বাংলা নিউজ > টুকিটাকি > Cancer research: চোখের লেন্স থেকে পরনের কাপড়, ক্যানসারের বিষ কোথায় কোথায়? খোঁজ দিলেন বিশেষজ্ঞরা

Cancer research: চোখের লেন্স থেকে পরনের কাপড়, ক্যানসারের বিষ কোথায় কোথায়? খোঁজ দিলেন বিশেষজ্ঞরা

চোখের লেন্স থেকে পরনের কাপড়, ক্যানসারের বিষ কোথায় কোথায়? (Anna Shvets)

চোখের দৃষ্টি ভালো করতে অনেকেই কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন। সেই লেন্স তৈরিতে ব্যবহার করা হয় একাধিক রাসায়নিক। তার মধ্যে একটি রাসায়নিকই ক্যানসার রোগের অন্যতম কারণ বলে মনে করছেন চিকিৎসকরা।

চোখের দৃষ্টি ভালো করতে অনেকেই কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন। সেই লেন্স তৈরিতে ব্যবহার করা হয় একাধিক রাসায়নিক। তার মধ্যে একটি রাসায়নিকই ক্যানসার রোগের অন্যতম কারণ বলে মনে করছেন চিকিৎসকরা। সম্প্রতি সেই তথ্যই প্রকাশ্যে এল গার্জিয়ান সংবাদপত্রের একটি প্রতিবেদনে। এই গবেষণার স্বার্থে মোট ১৮টি কনট্র্যাক্ট লেন্সের নমুনা পরীক্ষা করে দেখেন গবেষকরা।‌ তাদের প্রতিটিতেই অতি মাত্রায় জৈব ফ্লুওরিনের উপস্থিতি দেখা গিয়েছে। এই বিশেষ যৌগটি পার অ্যান্ড পলিফ্লুওরোলকাইল সাবস্টেন্সের (পিএফএ) নির্দেশক। 

কমপক্ষে ১৪০০০টি আলাদা ধরনের পিএফএ বাজারে পাওয়া যায়। এগুলি জল ও তাপরোধক হিসেবে ব্যবহার করা হয়। শুধু তাই নয়, ঘরোয়া নানা কাজেও এই পিএফএ ব্যবহার করা হয়। দেখা গিয়েছে, কাপড় তৈরি, আসবাব নির্মাণ, আঠা তৈরি, প্যাকিংয়ের জিনিস তৈরি ও তার নির্মাণে কাজে লাগে পিএফএ। পাশাপাশি কখনও বিয়োজিত হয় না বলে এগুলির আরেকটি নামও রয়েছে। তা হল ‘ফরেভার কেমিক্যাল’ অর্থাৎ চিরকালই একই দশায় থাকে এই  রাসায়নিক যৌগ।

আরও পড়ুন: চাঁদের এত স্পষ্ট ছবি আগে কখনও দেখেনি গোটা পৃথিবী! সমাজ মাধ্যমে ভাইরাল পোস্ট

আরও পড়ুন: ত্বকের বলিরেখা থেকে কালো ছোপ, সব ভ্যানিশ হয় একটি বাদামের গুণে! নামটা জানেন কি

পিএফএ যৌগ শুধু ক্যানসারের বড় কারণ, গর্ভাবস্থায় ভ্রুণের নানা জটিল সমস্যার পিছনেও দায়ী এই যৌগ। এর পাশাপাশি, লিভার, কিডনি ও অটোইমিউন রোগের কারণ হিসেবেও এই যৌগকে দায়ী করেন বিশেষজ্ঞরা। মামাভেশন ও এনভায়রনমেন্টাল হেলথ নিউজ পাবলিক হেলথ ব্লগের যৌথ উদ্যোগে এই গবেষণা করা হয়। তাতেই এমন তথ্য প্রকাশ্যে আসে। দেখা যায়, বাজার চলতি বিখ্যাত সংস্থার কনট্র্যাক্ট লেন্সগুলিতে ১০৫ পিপিএম থেকে ২০,৭০০ পিপিএম ফ্লুওরিন রয়েছে।

প্রতিটি কনট্র্যাক্ট লেন্সের ক্ষেত্রেই এই পরীক্ষার ফলাফল ১০০ পেরিয়ে গিয়েছে। বিশেষজ্ঞদের কথায় এর অর্থ স্বাভাবিক মাত্রার থেকে ৫০,০০০ গুণ বেশি মাত্রায় ক্ষতিকর রাসায়নিক যৌগ উপস্থিত রয়েছে কনট্র্যাক্ট লেন্সে। আর এই ফলাফলই রীতিমতো ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে শুধু লেন্স নয়, ঘরোয়া জিনিসের মতোই টয়লেট পেপারেও ব্যবহার করা হয় ওই ‘ফরেভার কেমিক্যাল’। এই ‘ফরেভার কেমিক্যাল’ই ক্যানসার রোগকে মাথাচাড়া দিতে ইন্ধন জোগায়। পাশাপাশি উচ্চ রক্তচাপ থেকে রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার জন্য দায়ী করা হচ্ছে এই রাসায়নিক যৌগগুলিকে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা?

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.