বাংলা নিউজ > টুকিটাকি > Nasal Vaccine: বুস্টার নেওয়ার পরেও কি নেওয়া যাবে ন্যাজাল টিকা? কী বলছেন বিশেষজ্ঞরা

Nasal Vaccine: বুস্টার নেওয়ার পরেও কি নেওয়া যাবে ন্যাজাল টিকা? কী বলছেন বিশেষজ্ঞরা

প্রতীকী ছবি (VIA REUTERS)

Nasal Vaccine: হালে আলোচনায় ন্যাজাল ভ্যাকসিন বা নাক দিয়ে টানার মতো টিকা। যাঁদের ইতিমধ্যেই বুস্টার ডোজ নেওয়া হয়ে গিয়েছে, তাঁরা কি এই টিকা নিতে পারবেন?

চিনে আবার বাড়ছে করোনা। এই নিয়ে রীতিমতো আতঙ্কে সমস্ত মহল। তাই আবার নতুন করে করোনা টিকা নিয়ে ভাবনা শুরু হয়েছে। এরই মধ্যে বড় খবর এসে গেল। জানানো হলো এবার থেকে নেওয়া যাবে, ন্যাজাল ভ্যাকসিন। মানে নাক দিয়ে টানা টিকা।

ইতিমধ্যেই যাঁদের কোভিডের দু’টি টিকা নেওয়া হয়ে গিয়েছে, এবং তার উপর বুস্টার ডোজ নেওয়া হয়েছে তাঁরা কি পাবেন এই ন্যাজাল ভ্যাকসিন? এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই নানা রকম প্রশ্ন উঠতে শুরু করেছে? কি বলছেন বিশেষজ্ঞরা? দেখে নেওয়া যাক।

সম্প্রতি বাজারে এসেছে ন্যাজাল ভ্যাকসিন। এর কার্যকারিতা প্রসঙ্গে চিকিৎসকরা খুবই আশাবাদী। তাঁরা বলছেন, যেহেতু নাক দিয়ে টানা হবে এই টিকা, তাই এটি খুব সহজেই শ্বাসযন্ত্রের উপর প্রভাব বিস্তার করবে। অর্থাৎ করোনাভাইরাস ঠিক যেখানে সংক্রমণ ঘটায়, সেই অঙ্গগুলির উপর সরাসরি কাজ করবে এই টিকা। এখনও পর্যন্ত যে ধরনের টিকা দেওয়া হয়, এটি তাদের থেকে কোনও অংশে কম কার্যকর হবে না বলেও মনে করছেন তাঁরা।

এহেন পরিস্থিতিতে সেই প্রশ্ন ঘুরে ফিরে এসেছে। যাঁদের বুস্টার ডোজ নেওয়া হয়ে গিয়েছে, তাঁরা কি পারবেন এই টিকা নিতে? প্রশ্নের উত্তর দিয়েছেন বিশেষজ্ঞরা। সংবাদমাধ্যমকে তাঁরা জানিয়েছেন, যাঁদের ইতিমধ্যেই বুস্টার ডোজ নেওযা হয়ে গিয়েছে, অর্থাৎ প্রথমে দু’টি টিকা এবং তার উপর একটি টীকা নেওয়া হয়ে গিয়েছে, তাঁরা আর ন্যাজাল ভ্যাকসিন নিতে পারবেন না। 

কেন পারবেন না? কারণ এখনও পর্যন্ত ভারতে টিকা নেওয়ার প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে কোউইন অ্যাপের মাধ্যমে পরিালিত হয়।  সেই কোউইনে এখনও চতুর্থ টিকা বা দ্বিতীয় বুস্টার টিকা নেওয়ার কোনও সুযোগ নেই অর্থাৎ যাঁরা দ্বিতীয় টিকার পরে একটি বুস্টার হিসাবে তৃতীয় টিকাটি নিয়েছেন, তাঁদের পক্ষে এখনই চতুর্থ টিকা নেওয়া সম্ভব হবে না। তাই ন্যাজাল ভ্যাকসিন নেওয়ার সুযোগ তাঁদের এই মুহূর্তে নেই।

যদিও টিকা প্রক্রিয়াতে আগামী দিনে বদলাতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাঁদের অনেকেরই ধারণা, ভবিষ্যতে হয়তো আরোও একটি বুস্টার টিকা নেওয়ার বন্দোবস্ত হতে পারে। সেক্ষেত্রে তখন চতুর্থ টিকা বা দ্বিতীয় বুস্টার টিকা নেওয়াপর ক্ষেত্রে ন্যাজাল টিকার সাহায্য নেওয়া যেতে পারে। তবে পুরোটাই নির্ভর করছে করোনার গতিপ্রকৃতি, তার বিবর্তন এবং তার সঙ্গে টিকার ব্যবহারের পরিবর্তনের উপর। 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

৮২ বছরে একটাই অপূর্ণ ইচ্ছে মাধবী মুখোপাধ্যায়ের! শেষ ছবিটি কার সঙ্গে করতে চান? কাজের জন্যই রাজনীতি থেকে সরছেন মিমি? সাংসদ পদ থেকে ইস্তফা নিয়ে বললেন কী? IND vs ENG 4th Test LIVE: রাঁচিতে ভারতের পথের কাঁটা হয়ে দাঁড়িয়ে জো রুট বিশ্বমানের থ্রিলার বানাতে আকাশছোঁয়া বাজেট ডন ৩ এর! কত খরচ হচ্ছে রণবীরের ছবিতে বাতিল মুসলিমদের বিয়ে ও ডিভোর্সের আইন! করতে হবে বাকিদের মতোই, অনুমোদন অসমের ঠুকঠুকে ব্যাটিং বাবরের, ২ বলে ৬ রান বাকি, জোড়া উইকেট নিয়ে ম্যাচ জেতালেন নবীন ধনু, মকর, কুম্ভ, মীনের মাঘী পূর্ণিমা ২০২৪ কেমন কাটবে? জানুন রাশিফলে আজ কাদের প্রেমের অতীত তাদের বর্তমানে বিঘ্ন ঘটাবে? কী বলছে আজকের প্রেম রাশিফল আমিষ ছোঁন না! ধর্মের টানে অভিনয় ছাড়বেন? জবাব কৃষ্ণভক্ত ‘ফুলকি’ দিব্যানির ‘ভুল হয়েছে, মানছি তো’, সন্দেশখালিতে ফিরে স্বীকার DGP রাজীব কুমারের, কিন্তু…..

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.