বাংলা নিউজ > টুকিটাকি > California Power Blackouts: মোবাইলের একটি সতর্কবার্তা! সেটিই একটি গোটা শহরকে অন্ধকার হওয়া থেকে বাঁচিয়ে দিল
বিদ্যুৎ বিভ্রাট থেকে শহর বাঁছল কীভাবে? (প্রতীকী ছবি) (AP)

California Power Blackouts: মোবাইলের একটি সতর্কবার্তা! সেটিই একটি গোটা শহরকে অন্ধকার হওয়া থেকে বাঁচিয়ে দিল

  • California Power Blackouts: মঙ্গলবার বিকাল সাড়ে পাঁচটার ঠিক আগে, ক্যালিফোর্নিয়ার গ্রিড অপারেটরের একটি বার্তা, সেটিই সমস্যা থেকে বাঁচিয়ে দিল বহু মানুষকে। 

সময়মতো মোবাইল একটি সতর্কবার্তা, আর সেটিই মঙ্গলবার রাতে কয়েক হাজার আমেরিকানকে বাঁচালো অন্ধকার থেকে। তাপপ্রবাহের মাঝখানে বহু ক্যালিফোর্নিয়া-বাসীর দুর্ভোগ হতে চলেছিল। আর সেটি থেকেই বাঁচিয়ে দিল এই বার্তা। 

মঙ্গলবার বিকালে সাড়ে পাঁচটার ঠিক আগে, ক্যালিফোর্নিয়ার গ্রিড অপারেটর সর্বোচ্চ স্তরের জরুরি অবস্থার আদেশ দেন। সতর্ক করে দেন যে, ব্ল্যাকআউট আসন্ন। তার পরে ৫.৪৮-এ রাজ্যের জরুরি পরিষেবাগুলির অফিস থেকে বিভিন্ন কাউন্টির মানুষের কাছে একটি বার্তা পাছানো হয়। বলা হয়, তাঁরা যদি পারেন, তাহলে বিদ্যুৎ শক্তি সংরক্ষণ করেন।

ঠিক এই বার্তাটিই দারুণ কাজ করে। ৫ মিনিটের মধ্যে গ্রিডের জরুরি অবস্থা শেষ হয়ে যায়।

ক্যালিফোর্নিয়া ইন্ডিপেনডেন্ট সিস্টেম অপারেটরের তথ্য অনুসারে, বিদ্যুতের চাহিদা ৫.৫০ থেকে ৫.৫৫-র মধ্যে ১.২ গিগাওয়াট কমেছিল। এবং তার পরের ঘণ্টাগুলিতে আরও হ্রাস পেতে থাকে। রাত ৮টার মধ্যে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে যায়। 

গভর্নরের কার্যালয় থেকে পরে সাধারণ মানুষকে তাঁদের এই কাজের জন্য কৃতিত্ব দেওয়া হয়েছে। ক্যালিফোর্নিয়া এখন আবার তাপপ্রবাহ চলছে। বুধবার আরও তীব্র গরমের পূর্বাভাস রয়েছে। তার মধ্যেই মঙ্গলবার এই ঘটনাটি ঘটল। আগামী কয়েক দিন এমনই তাপপ্রবাহ চলবে এবং বিদ্যুতের সংকট থাকবে বলেই আশঙ্কা রয়েছে।।

গভর্নরের কার্যালয় থেকে একটি টুইটে বলা হয়েছে, ‘যারা বিদ্যুৎ শক্তি বাঁচিয়েছেন, তাঁদের সবাইকে ধন্যবাদ। একে অপরের পাশে থাকা এবং শক্তি সংরক্ষণের জন্য একত্রিত হওয়াই হল ক্যালিফোর্নিয়ার পথ।’ তবে এর পরে সাবধানও করা হয়েছে। বলা হয়েছে, ‘কিন্তু, আমরা এখনও কঠিন পরিস্থিতি পেরিয়ে যাইনি। আমরা এই সপ্তাহে ক্রমাগত চরম তাপমাত্রা দেখতে পাব। যদি আমরা প্রতি দিন এভাবে বিদ্যুতের সাশ্রয় করি, তাহলে এই পরিস্থিতি আমরা আবার কাটিয়ে উঠতে পারব।’

বন্ধ করুন