বাংলা নিউজ > টুকিটাকি > Burnt foods remedies: মনের ভুলে পুড়িয়ে ফেলেছেন রান্না? খাবার ফেলে না দিয়ে সামাল দেবেন যেভাবে

Burnt foods remedies: মনের ভুলে পুড়িয়ে ফেলেছেন রান্না? খাবার ফেলে না দিয়ে সামাল দেবেন যেভাবে

হঠাৎ করে পোড়া গন্ধ এসে জানান দেয় রান্নায় গোলযোগ ঘটে গিয়েছে (Freepik)

Burnt foods remedies how to manage the foods: অনেকে রান্না করতে করতে কোনও দরকারি কাজ সারেন। তখন কাজের চাপে উনুনে চাপানো রান্নার কথা ভুলে গেলেই বিপত্তি। হঠাৎ করে পোড়া গন্ধ এসে জানান দেয় রান্নায় গোলযোগ ঘটে গিয়েছে।

দক্ষ হাতের রাঁধুনি হলেও মাঝে মাঝে রান্নায় গোলযোগ হতেই পারে। নুন বা কোনও মশলা দিতে ভুলে যাওয়ার মতো অনেকরকম ভুলই হওয়ার আশঙ্কা থাকে। তেমনই একটি ভুল হল রাঁধতে রাঁধতে বেখেয়ালে রান্না পুড়িয়ে ফেলা। অনেকে রান্না করতে করতে কোনও দরকারি কাজ সারেন। তখন কাজের চাপে উনুনে চাপানো রান্নার কথা ভুলে গেলেই বিপত্তি। হঠাৎ করে পোড়া গন্ধ এসে জানান দেয় রান্নায় গোলযোগ ঘটে গিয়েছে।

শুধু নতুন রাঁধুনিই নয়, দক্ষ রাঁধুনির হাতেও অসাবধানতাবশত যেকোনও ভাবেই রান্নার সময় খাবার পুড়ে যেতে পারে। হয়তো খাবারের খুব বেশি অংশ পোড়েওনি। তবে অল্প পুড়লেও খাবারের বাকি অংশে এই পোড়া গন্ধ থেকে যায়। এর ফলে পুরো খাবারের স্বাদই বদলে যেতে পারে।

  • তবে খাবার পুড়ে যাওয়া মানে তো আর পুরোপুরি নষ্ট হয়ে যাওয়া নয়। কিছু সহজ পদক্ষেপ সঙ্গে সঙ্গে নিতে পারলে রান্না করা খাবার থেকে পোড়া গন্ধ দূর করা যেতে পারে। এক্ষেত্রে দেখা যায়, রান্না করতে করতে পাত্রের তলা ধরে গিয়েছে। তাই পোড়া গন্ধ দূর করতে সঙ্গে সঙ্গে পাত্রটি বদলে ফেলুন। পোড়া অংশটি খাবারের মধ্যে মিশে যাওয়ার আগে এটা করুন। এতে পোড়া গন্ধ থাকবে না।
  • ভাজতে বা সেঁকতে গিয়ে কিছু পুড়ে গেলে পোড়া অংশটি কেটে বাদ দিয়ে দিন। তাহলেই আর পোড়া গন্ধ বেরোবে না খাবার থেকে। খাওয়ার সময়েও কারও কোনও সমস্যা হবে না।
  • খাবার থেকে পোড়া গন্ধ দূর করার জন্য আলুর খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে রান্নায় দিতে পারেন। আলু সঙ্গে সঙ্গে এই গন্ধ শুষে নেয়।
  • রান্না করতে করতে খাবার পুড়ে গেলে তাতে অনেকে লেবুর রস দেন। লেবুর রসও খাবারের পোড়া স্বাদ দূর করতে সাহায্য করে। পোড়া খাবারে বাজে স্বাদ দূর করার বহু অনেক পুরনো পদ্ধতি এটি।
  • কালিয়া বা ঝোল জাতীয় কোনও খাবার পুড়ে গেলে তার মধ্যে মাখন, ঘন দুধ, দই, মালাই বা ক্রিম দেওয়া যেতে পারে। এই উপকরণগুলি পোড়া গন্ধ শুষে নেয়।
  • কিছু ক্ষেত্রে খাবারে পুড়ে গেলে তাতে দারচিনির গুঁড়ো মেশাতে পারেন। দুধ জাতীয় মিষ্টি খাবারের তলা ধরে পুড়ে গেলে দারচিনি পোড়া গন্ধ দূর করতে সাহায্য করে। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

বন্ধ করুন