বাংলা নিউজ > টুকিটাকি > How to Reduce Stress: মাত্র ১২ সপ্তাহ এক্সারসাইজে কমে মানসিক চাপ, তেমনই বলছে নতুন গবেষণা
এক্সারসাইজ কীভাবে মানসিক চাপ কমায়? (ফাইল ছবি)
এক্সারসাইজ কীভাবে মানসিক চাপ কমায়? (ফাইল ছবি)

How to Reduce Stress: মাত্র ১২ সপ্তাহ এক্সারসাইজে কমে মানসিক চাপ, তেমনই বলছে নতুন গবেষণা

  • শরীরচর্চা করলে উদ্বেগ কমতে পারে। পরিসংখ্যান দিয়ে এমন কথাই বলছেন বিশেষজ্ঞরা। 

জীবনযাত্রায় ক্রমাগত বদল, তার সঙ্গে অতিমারির চাপ— সব মিলিয়ে অ্যাংজাইটি বা উদ্বেগের পরিমাণ বাড়ছে সকলেরই। এই পরিস্থিতি থেকে বাঁচার রাস্তা কী? সহজ রাস্তা হল এক্সারসাইজ বা শরীরচর্চা। তেমনই বলছে হালের একটি সমীক্ষা।

হালে Journal of Affective Disorders-এ একটি সমীক্ষাপত্র প্রকাশিত হয়েছে। জার্মানির ২৮৬ জনকে নিয়ে এই সমীক্ষাটি চালানো হয়েছে। তাঁদের প্রত্যেকেই অ্যাংজাইটির সমস্যায় ভুগছেন গত দশ বছর বা তার বেশি সময় ধরে। তাঁদের গড় বয়স ৩৯ বছর। এবং ৭০ শতাংশই মহিলা। ১২ সপ্তাহ ধরে তাঁদের মাঝারি মানের থেকে কড়া এক্সারসাইজ করতে বলা হয়েছিল। দেখা গিয়েছে তাঁদের উদ্বেগের মাত্রা এর পরে অনেকটাই কমে গিয়েছে। যাঁরা দীর্ঘ সময় ধরে কড়া এক্সারসাইজ করেছেন, তাঁদের এই অ্যাংজাইটি বেশি মাত্রায় কমে গিয়েছে। 

এর আগেও দেখা গিয়েছে, অবসাদের সমস্যা কাটাতে ব্যাপক ভাবে কাজ করে এক্সারসাইজ। কিন্তু অ্যাংজাইটির সমস্যা কাটাতেও যে একই ভাবে কাজ করে তা এই গবেষণা থেকে প্রমাণিত। এত দিন পর্যন্ত উদ্বেগ বা একই ধরনের মানসিক চাপ কাটাতে ওষুধেই বেশি ভরসা রাখতেন চিকিৎসকরা। নতুন এই গবেষণায় জানা তথ্য বলছে, এবার শুধুমাত্র শরীরচর্চা দিয়েই এই সমস্যা অনেক কমিয়ে ফেলা যাবে।

গবেষক দলের প্রধান মারিয়া আবেরগ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘চিকিৎসকরা প্রত্যেকের অবস্থা বুঝে অ্যাংজাইটি কাটাতে আলাদা আলাদা ধরনের ওষুধ দেন। কিন্তু তার প্রত্যেকটিরই কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। কিন্তু এই ১২ সপ্তাহের এক্সারসাইজে তেমন কোনও সমস্যা নেই। যে কোনও মাত্রায় এক্সারসাইজ করলেই কিছু না কিছু উপকার পাওয়া যেতে পারে।’ আগামী দিনে এর ফলে অ্যাংজাইটির সমস্যা অনেকটাই কমবে বলে আশা।

বন্ধ করুন