বাংলা নিউজ > টুকিটাকি > Breast and lung cancer: দ্রুত গতিতে বাড়ছে স্তন ও ফুসফুসের ক্যানসার, বেশি বিপদ কাদের?

Breast and lung cancer: দ্রুত গতিতে বাড়ছে স্তন ও ফুসফুসের ক্যানসার, বেশি বিপদ কাদের?

দেশ জুড়ে ক্যানসার আক্রান্তের সংখ্যা আগামী বছরগুলোয় আরও বাড়বে, এমনটাই‌ মত রিপোর্টের (Livemint)

Breast and lung cancer is rapidly increasing, study says: আইসিএমআর-এর একটি রিপোর্টে সম্প্রতি এমন তথ্যই সামনে এসেছে। আগামী তিন বছরে আরও বাড়তে পারে এই পরিসংখ্যান। জানাচ্ছে গবেষণাকারী দল।

ভারত জুড়ে মহিলাদের মধ্যে দ্রুত হারে বাড়ছে ক্যানসার। আইসিএমআর-এর একটি রিপোর্ট মারফত এমন তথ্যই এবার প্রকাশ্যে এল। দেশ জুড়ে ক্যানসার আক্রান্তের সংখ্যা আগামী বছরগুলোয় আরও বাড়বে, এমনটাই‌ মত রিপোর্টের। সমীক্ষা অনুযায়ী জানা গিয়েছে, ২০২২ সালে সারা দেশে ১.৪৬ মিলিয়ন মানুষ ক্যানসার আক্রান্ত হয়েছে। ২০২৫ সালে এই সংখ্যা বেড়ে ১.৫৭ মিলিয়ন হতে পারে। দেখা গিয়েছে, প্রতি এক লাখ পুরুষের মধ্যে ১০০.৪ জন ক্যানসার আক্রান্ত হন। অন্যদিকে এক লাখ মহিলাদের মধ্যে ১০৫.৪ আক্রান্ত হন এই মারণ রোগে। যদিও এই পরিসংখ্যান তৈরির সময় উত্তরপ্রদেশে ও বিহারকে বাদ রাখা হয়েছিল। দেশের মধ্যে এই দুটি রাজ্যেই সবচেয়ে জনবহুল। রাজ্য দুটির পরিসংখ্যান যুক্ত হলে মূল অঙ্ক অনেকটাই বড় হওয়ার আশঙ্কা রয়েছে।

রিপোর্টের তথ্য অনুযায়ী, আক্রান্ত মহিলাদের একটি বড় অংশ স্তন ক্যানসারে আক্রান্ত। চিকিৎসকদের মতে, যা সহজেই প্রতিরোধ করা যায়। অন্যদিকে ১০৫.৪ জনের মধ্যে ৯৫.৬ জন পুরুষেরই ফুসফুস ক্যানসার ধরা পড়েছে। পুরুষদের ক্যানসারের মধ্যে সংখ্যার নিরিখে এটিই সবচেয়ে বেশি।

আইসিএমআর-এর ন্যাশনাল সেন্টার ফর ডিসিস ইনফরমেটিক্স অ্যান্ড রিসার্চের তরফে এই সমীক্ষা করা হয়। ন্যাশনাল ক্যানসার রেজিস্ট্রি প্রোগ্ৰামের ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত তথ্যের উপর ভিত্তি করে তৈরি রিপোর্ট থেকে স্তন ক্যানসারে আক্রান্তের সংখ্যা নির্দিষ্টভাবে জানা যায়নি। তবে সংখ্যার নিরিখে সবচেয়ে উপরে স্তন ক্যানসার, এমনটাই জানাচ্ছেন গবেষকরা। স্তন ক্যানসারের পরেই রয়েছে সারভিক্স ও গর্ভাশয় ক্যানসার। বিজ্ঞানীদের মতে, ভারতে প্রতি নয় জনের মধ্যে একজনের ক্যানসার আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে, দেখা গিয়েছে. বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই ৭৪ বছর বয়সে মারণরোগটি ধরা পড়ে।

সারা বিশ্বের নিরিখে ভারতের অবস্থা চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে বিজ্ঞানীদের। গ্লোবাল ক্যানসার অবসারভেটরি (গ্লোবোক্যান)-এর পরিসংখ্যান অনুযায়ী, সারা বিশ্বে মোট ১৯.৩ মিলিয়ন মানুষ ক্যানসার আক্রান্ত। এর মধ্যে প্রথম তিনটি দেশ হল চিন, আমেরিকা ও ভারত। গ্লোবোক্যানের মতে, ২০৪০ সালের শেষে ভারতে ক্যানসার আক্রান্তের সংখ্যা ২ মিলিয়ন পার করে যেতে পারে। প্রায় ৫৭ শতাংশ বৃদ্ধির এই আশঙ্কাই বর্তমানে বিজ্ঞানীদের চিন্তার কারণ।

টুকিটাকি খবর

Latest News

মাসির বাড়ি থেকে ফিরেও ৩ দিন বাইরে থাকবেন জগন্নাথ! উল্টোরথের এই রীতি জানতেন হরিয়ালি তীজ কবে? কেন মেয়েদের কাছে এই ব্রত এত তাৎপর্যপূর্ণ, জেনে নিন গভীর রাতে রাস্তার পাশে উদ্ধার যুবকের রক্তাক্ত দেহ, ছড়াল চাঞ্চল্য কোপায় কারা গ্লোল্ডেন বুট, গ্লাভস পেলেন? সেরা হলেন কে? রইল পুরো পুরস্কার তালিকা পশ্চিমবঙ্গকে উপদ্রুত এলাকা ঘোষণা করুক কেন্দ্র, দাবি শুভেন্দুর বিদেশ থেকে এসে থাকতে গেলে বিশ্বের সবচেয়ে সস্তা দেশ কোনটি? সেরা দশে ভারত কোথায় ট্রাম্পকে হত্যার চেষ্টা কি কোনও বৃহত্তর ষড়যন্ত্র? তদন্তে নেমে মুখ খুলল FBI জম্মু ও কাশ্মীরে আইন সংশোধন, আরও ক্ষমতা বাড়ল LG-র UEFA Euro 2024-এর পুরস্কার মূল্য আকাশছোঁয়া, কে কী প্রাইজ পেলেন দেখে নিন এক নজরে চোখ গোল গোল, মুখ হাঁ! আম্বানির বিয়ের খাবার খেয়ে এ কী হল ধোনি-কন্যা জিভার

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.