বাংলা নিউজ > টুকিটাকি > Calcutta High Court on Ayurveda: আয়ুর্বেদ চিকিৎসকদের নিয়ে বড় ঘোষণা হাইকোর্টের, বহু মানুষের জীবনে এর প্রভাব পড়বে

Calcutta High Court on Ayurveda: আয়ুর্বেদ চিকিৎসকদের নিয়ে বড় ঘোষণা হাইকোর্টের, বহু মানুষের জীবনে এর প্রভাব পড়বে

প্রতীকী ছবি

Calcutta High Court on Ayurveda: বহু দিনের অমীমাংসিত বিষয় নিয়ে সিদ্ধান্তের কথা জানাল কলকাতা হাইকোর্ট। এর ফলে আয়ুর্বেদ চিকিৎসকদের ক্ষেত্রে বড় প্রভাব পড়তে চলেছে।

দীর্ঘ দিন ধরেই এমন কথা অনেকে জানতেন। কিন্তু খাতায় কলমে থেকে গেলেও এই বিষয়টি ঠিক রে প্রণয়ন করা হচ্ছিল না। এবার সেই অমীমাংসিবিষয়টি নিয়েই সিদ্ধান্ত নিল কলকাতা হাইকোর্ট। আয়ুর্বেদ চিকিৎসকদের দেওয়া শংসাপত্রের বৈধতার ছবি পরিষ্কার হল এর ফলে। এটির সুদূরপ্রসারী প্রভাব সাধারণ মানুষের জীবনে পড়বে বলেও মনে করছে ওয়াকিবহাল মহল। 

কী বলা হয়েছে হাইকোর্টের তরফে?

আয়ুর্বেদ চিকিৎসকদের ফিট সার্টিফিকেটকেমান্যতা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এর পর থেকে সব আয়ুর্বেদ চিকিৎসকদের দেওয়া ফিট সার্টিফিকেট সর্বত্র গৃহীত হতে পারে। এই মর্মে রাজ্যকে জানিয়ে দিল উচ্চ আদালত। অনেকেই মনে করছেন, এর প্রভাব পড়তে চলেছে সাধারণ মানুষের জীবনে। 

(আরও পড়ুন: গরমে কলা খাচ্ছেন? জানেন কি এই সময়ে কলা খেলে কী হয়)

তবে বিষয়টির নিষ্পত্তি এত দিন পরে হলেও, আসলে এর সূচনা হয়েছিল অনেক আগেই। পশ্চিমবঙ্গ বিধানসভায় পাশ করা আইন ছিল ১৯৬১ সাল থেকে। তখনই ঠিক হয় এর পর থেকে আয়ুর্বেদ চিকিৎসকদের দেওয়া ফিট সার্টিফিকেটকে বৈধতা দিতে হবে। কিন্তু এই বিষয় নিয়ে সিদ্ধান্ত হয়ে যাওয়ার পরেও আইনটি নানা কারণে প্রণয়ন করা যায়নি। এর ফলে বিগত বছরগুলিতে রাজ্যের আয়ুর্বেদ চিকিৎসকদের দেওয়া ফিট সার্টিফিকেট বহু জায়গায় গৃহীত হয়নি। শেষ পর্যন্ত সেই সমস্যারই সুরাহা হল।

(আরও পড়ুন: ডেথ সার্টিফিকেট দিতে পারবেন আয়ুর্বেদিক চিকিৎসকেরাও, এতে কী কী হবে এবার)

সম্প্রতি আয়ুর্বেদ চিকিৎসক কৃষ্ণেন্দু সরকার এ বিষয়টি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন। গত ২৪ জানুয়ারি তিনি হাইকোর্টের কাছে এই বিষয়টির নিষ্পত্তির জন্য আবেদন করেন। সেই মামলারই রায় দেওয়া হল ২৩ মার্চ অর্থাৎ বৃহস্পতিবার।

(আরও পড়ুন: পুজোর দিনে উপোস করবেন? কোন তেলের রান্না খাবেন)

এর ফলে এখন থেকে বহু সাধারণ মানুষকেই আর ফিট সার্টিফিকেটের জন্য অ্যালোপাথি শাস্ত্র নিয়ে চিকিৎসা করা চিকিৎসকদের দ্বারস্থ হতে হবে না। তাঁরা আয়ুর্বেদ চিকিৎসকদের থেকেই শংসাপত্র পাবেন। এর আগে দেশে আয়ুর্বেদ চিকিৎসকরা ডেথ সার্টিফিকেট দিতে পারবেন বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্র সরকারের তরফে। তার পরে এই সিদ্ধান্ত। সব মিলিয়ে আযুর্বেদ চিকিৎসকরা রীতিমতো খুশি। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টুকিটাকি খবর

Latest News

আবিরের মেয়ের ন্যানির মেয়ে সারেগামাপাতে! আর্থিক সাহায্যের আশ্বাস দিলেন ইমন আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল শঙ্কর মহাদেবনের গলায় নজরুল গীতি! প্রকাশ্যে আসতেই ঝড়ের গতিতে ভাইরাল ভিডিয়ো ‘‌মমতা বন্দ্যোপাধ‌্যায়ের বিরুদ্ধে কোনও জোরদার মুখ নেই’‌, সমালোচনা করল আরএসএস ৬ মাসে ১৫ কেজি ওজন কমিয়েছেন মোনা সিং, চাইলে এইভাবে আপনিও পারবেন ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? সৎ মায়ের সঙ্গে সইতে হত বাবার অত্যাচারও, ঘর থেকে উদ্ধার হল ১৩ বছরের কিশোরের দেহ এবারের টি২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়া ছাড়া আর কোন দলকে অলআউট করেছে আফগানরা? আন্তর্জাতিক ক্রিকেটে ১৭ বছর পূরণ করলেন রোহিত শর্মা, একঝলকে তাঁর পরিসংখ্যান... আংটি বদল থেকে রোমের ভ্যাকেশন: নবদম্পতি সিদ্ধার্থ-জ্যাসমিনের সেরা ১০ ছবি দেখুন

T20 WC 2024

আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক T20-তে শতরান, অর্ধশতরানের চেয়ে গুরুত্বপূর্ণ… নিজের উইকেট ছোড়ার অজুহাত রোহিতের? ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.