বাংলা নিউজ > টুকিটাকি > Lamon grass: ৩ টাকায় এই ঘাস কিনে হয়ে যেতে পারেন লাখপতি, জানেন কী সেই গাছ

Lamon grass: ৩ টাকায় এই ঘাস কিনে হয়ে যেতে পারেন লাখপতি, জানেন কী সেই গাছ

এই গাছ কিনে এনে শুরু করুন ব্যাবসা। (pixabay)

Lamon grass: এই গাছ কিনে এনে শুরু করুন ব্যাবসা। কয়েক মাসেই হয়ে যাবেন লাখপতি। 

চলতি সময়ে চাকরির যা অবস্থা, তাতে মানুষ টুকটাক ব্যবসার দিকেই এখন মন দিতে চাইছেন। আপনার যদি বড় বাড়ি থাকে, আর তার সঙ্গে যদি থাকে বাগান, আপনি যদি উদ্ভিদ প্রেমী মানুষ হন, তাহলে কিছু টাকা বিনিয়োগ করলেই আপনি হয়ে যেতে পারবেন লাখপতি। আজ আপনি জানবেন লেবু ঘাস চাষ করে কীভাবে কিছু সময়ের মধ্যে আপনি মোটা অংকের টাকার মালিক হয়ে যাবেন।

বর্তমানে লেবু ঘাস বা লেমন গ্র্যাসের জনপ্রিয়তা বেশ ভালোই বৃদ্ধি পেয়েছে ভারতে। এই গাছটি তেমন কোনও যত্ন না পেলেও বেশ ভালই বেড়ে উঠতে পারে তাই স্বাভাবিকভাবেই মানুষের মধ্যে এই গাছটি নিয়ে একটা আগ্রহ তৈরি হয়েছে। আপনি এই লেমন ঘাসের চারা বাজার থেকে কিনে নিয়ে এসে বাড়িতে চাষ করে কয়েক মাসের মধ্যেই বেশ ভালো মুনাফা অর্জন করতে পারবেন।

 

কেন লেবু ঘাস চাষ করা লাভজনক? 

 

প্রতিটি লেমন ঘাসের দাম মোটামুটি ৩ টাকা। অন্য ফসলের মতো এই ফসলে তেমন কোনও রোগ হয় না তাই ক্ষতি হওয়ার আশঙ্কা তেমন নেই। শুধু তাই নয়, মাত্র ৬ মাসের মধ্যে এই চারা গাছ বড় হয়ে যায়। প্রতি ৯০ দিন অন্তর অন্তর আপনি এই গাছ তুলতে পারবেন তাই বাণিজ্যিক চাষের জন্য লেবু ঘাসের জুড়ি মেলা ভার।

ভারতের কোথায় কোথায় হয় এই চাষ? 

 

বর্তমানে ভারতে প্রায় ৩ হাজার হেক্টর জমিতে লেমন ঘাস চাষ করা হচ্ছে। ভারতের বিহার, কেরালা, কর্ণাটক, উত্তর প্রদেশ এবং আসাম রাজ্যের বেশ কিছু রাজ্যে বার্ষিক ৩০০ থেকে ৩৫০ টন লেবু ঘাস চাষ করা হয়। তবে পশ্চিমবঙ্গে এখনও তেমন জনপ্রিয়তা পায়নি এই গাছটি।

লেবু ঘাস হলো সরু এবং দীর্ঘ পাতা বিশিষ্ট একটি বহুবর্ষজীবী উদ্ভিদ। এটি বাণিজ্যিকভাবে চাষ করা সুগন্ধি ফসল গুলির মধ্যে অন্যতম। প্রধানত পশ্চিমঘাট পর্বতের পাদদেশে, তামিলনাড়ু, কেরালা এবং কর্নাটকে ব্যাপক আকারে এই ঘাস চাষ করা হয়। এছাড়াও সিকিম এবং অরুণাচল প্রদেশের পাদদেশেও এই ঘাস জন্মায়।

(আরো পড়ুন: কীভাবে বানানো হয় ম্যাগনাম আইসক্রিম, জানুন ভাইরাল ভিডিয়োতে)

কেমন আবহাওয়া প্রয়োজন লেবুর ঘাস উৎপাদনের জন্য? 

 

লেবু ঘাস উৎপাদনের জন্য প্রয়োজন উষ্ণ আদ্র জলবায়ু। সাধারণত ৩০ ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি এবং ১০° সেন্টিগ্রেড তাপমাত্রার মধ্যে এই ঘাস ভালো জন্মায়। ফসল তোলার সময় তাপমাত্রা অবশ্যই হতে হবে মাঝামাঝি না হলে সমস্যা হয়। সারা বছর ২০০ থেকে ২৫০ সেন্টিমিটার বৃষ্টিপাত ভীষণ প্রয়োজন এই চাষের জন্য। দোয়াশ মাটি থেকে ল্যাটেরাইট মৃত্তিকা, সবেতেই ভালো জন্মায় এই ঘাস। প্রয়োজনীয় অক্সিজেন, জল দিলেই এই ঘাস খুব ভালো ফসল দেয়।

কেন লেমন গ্রাসের জনপ্রিয়তা এত বেশি? 

 

লেমন গ্রাসের প্রচুর ঔষধি গুন আছে। অনেকেই চায়ের সঙ্গে ওষুধ হিসাবে এটি খেয়ে থাকেন। লেবু ঘাসের পাতা এবং ফুল থেকে এক প্রকার তেল তৈরি হয়, যাতে থাকে সিট্রাল নামক একটি রাসায়নিক যৌগ। এই যৌগটির উপস্থিতির ফলে একটি কড়া গন্ধ তৈরি হয় এই তেলে। সুগন্ধি থাকার ফলে তেলটি ভেষজ পণ্য, ডিটারজেন্ট, সুগন্ধি যুক্ত সাবান এবং পোকামাকড় প্রতিরোধক তৈরিতে ব্যবহার করা হয়। এছাড়াও এই তেল ব্যবহার করা হয় সুগন্ধি, প্রসাধনী এবং পানীয় শিল্পে।

(আরো পড়ুন: ভ্যাম্পায়ার ফেশিয়াল করান সাবধানে! হতে পারে মারাত্মক বিপদ)

লেবু ঘাসের স্বাস্থ্য উপকারিতা: 

 

পেশীতে ব্যথা হলে আপনি এই তেলটি ব্যবহার করতে পারবেন। এছাড়া সর্দি কাশি, মানসিক চাপ, পিরিয়ডের সমস্যা, উচ্চ রক্তচাপ, কোলেস্ট্রোরেল কমাতেও এইটেল ব্যবহার করা হয়। প্রতিদিন লেমন গ্রাসের তেল সেবন করলে শরীর থেকে টক্সিন দূর হয়ে যায় এবং পরিপাকতন্ত্র উন্নত হয়। মশা তাড়ানোর কাজেও এই তেল ব্যবহার করা হয়।

টুকিটাকি খবর

Latest News

২৭ না ২৮ জুলাই কবে শ্রাবণের কালাষ্টমী? কীভাবে করবেন কাল ভৈরবকে প্রসন্ন জেনে নিন শিশুর লাঞ্চ বক্সে কী দেবেন সেই নিয়ে চিন্তা? জানুন সুস্বাদু পোহা বানানোর রেসিপি বঞ্চিত বাজেটের বিরুদ্ধে এককাট্টা ‘ইন্ডিয়া’, বিক্ষোভে সামিল রাহুল–ডেরেক–অখিলেশরা বাতিল আয়কর আইনের এই ধারা, TDS-এর বোঝা থেকে মুক্ত মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীরা শুভেন্দু অধিকারীর গড়ে বিরাট জয় তৃণমূলের, প্রার্থী দিতেই ব্যর্থ সমবায় নির্বাচনে ২০ বছরের মেয়ের মৃত্যু ক্যানসারে! বাবার কোলে মাথা রেখেই হাউহাউ কান্না সোনু নিগমের হার্দিকের সঙ্গে অভিষেক নায়ারের মত পার্থক্য! ভারতীয় অনুশীলনে এক অন্য রকম পরিবেশ এক কেজি আলুর দাম ৫০ টাকা!‌ ধর্মঘট উঠবে কবে?‌ পথে আবার নামছে টাস্ক ফোর্স বিরাট-অনুষ্কার লন্ডনে থাকার জল্পনা, দম্পতির নতুন ছবি, অকায় বা ভামিকা আছে সঙ্গে? সকাল থেকে আকাশের মুখ ভার, তা বলে আপনার আনন্দ যেন না কমে! পড়ুন দিনের সেরা ৫ জোকস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.