বাংলা নিউজ > টুকিটাকি > New Treatment for Epilepsy: শিশুদের এপিলেপসি এবার সহজেই সেরে যাবে, নতুন চিকিৎসা পদ্ধতি আশার আলো দেখাচ্ছে

New Treatment for Epilepsy: শিশুদের এপিলেপসি এবার সহজেই সেরে যাবে, নতুন চিকিৎসা পদ্ধতি আশার আলো দেখাচ্ছে

সহজেই সেরে যেতে পারে মৃগী। (ফাইল ছবি)

মস্তিষ্কে বিশেষ প্রোটিনের খোঁজ পেলেন বিজ্ঞানীরা। মৃগী সারাতে কাজে লাগতে পারে এটি।

এপিলেপসি বা মৃগী রোগের চিকিৎসার নতুন পদ্ধতি আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। যে সব শিশু এই সমস্যায় ভুগছে, তাদের সমস্যা এবার পুরোপুরি সেরে যেতে পারে। এমনই মন বিজ্ঞানীদের। শুধু এপিলেপসি নয়, আগামী দিনে অটিজমের মতো সমস্যাও এই নতুন চিকিৎসা পদ্ধতির মাধ্যমে সারিয়ে ফেলা যাবে বলে মত তাঁদের। 

হালে শিকাগো বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিদ্যা বিভাগের গবেষকরা মস্তিষ্কের একটি বিশেষ প্রোটিনের সন্ধান পেয়েছেন। এই প্রোটিনটি মস্তিষ্ক এবং স্নায়ুর উত্তেজনা কমায়, শান্ত করে। যে সব শিশুরা মৃগী বা অটিজমে আক্রান্ত, তাদের এই প্রোটিনের অভাব থাকে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ফলে মস্তিষ্ক সহজে শান্ত হয় না। 

চিকিৎসার পরিভাষায় এই প্রোটিনটির নাম দেওয়া হয়েছে— CNTNAP2 (ক্যাটন্যাপ২ বলে ডাকা হচ্ছে এটিকে)। কোনও শিশুর এই প্রোটিনের অভাব হবে কি না, বা হচ্ছে কি না, তা আগে থেকেই বলে দেওয়া সম্ভব বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। বাবা-মায়ের জিন পরীক্ষা করেই তাঁরা বলে দিতে পারবেন, পরবর্তী প্রজন্মের এই সমস্যার আশঙ্কা আছে কি না।

প্রায় ৯০ শতাংশ ক্ষেত্রেই অটিজম বা এপিলেপসির সমস্যা বংশগত। এমনই বলছেন বিজ্ঞানীরা। ফলে বাবা-মায়ের জিন পরীক্ষা করে সহজেই বলা সম্ভব, তাঁদের সন্তানের এই ধরনের সমস্যা হওয়ার আশঙ্কা আছে কি না। 

শুধু এই অসুখগুলির পূর্বাভাস পাওয়াই নয়, এর চিকিৎসার ক্ষেত্রেও নতুন রাস্তা খুলে যাচ্ছে এই প্রোটিনটির খোঁজ পাওয়ার ফলে। গবেষকদলের প্রতিনিধি পিটার পেনজেস জানিয়েছেন, বিশেষ এই প্রোটিনটি গবেষণাগারে তৈরি করা সম্ভব। সেটিকে আক্রান্ত শিশুর মস্তিষ্কে ইনজেকশনের মাধ্যমে পাঠানোও এমন কোনও কঠিন বিষয় নয়। এর ফলে আগামী দিনে মস্তিষ্ক এবং স্নায়ুর এই সমস্যাগুলো সহজে সেরে যেতে পারে বলে মত বিজ্ঞানীদের।  

টুকিটাকি খবর

Latest News

প্রো-টেম স্পিকার নিয়োগ করলেন রাষ্ট্রপতি, তাঁকে সহযোগিতা করবেন তৃণমূলের এক এমপি India in FIFA Rankings: গত ৭ বছরের মধ্যে সবচেয়ে খারাপ র‍্যাঙ্কিং ভারতের কলিন ভাইয়া-গুড্ডু পণ্ডিতের রক্তক্ত লড়াইয়ে জমজমাট,তবু নেটপাড়া খুঁজছে 'মুন্না'কে অবসাদে ভুগছেন? এই যোগাসনগুলি করুন, ফল পাবেন ম্যাজিকের মতো আর জেলে রাখা গেল না কেজরিকে, আবগারি মামলায় জামিন পেতেই আপ বলল ‘নায়ক ইজ ব্যাক’ আপনি নাকি ইউক্রেনের যুদ্ধ থামিয়ে দেন আর নিটের বেলায়…মোদীকে তীব্র খোঁচা রাহুলের ডার্কনেটে ছড়িয়ে পড়েছিল UGC-NET পরীক্ষার প্রশ্নপত্র, দাবি শিক্ষামন্ত্রীর আগামিকাল কেমন কাটবে? শুক্রবারে ভাগ্যের সাহায্য পাবেন? জানুন ২১ জুনের রাশিফল ‘নৈতিক দায়’ স্বীকার করেও NEET বিতর্কে NTA-র ঘাড়ে বন্দুক রাখল সরকার, বাতিল হবে? ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার

T20 WC 2024

'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.