যকর ভাইরাসের জন্য নেতিবাচক ছিল, যদিও নিষ্ক্রিয় ভাইরাস, আর কোনও হোস্টকে ছড়াতে বা সংক্রামিত করতে সক্ষম নয়, প্রায় ২০ শতাংশ খুচরা নমুনায় পাওয়া গিয়েছে।

অবশেষে, গবেষকরা ফ্রিজের তাপমাত্রায় সংক্রামিত কাঁচা দুধ সংরক্ষণের প্রভাব পরীক্ষা করেছেন এবং দেখেছেন যে ভাইরাসের মাত্রা মাত্র পাঁচ সপ্তাহ পরে সামান্য হ্রাস পেয়েছে, যা ইঙ্গিত করে যে কাঁচা দুধ নিরাপদ করার জন্য শুধুমাত্র হিমায়ন যথেষ্ট নয়।

টুকিটাকি খবর

Latest News

‘বিদায়ের পালা.... আবার একটা পরিবারের ইতি ঘটলো!’ আবেগঘন আয়েশা, কী ঘটেছে? অর্থ সমস্যা মেটাতে নির্জলা একাদশীতে এইভাবে করুন শ্রীবিষ্ণু ও মালক্ষ্মীকে প্রসন্ন পর্ন ছবির পর, সোনা কেলেঙ্কারিতে নাম জড়াল শিল্পা ও তাঁর স্বামী রাজ কুন্দ্রার নিমেষেই ভর্তি হবে ৬০টি বড় সুইমিং পুল! ১৫০,০০০ টন জল রয়েছে মঙ্গলে T20 বিশ্বকাপে ‘সব থেকে বড়’ জয়, শ্রীলঙ্কার ১০ বছর আগের রেকর্ড ভাঙল ইংল্যান্ড ইস্টবেঙ্গলে গ্রিক স্ট্রাইকার! দিমিত্রিয়াস ডিমানটাকোসকে সই করাল লাল হলুদ ব্রিগেড ফুড SI নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁসে ধৃত সিজিও কমপেক্সে কর্মরত মাস্টারমাইন্ড সহ ২ যেন জিতের জেরক্স কপি! ছেলে রনভের মুখ দেখালেন টলিউডের বস, কী অর্থ খুদের নামের? হেরেও হারতে রাজি নন অধীর চৌধুরী, বহরমপুরের মাটিতে আন্দোলনের পথে একদা রবীন হুড উদ্দেশ্য টিকিটের দাম কমানোর- বলছেন নয়া বিমান পরিবহন মন্ত্রী, হবে রিভিউ মিটিং

T20 WC 2024

হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.