বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Effects on Brain: ব্রেনে গভীর ক্ষত তৈরি করেছে করোনা, কাদের সমস্যা বেশি হয়েছে? জানাল গবেষণা

Covid-19 Effects on Brain: ব্রেনে গভীর ক্ষত তৈরি করেছে করোনা, কাদের সমস্যা বেশি হয়েছে? জানাল গবেষণা

ব্রেনে গভীর ক্ষত তৈরি হচ্ছে করোনার জন্য (প্রতীকী ছবি সৌজন্য: ফ্রিপিক)

Brain Injury for covid: ব্রেনে গভীর ক্ষত তৈরি হচ্ছে করোনার জন্য। সম্প্রতি একটি গবেষণায় এমনটাই জানা গিয়েছে। এর কারণ জানিয়েছেন বিজ্ঞানীরা।

শুধু ফুসফুস নয়, মস্তিষ্কেরও ক্ষতি করে দিচ্ছে করোনা। সম্প্রতি এক গবেষণায় এমনটাই জানা গিয়েছে। করোনা যাদের হয়েছে, তাদের অনেকের মস্তিষ্কেই সংক্রমণ দেখা দিচ্ছে। এই গবেষণার ফল নিশ্চিত করতে ৮০০-এরও বেশি নমুনা সংগ্রহ করা হয়েছে। সাধারণত রক্ত পরীক্ষায় এই সংক্রমণ ধরা পড়ে না। তাই অনেকদিন পর্যন্ত অধরা থেকে যায় এই সংক্রমণের থাবা। এর ফলে ব্রেনের সমস্যাও দেখা দিতে পারে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন বিজ্ঞানীরা। পাশাপাশি নিউরোলজিক্যাল অর্থাৎ স্নায়বিক সমস্যাও দেখা দিতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা।

(আরও পড়ুন: ২০২৪-এ টাকার মুখ দেখবেন কোন রাশি! কাদের সামনে বড় খরচ? জানুন বার্ষিক রাশিফল)

ব্রেন ইনজুরির কারণ করোনা

অনেকক্ষেত্রেই ব্রেন ইনফেকশন বা ইনজুরি রক্ত পরীক্ষায় ধরা পড়ে না। তাই এই রোগ অধরা থেকে যায়। এদিকে করোনা ভাইরাসের থাবা পড়ছে মস্তিষ্কে। তার জলজ্যান্ত প্রমাণও পেয়েছেন বিজ্ঞানীরা। এর ফলে মস্তিষ্কের গুরুতর সমস্যা হতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা। কী প্রমাণ পাওয়া গিয়েছে, তাও জানানো হয়েছে।

সংক্রমণের পিক পয়েন্ট

সংক্রমণ যখন পিক পয়েন্টে থাকে, সেই সময় বেশ কিছু প্রোটিন তৈরি হয় শরীরে। এই প্রোটিনগুলি ইনফ্লেমেটরি প্রোটিন বলেই পরিচিত। গবেষকদের কথায়, এই প্রোটিন মস্তিষ্কের প্রদাহ বাড়িয়ে দেয়। পাশাপাশি ব্রেনে ক্ষতও তৈরি করছেন এই প্রদাহ। যা পিছনে করোনা দায়ী বলে জানাচ্ছেন গবেষকরা। এর সপক্ষে বেশ কিছু প্রমাণও পাওয়া গিয়েছে বলে জানানো হয়েছে। ব্রিটেনের এই গবেষণায় ৮০০-এর বেশি রোগীদের মস্তিষ্কের নমুনা নেওয়া হয়েছে।

(আরও পড়ুন: এগ ফ্রায়েড রাইসের ভিডিয়ো বানিয়েছিলেন! তাতেও কেন ক্ষমা চাইতে হল চিনা ব্লগারকে)

ছাপ রেখে যাচ্ছে ভাইরাস

হাসপাতাল থেকে অনেকদিন আগেই ছাড়া পেয়ে গিয়েছেন এই রোগীরা। সেরে গিয়েছে একে একে সব সমস্যা। এমনকি শরীরের অঙ্গগুলিও সুস্থ হয়ে গিয়েছে। কিন্তু সুস্থ হয়নি মস্তিষ্ক। বিজ্ঞানীদের কথায়, মস্তিষ্কের উপর ছাপ ফেলে গিয়েছে করোনা। সেই ছাপ বেশ কয়েকমাস পরেও মেটেনি। এমনকী মস্তিষ্কের ক্ষতিও করে যাচ্ছে ওই নির্দিষ্ট কিছু প্রোটিন। বিজ্ঞান সম্পর্কিত পত্রিকা নেচার-এ এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। 

কোভিডের সময় অনেক রোগী মস্তিষ্কের সমস্যায় ভুগেছেন। যাকে নিউরোলজিক্যাল ইস্যু বলছেন বিজ্ঞানীরা। যাদের মধ্যে এই সমস্য়া দেখা গিয়েছে, তাদের মস্তিষ্ক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানানো হয়েছে গবেষণাপত্রে। তাদের মস্তিষ্কে বেশি পরিমাণে ক্ষতিকর প্রোটিনও রয়ে গিয়েছে বলে দাবি।

টুকিটাকি খবর

Latest News

নুন খাওয়া কমালে কি যৌনজীবন দারুণ হবে? বিছানায় অ্যাকটিভ থাকার টিপস দিলেন চিকিৎসক বিয়ের ভরা মরশুমে কলকাতায় সোনার দাম আরও সস্তা! পড়ল রুপোর দরও চালু হল কলেজের ভরতির অভিন্ন পোর্টাল! কবে থেকে আবেদন শুরু? কীভাবে করতে হবে? আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? অভব্য যাত্রীকে প্লেন থেকে নামাতে যেতেই বিমানকর্মীকে সজোরে কামড় মহিলার আজ এই মাসের শেষ প্রদোষ উপবাস, মনস্কামনা পূরণের জন্য কী করবেন জেনে নিন ইদ উদযাপনকে ঘিরে বালেশ্বরে ২ সম্প্রদায়ের সংঘর্ষ, জারি ১৪৪ ধারা, বন্ধ করা হল নেট ৭২ ঘণ্টায় দিল্লি ও নয়ডায় হিটস্ট্রোকে মৃত ১৫ জন, তাপপ্রবাহের সতর্কতা জারি EVM এ কারচুপির অভিযোগ নেই বাংলার কোনও দলেরই, বলছে EC, মেশিন পরীক্ষার খরচ কত? শাহরুখের সঙ্গে কাজ করতে ভয় পেয়েছিলেন হৃতিক! সেই গোপন কথাই ফাঁস করলেন ফারহা

T20 WC 2024

আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.