বাংলা নিউজ > টুকিটাকি > Asthma Attack: অল্পতেই হাঁপিয়ে যান? নিশ্বাস নিতে সমস্যা? হতে পারে অ্যাজমা

Asthma Attack: অল্পতেই হাঁপিয়ে যান? নিশ্বাস নিতে সমস্যা? হতে পারে অ্যাজমা

নিশ্বাস নিতে সমস্যা? হতে পারে অ্যাজমা

Ashtma Attack: আপনার কি শ্বাসকষ্ট হয়? অল্পতেই ঠান্ডা লেগে যায়? কাশিসর্দি সঙ্গ ছাড়ে না? ধুলোবালি সহ্য হয় না? তাহলে সাবধান এগুলো অ্যাজমার লক্ষণ হতে পারে!

চিকিৎসকদের মতে বেড়ে যাওয়া পলিউশন অ্যাজমার কারণ। আবার অনেক ক্ষেত্রে বংশগত কারণেও আপনি অ্যাজমার শিকার হতে পারেন। বেশি কাজ করলে একটু দৌড়দৌড়ি করলে হাঁপিয়ে ওঠেন, ভাবছেন দুর্বলতার কারণে এমনটা হচ্ছে? কিন্তু আপনাদের ধারণা একদমই ভুল, এগুলি হতে পারে অ্যাজমার লক্ষণ।

হাঁপানি হওয়ার কি আছে কোনও নির্দিষ্ট বয়স? কোনও নির্দিষ্ট সময়? যদি কেউ মনে করে থাকেন হাঁপানি শুধু মাত্র শীতকালে হয়ে থাকে এই ধারণা একদমই ভুল। যে কোনও সময় যে কোনও বয়সে এটি হতে পারে। হতে পারে যে কোনও সময় তবে আবহাওয়া পরিবর্তনের সময় এর প্রভাব বেশি চোখে পড়ে।

অ্যাজমা হওয়ার কারণ?

আমাদের ফুসফুস কয়েকটি নালি দ্বারা গঠিত। সঙ্গে আছে অনেক পেশি। কোনও কারণে এই পেশি ফুলে গেলে রক্ত চলাচলে অসুবিধে হয়ে থাকে। ধুলো, দূষণের কারণে পেশিগুলি বাঁধাপ্রাপ্ত হয় ফলে শরীরে প্রয়োজনীয় অক্সিজেনের সরবরাহ হয় না। ফলে নিশ্বাস নিতে সমস্যা হয়। যাঁদের এই সমস্যা আছে বহন করতে হবে আমৃত্যু।

ধীরে ধীরে অ্যাজমা রোগের প্রভাব বাড়ছে এমনটাই বলছেন আমেরিকান অ্যাকাডেমি অফ অ্যালার্জির অধ্যাপকরা। অ্যালার্জি পার্টনারদের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম ম্যাককান বলছেন, পরবর্তি বছরগুলিতে অ্যাজমা রোগির সংখ্যা বাড়তে পারে। তাঁরা বেশ কিছু রোগীর ওপর পরীক্ষা করেছেন এবং জানাচ্ছেন যে, ১০৭০ জন রোগীর মধ্যে বেশিরভাগের বয়স ৪৩-৫০ এর মধ্যে। তাঁদের মধ্যে মহিলার অনুপাত ৭০.৫%। এর মধ্যে ১৩.৮% রোগীর অবস্থা ঠিকঠাক, ২৬% মাঝারি, ৪৫.৪% এর অবস্থা খুবই খারাপ।

চিকিৎসকরা পরামর্শ দিয়ে থাকেন, অ্যাজমা রোগীদের আলো বাতাস যুক্ত ঘরে থাকতে, বদ্ধ ঘর তাঁদের জন্য খারাপ ফল দিতে পারে। রাস্তায় বেরনোর সময় মাস্ক সঙ্গে রাখুন, নাক মুখ ঢেকে রাখুন। নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। বাড়িতে পোষ্য থাকলে নিন বাড়তি সতর্কতা। শীত ও বর্ষাকালে গরম জিনিস বেশি ব্যবহার করুন। নিজের ব্যবহৃত জিনিসগুলি প্রয়োজনে রোদে দিতে পারেন।

অ্যাজমা রুখতে জীবনযাত্রার সঙ্গে সঙ্গে খাদ্যাভাসেও পরিবর্তন আনতে হবে। অ্যালার্জি হয় বা হতে পারে এমন খাবারগুলি এড়িয়ে চলুন বা খেলেও ডাক্তারের পরামর্শে খাবেন। প্রয়োজনে ইনহিলার ব্যবহার করতে পারেন।

টুকিটাকি খবর

Latest News

ইয়ামাল থেকে গুলার! এবারের ইউরো প্রতিষ্ঠা দিল তরুণ প্রতিভাদের…একঝলকে সেরা ৫ তারকা Copa America 2024: কোপার ফাইনালে ব্রাজিল যোগ, ম্যাচ পরিচালনা করবেন ক্লাউস জাতীয় ফ্রেঞ্চ ফ্রাই দিবস কেন পালন করা হয়? রইল দিনটির ইতিহাস সহ কিছু অজানা তথ্য শনিবারই সিরিজ জয়ের সুযোগ ভারতের! ম্যাচের আগে ব্যাটিং অর্ডার নিয়ে অস্বস্তিতে গিল… প্রথম রূপান্তরকামী পুলিশ পেল বিহার, বিরাট সাফল্য তৃতীয় লিঙ্গের সমাজের বিয়ে বাড়িতেই শাহরুখ ছুঁলেন অমিতাভ-জয়ার পা, নীতা আম্বানিরও পায়ে হাত দিলেন নাকি? সাতসকালে বাগদার গণনাকেন্দ্রে হাজির কেন্দ্রীয় প্রতিমন্ত্রী, শান্তনুকে সরাল পুলিশ ‘এখন আমি যাই খেলি, সবই ইতিহাস!’ উইম্বলডনের ঐতিহাসিক ফাইনালের আগে প্রত্যয়ী জকোভিচ বুমরাহ পারফরম্যান্স করে, আর কৃতিত্ব নিই আমি- সহজ স্বীকারোক্তি পরশ মামব্রের বার্ষিক সম্মেলনের আগে পদত্যাগ দুই শীর্ষকর্তার!বিশ্বকাপের পিচ ইস্যুতে চাপে আইসিসি

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.