বাংলা নিউজ > টুকিটাকি > New Treatment for Epilepsy: শিশুদের এপিলেপসি এবার সহজেই সেরে যাবে, নতুন চিকিৎসা পদ্ধতি আশার আলো দেখাচ্ছে

New Treatment for Epilepsy: শিশুদের এপিলেপসি এবার সহজেই সেরে যাবে, নতুন চিকিৎসা পদ্ধতি আশার আলো দেখাচ্ছে

সহজেই সেরে যেতে পারে মৃগী। (ফাইল ছবি)

মস্তিষ্কে বিশেষ প্রোটিনের খোঁজ পেলেন বিজ্ঞানীরা। মৃগী সারাতে কাজে লাগতে পারে এটি।

এপিলেপসি বা মৃগী রোগের চিকিৎসার নতুন পদ্ধতি আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। যে সব শিশু এই সমস্যায় ভুগছে, তাদের সমস্যা এবার পুরোপুরি সেরে যেতে পারে। এমনই মন বিজ্ঞানীদের। শুধু এপিলেপসি নয়, আগামী দিনে অটিজমের মতো সমস্যাও এই নতুন চিকিৎসা পদ্ধতির মাধ্যমে সারিয়ে ফেলা যাবে বলে মত তাঁদের। 

হালে শিকাগো বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিদ্যা বিভাগের গবেষকরা মস্তিষ্কের একটি বিশেষ প্রোটিনের সন্ধান পেয়েছেন। এই প্রোটিনটি মস্তিষ্ক এবং স্নায়ুর উত্তেজনা কমায়, শান্ত করে। যে সব শিশুরা মৃগী বা অটিজমে আক্রান্ত, তাদের এই প্রোটিনের অভাব থাকে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ফলে মস্তিষ্ক সহজে শান্ত হয় না। 

চিকিৎসার পরিভাষায় এই প্রোটিনটির নাম দেওয়া হয়েছে— CNTNAP2 (ক্যাটন্যাপ২ বলে ডাকা হচ্ছে এটিকে)। কোনও শিশুর এই প্রোটিনের অভাব হবে কি না, বা হচ্ছে কি না, তা আগে থেকেই বলে দেওয়া সম্ভব বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। বাবা-মায়ের জিন পরীক্ষা করেই তাঁরা বলে দিতে পারবেন, পরবর্তী প্রজন্মের এই সমস্যার আশঙ্কা আছে কি না।

প্রায় ৯০ শতাংশ ক্ষেত্রেই অটিজম বা এপিলেপসির সমস্যা বংশগত। এমনই বলছেন বিজ্ঞানীরা। ফলে বাবা-মায়ের জিন পরীক্ষা করে সহজেই বলা সম্ভব, তাঁদের সন্তানের এই ধরনের সমস্যা হওয়ার আশঙ্কা আছে কি না। 

শুধু এই অসুখগুলির পূর্বাভাস পাওয়াই নয়, এর চিকিৎসার ক্ষেত্রেও নতুন রাস্তা খুলে যাচ্ছে এই প্রোটিনটির খোঁজ পাওয়ার ফলে। গবেষকদলের প্রতিনিধি পিটার পেনজেস জানিয়েছেন, বিশেষ এই প্রোটিনটি গবেষণাগারে তৈরি করা সম্ভব। সেটিকে আক্রান্ত শিশুর মস্তিষ্কে ইনজেকশনের মাধ্যমে পাঠানোও এমন কোনও কঠিন বিষয় নয়। এর ফলে আগামী দিনে মস্তিষ্ক এবং স্নায়ুর এই সমস্যাগুলো সহজে সেরে যেতে পারে বলে মত বিজ্ঞানীদের।  

টুকিটাকি খবর

Latest News

ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH নিউজিল্যান্ড যেন সস্তার খোরাক! হরির লুটের মতো উইকেট তুলে বিধ্বস্ত করল পাকিস্তান সড়ক দুর্ঘটনায় মৃত্যু পঙ্কজ ত্রিপাঠির ভগ্নিপতির, আশঙ্কাজনক অভিনেতার বোন

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.