বাংলা নিউজ > টুকিটাকি > Diabetes: সদ্য মা হয়েছেন? কী করে স্তন্যপান করালে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে

Diabetes: সদ্য মা হয়েছেন? কী করে স্তন্যপান করালে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে

স্তন্যপান করালেও ব্লাড সুগার লেভেল কন্ট্রোলে থাকবে (ফাইল ছবি)

সদ্য মা হয়েছেন? কী করে নবজাতককে স্তন্যপান করাবেন ভাবছেন, যাতে আপনারও ব্লাড সুগার লেভেলও কন্ট্রোলে থাকে? জেনে নিন সেই উপায়।

ডায়াবিটিসের রোগীদের নানান কথা মাথায় রেখে চলতে হয়। বিশেষ করে সে যখন সদ্য মা হয়। সন্তানকে স্তন্যপান করাবেন কী না, করালেও কীভাবে এসব নানান বিষয় নিয়ে মনে দোলাচল চলতে থাকে। তাহলে দেখে নিন কী কী মেনে চললে আপনি আপনার সদ্যজাতকে ডায়াবিটিসের রোগী হয়েও স্তন্যপান করাতে পারেন। গবেষণা অনুযায়ী স্তন্যপান শুধুমাত্র শিশুদের পুষ্টিই দেয় না, সঙ্গে ভবিষ্যতে তাদের টাইপ ২ ডায়াবিটিসের হাত থেকেও রক্ষা করে।

তবে আপনি যখন আপনার সদ্যজাতকে স্তন্যপান করাবেন তখন খেয়াল রাখবেন আপনার সুগার লেভেল যেন কন্ট্রোল থাকে। কী করে কন্ট্রোল রাখবেন নিজের সুগার লেভেল? সময় মেনে সঠিক খাবার খেতে হবে। সন্তানকে স্তন্যপান করানোর আগে কী কী খাবেন আর কী খাবেন না সেটা অবশ্যই একবার আপনার চিকিৎসকের থেকে জেনে নেবেন। এর পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ঘুমাবেন, ঠিক সময়ে খাবার খাবেন, এবং প্রচুর পরিমাণে জল খাবেন।

ডক্টর রণজিৎ উন্নিকৃষ্ণন সদ্য মা হয়েছেন যাঁরা তাঁদের কী পরামর্শ দিচ্ছেন এক্ষেত্রে দেখে নিন

  • কত পরিমাণ ক্যালোরি খাবেন রোজ ডাক্তারের থেকে জেনে নিন। সঙ্গে জেনে নিন ইনসুলিন নেওয়ার পরিমাণও। কী কী খাওয়া নিষেধ তার ব্যাপারেও স্পষ্ট জ্ঞান রাখুন।
  • একজন ডায়েটিশিয়ানের থেকে নিজের ডায়েট চার্ট বানিয়ে সেটা মেনে চলুন। এই সময় সাধারণত পুষ্টিকর খাবার খেতে হয় মায়েদের।
  • অনেক মহিলারই স্তন্যপান করানোর পর সুগার ফল করে যায়। তাই সুগার ফল এড়াতে সঠিক পরিমাণে কার্বোহাইড্রেট খাওয়া উচিত। একই সঙ্গে প্রোটিন জাতীয় খাবার রাখা উচিত রোজকার ডায়েটে। যদি প্রায়শই সুগার ফল করে স্তন্যপান করানোর পর তাহলে ইনসুলিনের ডোজ কমানোর প্রয়োজন, সেক্ষেত্রে ডাক্তারের সঙ্গে কথা বলে জেনে নেবেন কী করণীয়।
  • যেখানেই যান সঙ্গে প্রচুর পরিমাণে খাবার রাখুন।
  • যথেষ্ট পরিমাণে জল খাবেন নিজেকে হাইড্রেটেড রাখার জন্য।
  • যে মায়েদের ডায়াবিটিস আছে ডক্টর উন্নিকৃষ্ণন তাঁদের পরামর্শ দিয়েছেন তাঁরা যেন দুটি স্তন থেকেই সন্তানকে স্তন্যপান করান। নইলে বুকে ব্যথা হতে পারে।
  • সর্বোপরি সমস্ত চিন্তা দূরে রেখে মাকে খুশি থাকতে হবে, ভালো রাখতে হবে নিজেকে। একই সঙ্গে সমস্ত কিছু মেনে নিজের ব্লাড সুগার লেভেলকে কন্ট্রোল করতে হবে।

টুকিটাকি খবর

Latest News

এবার উল্টো রথযাত্রায় বিরল সংযোগ, ৪ রাশির খুলবে কপাল, বাড়বে আয়, হবে আর্থিক লাভ ‘১৫ বছর আলাদা থাকি, বিয়েটাই মরে গেছে…’ ডিভোর্সের মামলায় ওমর আবদুল্লা ‘আর ২ জন বেঁচে আছি…’ রুশ সেনায় জোর করে নিযুক্ত বাংলার যুবকের আর্জি মুক্তির জন্য চাইলেই কি ফেরা যায়? ওয়ার্নারের মিনি বিশ্বকাপ খেলার সম্ভাবনা নিয়ে কাটল ধোঁয়াশা দ্বিতীয়বার বিয়ে করার কথা ভাবছেন শ্রীলেখা? জানালেন, 'যাকে দেখে মনে হবে...' কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে ছদ্মবেশ নিয়ে ফিরল রানি, কথা শুনে কি স্ত্রীকে চিনতে পারবে দুর্জয়? চলতি সপ্তাহ থেকে পোলট্রি মুরগি আসবে না বাজারে,পুলিশের জুলুম, আন্দোলনে ব্যবসায়ীরা ডাক্তার দেখাতে গিয়ে হাসপাতালের লিফ্টে ২ দিন ধরে আটকে রইলেন ব্যক্তি! কোথায় ঘটল? বাচ্চা ভেবেছিলেন যাঁকে তাঁরই প্রেমে পড়েন সুদীপ!দিদি নম্বর ১-এ ফাঁস প্রেম কাহিনি

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.