বাংলা নিউজ > টুকিটাকি > Oral Health: টুথপেস্টও কি খারাপ হতে পারে? কেনার পরে বাড়িতে কত দিন রাখতে পারেন টুথপেস্ট
টুথপেস্টও কি খারাপ হতে পারে?

Oral Health: টুথপেস্টও কি খারাপ হতে পারে? কেনার পরে বাড়িতে কত দিন রাখতে পারেন টুথপেস্ট

  • Can Toothpaste Expire: বাড়িতে থাকতে থাকতে টুথপেস্টও কি খারাপ হয়ে যায়? কী করে বুঝবেন টুথপেস্ট খারাপ হয়ে গিয়েছে কি না? জেনে নিন নিয়ম। 

অনেকেই অফারে কম দামে কেনার সুযোগ পেলে, একসঙ্গে দু’-তিনটি টুথপেস্টের টিউব কিনে ফেলেন। প্রয়োজন না হলেও সেই টুথপেস্ট দীর্ঘ দিন ধরে পড়ে থাকে বাড়িতে। একটা শেষ হলেই তবে নতুন টিউব খোলার দরকার পড়ে। বাড়িতে সদস্য সংখ্যা কম থাকলে, কারও কারও বাড়িতে কয়েক বছর পর্যন্ত পড়ে থাকে এই টুথপেস্টের টিউব। কিন্তু এটি কি আদৌ কোনও স্বাস্থ্যকর অভ্যাস? দীর্ঘ দিন এভাবে টুথপেস্ট রেখে দেওয়া কি ঠিক? পুরনো টুথপেস্ট কত দিন ব্যবহার করতে পারেন?

এর আগে জেনে নেওয়া দরকার, টুথপেস্টে কী কী থাকে?

  • Fluoride
  • ডিটারজেন্ট
  • Anti-sensitivity agents
  • Peroxide
  • Humectant
  • Antimicrobials

কোম্পানি-ভেদে আরও কিছু কিছু অন্য উপাদানও থাকে টুথপেস্টে। তবে সব মিলিয়ে কমবেশি এই ধরনের উপাদানই থাকে টুথপেস্টে। 

কিন্তু টুথপেস্ট কি সত্যিই খারাপ হয়ে যেতে পারে?

‘বাসল’ নামক জার্নালে প্রকাশিত হওয়া রিপোর্ট বলছে, টুথপেস্টের বেশ কিছু উপাদান সময়ের সঙ্গে সঙ্গে খারাপ হতে থাকে। ফলে কমে যেতে পারে তার ক্ষমতা। সেক্ষেত্রে জীবাণুর সঙ্গে লড়াই করার ক্ষমতা কমে যেতে পারে এই টুপেস্টের। তাতে দাঁতের বা মাড়ির নানা ধরনের সংক্রমণ হতে পারে। সেটি আটকাতে পারবে না এই পুরনো টুথপেস্ট। 

কত দিন পর্যন্ত রেখে দেওয়া যায় টুথপেস্ট?

বিশেষজ্ঞরা বলছেন, ১ বছরের মধ্যে টুথপেস্ট ব্যবহার করে ফেলা উচিত। তার পরেই এটির ক্ষমতা কমতে থাকে। তবে ২ বছরের বেশি পুরনো টুথপেস্ট ব্যবহার করা উচিত নয়। সেক্ষেত্রে আর কোনও কাজই হয় না। 

কী কী ক্ষতি হতে পারে পুরনো টুথপেস্ট ব্যবহার করলে?

পুরনো টুথপেস্ট সরাসরি শরীরের কোনও ক্ষতি করে না। কিন্তু যে কারণে টুথপেস্ট ব্যবহার করা সেটিও আর হয় না এক্ষেত্রে। জীবাণুর সঙ্গে লড়াই করার ক্ষমতা থাকে না পুরনো টুথপেস্টের। তার সঙ্গে কমতে থাকে দাঁত পরিষ্কার করার উপাদানগুলির ক্ষমতাও। ফলে হলদেভাব কাটাতেও পারে না এটি। 

বন্ধ করুন