বাংলা নিউজ > টুকিটাকি > Breast milk quality: কানের খোল আগাম জানাবে মায়ের দুধের গুণ! কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমীক্ষায় নতুন হদিশ

Breast milk quality: কানের খোল আগাম জানাবে মায়ের দুধের গুণ! কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমীক্ষায় নতুন হদিশ

কানের খোল দেখে দুধের গুণ বোঝা সম্ভব (Freepik)

Breast milk quality can be predicted by the earwax study by CU reveals: কানের খোল দেখেই এবার জানা যাবে মায়ের দুধ কতটা পুষ্টিকর। কলকাতা বিশ্ববিদ্যালয়ের নতুন সমীক্ষায় উঠে এল এমন তথ্য। সারা ভারত জু়ড়ে বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে এই সমীক্ষা চালানো হয়।

জন্মের পর প্রথম ছয় মাস মায়ের দুধই শিশুর একমাত্র খাদ্য। এমনকী জন্মের সঙ্গে সঙ্গে যে গাঢ় হলুদ রঙের কলোস্ট্রাম ক্ষরিত হয়, তাও শিশুর জন্য জরুরি। মায়ের দুধই শিশুর প্রাথমিক রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। তাই এই দুধে পুষ্টিগুণ বেশি থাকা জরুরি। সম্প্রতি কলকাতা বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানীদের গবেষণায় উঠে এল নতুন তথ্য। সমীক্ষাটির মতে, কানের খোল দেখেই এবার আগে থেকে জানা যাবে মায়ের দুধের গুণ। শিশুর পুষ্টির জন্য মায়ের দুধের গুণ আগে থেকে বোঝা জরুরি। সে কাজই এবার সম্ভব হবে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

শুধু বাংলা নয়, সারা ভারত জুড়ে বিভিন্ন জনগোষ্ঠীর প্রসূতির উপর এই সমীক্ষা চালানো হয়। তারপরেই এমন তত্ত্বকে প্রতিষ্ঠিত করলেন গবেষকরা। কলকাতা বিশ্ববিদ্যালয়ের নৃতত্ত্ব বিভাগের নেতৃত্বে এই গবেষণাপত্রটি প্রকাশিত হয় আন্তর্জাতিক জার্নাল হিউম্যান বায়োলজি রিভিউ-তে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অরূপরতন বন্দ্যোপাধ‌্যায় ও দীপ্তেন্দু চট্টোপাধ‌্যায়ের এই গবেষণা ইতিমধ্যে সমাদৃত হয়েছে চিকিৎসক মহলেও।

কীভাবে কানের খোল দেখে দুধের গুণ বোঝা সম্ভব?

স্তন্যপায়ী প্রাণীদের কানের খোল তৈরি হয় শরীরের স্বাভাবিক পদ্ধতিতে। আমাদের শরীরের ভিতরে রয়েছে বিভিন্ন অন্তঃক্ষরা গ্রন্থি। এটিই মুখ্য ভূমিকা পালন করছে এই ক্ষেত্রে। বিজ্ঞানীদের কথায়, সেরুমেন নামে একটি রাসায়নিক কানের খোল আর মায়ের স্তনদুগ্ধে দুইয়েতেই থাকে। এই মোমের মতো বস্তুটি ক্ষরিত হয় শরীরের একই অন্তঃক্ষরা গ্রন্থি থেকে। সেরুমেন কানে ধুলোময়লা ঢুকতে দেয় না। মায়ের কলোস্ট্রামেও সেরুমেন থাকে। নতুন তত্ত্ব মতে, প্রসূতির কানের খোল একটু বেশি ভিজে হলে স্তনে কলোস্ট্রাম দুধের পরিমাণ বেশি হবে। অন্যদিকে তুলনামূলকভাবে শুকনো খোল হলে কলোস্ট্রামের পরিমাণ কম হয়।

আগে থেকে জানা থাকলে কী সুবিধা হতে পারে?

বিজ্ঞানীদের কথায়, এতে আগে থেকেই জানা যাবে বুকের দুধে কতটা কলোস্ট্রাম রয়েছে। সেই মতো আগে থেকে দরকারি চিকিৎসা করে কলোস্ট্রামের পরিমাণ বাড়ানো যেতে পারে। কেন কলোস্ট্রাম এতটা গুরুত্বপূর্ণ? বিশেষজ্ঞদের কথায়, মায়ের স্তনের প্রথম ক্ষরণ হল কলোস্ট্রাম। এটিই শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তবে অনেকেই ক্ষতিকর ভেবে শিশুকে এই দুধ খাওয়ান না। সচেতনতার অভাবেই এমন ঘটনা ঘটে। একটি সদ্যোজাত শিশুর জন্য এই দুধ ভীষণ জরুরি। সেদিক থেকে এই সমীক্ষাও একটি নতুন দিক খুলে দিল বলে মনে করছেন বিশেষজ্ঞমহল।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টুকিটাকি খবর

Latest News

'গরীব থাকুন, লোভ করার দরকার নেই...' ২১ শের মঞ্চ থেকে কড়া বার্তা মমতার রাজ্যের এক্তিয়ারই নেই! বাংলাদেশিদের আশ্রয় নিয়ে মমতার কথায় পাত্তা দিল না কেন্দ্র হার্দিকের সঙ্গে প্রেমচর্চা তুঙ্গে! কার ছবি খোদাই করা ব্রেসলেট অনন্যার হাতে? ‘ঘরে ঘরে গিয়ে বলবেন আমাদের ক্ষমা করবেন...’২১ শের মঞ্চ থেকে মমতার বার্তা Champions Trophy-এর ঠিক নেই,ভারতের সঙ্গে T20I সিরিজ খেলার খোয়াব দেখছে পাকিস্তান 'উদ্ধব ঠাকরে ঔরঙ্গজেব ফ্যান ক্লাবের নেতা', খোঁচা দিলেন অমিত শাহ গুরুপূর্ণিমায় ঘটা করে কার পুজো করলেন শ্রীময়ী-কাঞ্চন? কপিল শর্মার শো থেকে তাঁকে তাড়িয়ে দেওয়া হয়েছে? মুখ খুললেন বাঙালি কন্যা সুমনা ১২ ক্লাসে ফেল, ৭০০তে ৩৫২, সেই ছাত্রীই NEET-UG-তে পেলেন ৭২০তে ৭০৫ ‘বিচক্ষণ রায়’, কোটা কমে ৭% হতেই বললেন হাসিনারা, 'চোখ বেঁধে…’, ভয়ংকর দাবি ইসলামের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.