বাংলা নিউজ > টুকিটাকি > DMV Bus or Train: কখনও বাস, কখনও ট্রেন, দরকার মতো নিজেকে বদলে নিচ্ছে এই যান
ডিএমভি: কখনও ট্রেন, কখনও বাস। (ফাইল ছবি)
ডিএমভি: কখনও ট্রেন, কখনও বাস। (ফাইল ছবি)

DMV Bus or Train: কখনও বাস, কখনও ট্রেন, দরকার মতো নিজেকে বদলে নিচ্ছে এই যান

  • দরকার মতো রাস্তায় নেমে যাত্রী তুলছে এই যান। কাজ মিটে গেলেই রেললাইনে উঠে ছুটে শুরু করছে। এ কেমন আজব যান!

বাসের মাপেরই গাড়ি। ভিতরে ২১ জনের বসার জায়গা। যে যে যাত্রীর ওঠার কথা, তাঁদের পাড়ায় গিয়ে অপেক্ষা করছে যানটি। তাঁরা সবাই উঠে পড়লেই, তাঁদের নিয়ে হাজির হচ্ছে রেললাইনের ধারে। ব্যস, এবার রেললাইন ধরেই সোজা দৌড়। এমন অদ্ভুত যান চলাচল শুরু হল। ভবিষ্যতে এই ধরনের যান যাত্রী পরিবহনের অনেকটাই বদলে দেবে বলে বিশ্বাস অনেকের। 

হালে DVM বা Dual-Mode Vehicle নামের এই যানটির চলাচল শুরু হয়েছে জাপানে। কাইয়ো শহরে শুরু হল এটির পরিষেবা। আয়তনে মিনি বাসের মতো এই যানটি নিয়ে আশাবাদী ছোট্ট শহরটির মানুষ। এই শহরে জনসংখ্যা খুব কম বলে এখানে ঠিকঠাক যানবাহনের অভাব আছে। এই ধরনের একটি যান মানুষের সমস্যা কমাবে বলে তাঁদের আশা। 

রেললাইন ধরে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ছুটতে পারবে এই ডিভিএম। মজার কথা, রেললাইনের তুলনায় রাস্তায় এর গতি অনেক বেশি। সেখানে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগেও দৌড়োতে পারবে এটি।

ডিজেলে চলবে এই যান। ভাড়াও সাধারণ মানুষের সাধ্যের মধ্যেই। এমনই জানানো হয়েছে যানটি প্রস্তুতকারী সংস্থার তরফে। একই সঙ্গে এতে দু’ধরনের চাকা থাকছে। রাস্তায় চলার জন্য টায়ার লাগানো চাকা। আর রেললাইনে চলার মতো স্টিলের চাকা। দরকার মতো এক ধরনের চাকা ভিতরে ঢুকে গিয়ে অন্য ধরনের চাকা বেরিয়ে আসবে। খুব সহজেই রাস্তা থেকে রেললাইন এবং রেললাইন থেকে রাস্তার মধ্যে ঘোরাফেরা করতে পারবে এটি। মূলত জ্বালানী বাঁচানোর জন্যই রেললাইন ধরে ছুটবে এটি।

 

বন্ধ করুন