বাংলা নিউজ > টুকিটাকি > Diabetes: সদ্য মা হয়েছেন? কী করে স্তন্যপান করালে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে

Diabetes: সদ্য মা হয়েছেন? কী করে স্তন্যপান করালে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে

স্তন্যপান করালেও ব্লাড সুগার লেভেল কন্ট্রোলে থাকবে (ফাইল ছবি)

সদ্য মা হয়েছেন? কী করে নবজাতককে স্তন্যপান করাবেন ভাবছেন, যাতে আপনারও ব্লাড সুগার লেভেলও কন্ট্রোলে থাকে? জেনে নিন সেই উপায়।

ডায়াবিটিসের রোগীদের নানান কথা মাথায় রেখে চলতে হয়। বিশেষ করে সে যখন সদ্য মা হয়। সন্তানকে স্তন্যপান করাবেন কী না, করালেও কীভাবে এসব নানান বিষয় নিয়ে মনে দোলাচল চলতে থাকে। তাহলে দেখে নিন কী কী মেনে চললে আপনি আপনার সদ্যজাতকে ডায়াবিটিসের রোগী হয়েও স্তন্যপান করাতে পারেন। গবেষণা অনুযায়ী স্তন্যপান শুধুমাত্র শিশুদের পুষ্টিই দেয় না, সঙ্গে ভবিষ্যতে তাদের টাইপ ২ ডায়াবিটিসের হাত থেকেও রক্ষা করে।

তবে আপনি যখন আপনার সদ্যজাতকে স্তন্যপান করাবেন তখন খেয়াল রাখবেন আপনার সুগার লেভেল যেন কন্ট্রোল থাকে। কী করে কন্ট্রোল রাখবেন নিজের সুগার লেভেল? সময় মেনে সঠিক খাবার খেতে হবে। সন্তানকে স্তন্যপান করানোর আগে কী কী খাবেন আর কী খাবেন না সেটা অবশ্যই একবার আপনার চিকিৎসকের থেকে জেনে নেবেন। এর পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ঘুমাবেন, ঠিক সময়ে খাবার খাবেন, এবং প্রচুর পরিমাণে জল খাবেন।

ডক্টর রণজিৎ উন্নিকৃষ্ণন সদ্য মা হয়েছেন যাঁরা তাঁদের কী পরামর্শ দিচ্ছেন এক্ষেত্রে দেখে নিন

  • কত পরিমাণ ক্যালোরি খাবেন রোজ ডাক্তারের থেকে জেনে নিন। সঙ্গে জেনে নিন ইনসুলিন নেওয়ার পরিমাণও। কী কী খাওয়া নিষেধ তার ব্যাপারেও স্পষ্ট জ্ঞান রাখুন।
  • একজন ডায়েটিশিয়ানের থেকে নিজের ডায়েট চার্ট বানিয়ে সেটা মেনে চলুন। এই সময় সাধারণত পুষ্টিকর খাবার খেতে হয় মায়েদের।
  • অনেক মহিলারই স্তন্যপান করানোর পর সুগার ফল করে যায়। তাই সুগার ফল এড়াতে সঠিক পরিমাণে কার্বোহাইড্রেট খাওয়া উচিত। একই সঙ্গে প্রোটিন জাতীয় খাবার রাখা উচিত রোজকার ডায়েটে। যদি প্রায়শই সুগার ফল করে স্তন্যপান করানোর পর তাহলে ইনসুলিনের ডোজ কমানোর প্রয়োজন, সেক্ষেত্রে ডাক্তারের সঙ্গে কথা বলে জেনে নেবেন কী করণীয়।
  • যেখানেই যান সঙ্গে প্রচুর পরিমাণে খাবার রাখুন।
  • যথেষ্ট পরিমাণে জল খাবেন নিজেকে হাইড্রেটেড রাখার জন্য।
  • যে মায়েদের ডায়াবিটিস আছে ডক্টর উন্নিকৃষ্ণন তাঁদের পরামর্শ দিয়েছেন তাঁরা যেন দুটি স্তন থেকেই সন্তানকে স্তন্যপান করান। নইলে বুকে ব্যথা হতে পারে।
  • সর্বোপরি সমস্ত চিন্তা দূরে রেখে মাকে খুশি থাকতে হবে, ভালো রাখতে হবে নিজেকে। একই সঙ্গে সমস্ত কিছু মেনে নিজের ব্লাড সুগার লেভেলকে কন্ট্রোল করতে হবে।

বন্ধ করুন