বাংলা নিউজ > টুকিটাকি > স্তন ক্যানসার: অতিরিক্ত ওজন হলে ঝুঁকি বাড়তে পারে মহিলাদের

স্তন ক্যানসার: অতিরিক্ত ওজন হলে ঝুঁকি বাড়তে পারে মহিলাদের

ছবিটি প্রতীকী। সৌজন্যে ইনস্টাগ্রাম (Instagram )

চলতি অক্টোবর হল স্তন ক্যানসার সচেতনতা মাস। এর উদ্দেশ্য হল মহিলাদের মধ্যে সবচেয়ে বেশি যে ক্যানসার দেখা যায়, সেই সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

স্থূলকায় বা অতিরিক্ত ওজন হলে দেখতে খারাপ লাগে। এই দৃষ্টিভঙ্গি থেকেই ভাবেন বেশিরভাগ মানুষ। কিন্তু ওজন বেশি হলে তার স্বাস্থ্যে প্রভাব বেশি মারাত্মক। স্থূলত্ব শুধু স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনাই বৃদ্ধি করে না, বরং এই রোগ নির্ণয় ও চিকিৎসায় জটিলতা সৃষ্টি করে। চলতি অক্টোবর হল স্তন ক্যানসার সচেতনতা মাস। এর উদ্দেশ্য হল মহিলাদের মধ্যে সবচেয়ে বেশি যে ক্যানসার দেখা যায়, সেই সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

মহিলাদের ক্যানসার কেসের প্রায় ১৪% স্তন ক্যানসার। গ্রামীণ ভারতের তুলনায় শহরে এই পারসেন্টেজ বেশি।

স্তন ক্যানসার কীভাবে প্রতিহত করবেন?

স্তন ক্যানসারকে অঙ্কুরে বিনাশের পরিকল্পনা করুন। মহিলাদের নিয়মিত পরীক্ষার প্রয়োজন। এ বিষয়ে চিকিত্সকের কাছে জানুন। ইউটিউব ভিডিয়ো দেখেও শিখতে পারবেন।স্তনে কোনও ব্যাথা, শক্ত ভাব, লাম্প ইত্যাদি অনুভব করলে অবহেলা করবেন না। সঙ্গে সঙ্গে চিকিত্সকের পরামর্শ নিন।

ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম
ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম (Instagram )

অতিরিক্ত ওজন থাকলে আরও অনেক সমস্যা হতে পারে। তাই ওজন সামান্য বৃদ্ধি পেলেই তা সঙ্গে সঙ্গে নিয়ন্ত্রণে আনুন। বিশেষত সন্তানের জন্ম দেওয়ার পর অনেকের ওজন বৃদ্ধি পায়। সেক্ষেত্রে চিকিত্সক, পুষ্টিবিদ এবং ফিটনেস বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ওজন নিয়ে আশঙ্কা কেন?

'মেনোপজের পরে মহিলাদের স্তন ক্যানসার হওয়ার পিছনে স্থূলতা একটি গুরুত্বপূর্ণ কারণ। স্থূলতা সব বয়সের মহিলাদেরই রোগের সঙ্গে কারণ হতে পারে,' জানালেন ডঃ অপর্ণা গোভিল ভাস্কর। ডঃ অপর্ণা মুম্বইয়ের নামজাদা হাসপাতালের বেরিয়াট্রিক অ্যান্ড ল্যাপ্রাস্কোপিক সার্জেন।

ডঃ অপর্ণা ব্যাখ্যা করেন, কীভাবে স্থূলতা স্তন ক্যানসার নির্ণয় ও চিকিৎসায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে:

উচ্চ মেদ শরীরে ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধি করে

মেদ একটি বিপাকীয়ভাবে সক্রিয় টিস্যু। স্থূলকায় মহিলাদের ফ্যাটের মাত্রা বেশি থাকে। এটি অতিরিক্ত ইস্ট্রোজেন উত্পাদন করতে পারে। এই অতিরিক্ত ইস্ট্রোজেন তৈরি স্তন ক্যানসারে আরও খারাপ প্রভাবের কারণ হতে পারে।

স্ব-পরীক্ষায় সমস্যা

অতিরিক্ত মেদ থাকলে স্তন ভারী হতে পারে। ফলে স্ব-পরীক্ষার সময় স্তনে কোনও ছোট পরিবর্তন বোঝা আরও কঠিন হয়ে যেতে পারে।

অস্ত্রোপচারের পরে জটিলতার ঝুঁকি বেশি

স্থূলতার রোগীদের অ্যানেশথেসিয়া এবং ক্যানসারের অস্ত্রোপচারের পরে জটিলতার ঝুঁকি বেশি থাকে। অনেক সময় তাঁদের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট, হৃদরোগ ইত্যাদির মতো অন্যান্য সহ-অসুস্থতা থাকে।

পুনর্গঠন সার্জারিতে জটিলতা

কোনও কারণে ক্যানসার চিকিত্সায় স্তন বাদ দেওয়া হলে, সেক্ষেত্রে স্থুলকায় রোগীণিদের রিকনস্ট্রাকটিভ সার্জারি অনেক বেশি কঠিন হয়।

হার্ট এবং ফুসফুসকে প্রভাবিত করতে পারে

বড় স্তনের রোগীণিদের রেডিওথেরাপির উচ্চ মাত্রার প্রয়োজন হতে পারে। এদিকে এটি হার্ট এবং ফুসফুসে বিরূপ প্রভাব ফেলতে পারে।

লিম্ফোডেমা

স্তন ক্যানসারের অস্ত্রোপচারের পর লিম্ফোডেমা একটি ভয়ঙ্কর জটিলতা। সাধারণ মহিলাদের তুলনায় স্থূলকায় মহিলাদের মধ্যে এটি বেশি দেখা যায়।

কেমোথেরাপিতে সমস্যা

স্থূলতা রোগীদের ক্ষেত্রে কেমোথেরাপির যথাযথ ডোজ দেওয়া চ্যালেঞ্জিং। আন্ডারডোজিং রোগের সার্বিক ফলাফলের উপর প্রভাব ফেলতে পারে।

স্তন ক্যানসার প্রতিরোধে ওজন কমানো প্রয়োজন

ওজন কমানো স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে হ্রাস করে।

'সাম্প্রতিক এক গবেষণায় দশ বছর ধরে ১,৮০,৮৮৫ জন মহিলাদের পর্যবেক্ষণ করা হয়। দেখা যায়, যাঁরা অল্প পরিমাণে ওজন হ্রাস করেছেন, তাঁদেরও স্তন ক্যানসারের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। ২ থেকে ৪.৫ কেজি ওজন হ্রাসকারী মহিলাদের স্থিতিশীল ওজনের মহিলাদের তুলনায় ১৩% কম ঝুঁকি রয়েছে বলে দেখা গিয়েছে। যে মহিলারা ৯ কেজি বা তার বেশি ওজন কমিয়েছেন, তাঁদের স্তন ক্যানসার হওয়ার ঝুঁকি ২৬% কম,' জানিয়েছেন ডঃ অপর্ণা।

বন্ধ করুন