বাংলা নিউজ > টুকিটাকি > International Family Day: পরিবারের সঙ্গে পালন করুন আন্তর্জাতিক পরিবার দিবস, কী কী করতে পারেন আজ

International Family Day: পরিবারের সঙ্গে পালন করুন আন্তর্জাতিক পরিবার দিবস, কী কী করতে পারেন আজ

পরিবারের সাথে পালন করুন আন্তর্জাতিক পরিবার দিবস। (pixabay)

International Family Day: পরিবারের সঙ্গে সময় কাটাতে ভালোবাসেন? পরিবারকে গুরুত্ব দেন? তাহলে আজ পালন করুন আন্তর্জাতিক পরিবার দিবস। 

একটি মানুষের জীবনে পরিবারের গুরুত্ব অপরিসীম। দিনের শেষে পরিবারই হয় মানুষের একমাত্র আশ্রয়, যেখানে সুখ দুঃখ সব টুকু ভাগ করে নেওয়া যায় নিঃস্বার্থে। মা, বাবা, ভাই,বোন, স্ত্রী, সন্তান এবং অন্যান্য সদস্যদের নিয়ে তৈরি হয় একটা গোটা পরিবার। সমাজে পারিবারিক গুরুত্ব কতখানি তা বোঝার জন্যই পালন করা হয় আন্তর্জাতিক পরিবার দিবস।

কবে পালন করা হয় পরিবার দিবস?

প্রতিবছর ১৫ মে পালন করা হয় আন্তর্জাতিক পরিবার দিবস। মূলত পরিবারের মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্যই এই পরিবার দিবস পালন করা হয়। চলতি বছর আন্তর্জাতিক পরিবার দিবসের ৩০ তম বার্ষিকী পালন করা হবে।

(আরো পড়ুন:ডায়াবিটিসে সঞ্জীবনী কাঁচা আম, দূর করে কোষ্ঠকাঠিন্যও! হিট স্ট্রোক থেকেও বাঁচায়)

২০২৪ সালে পরিবার দিবসের থিম

২০২৪ সালের মে মাসে আন্তর্জাতিক পরিবার দিবসের ৩০ তম বার্ষিকী পালন করা হবে। চলতি বছরে পরিবার দিবসের থিম রাখা হয়েছে পরিবার এবং জলবায়ু পরিবর্তন। প্রত্যেক পরিবারের মধ্যে জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার উদ্দেশ্যে এই থিম তৈরি করা হয়েছে।

আন্তর্জাতিক পরিবার দিবসের তাৎপর্য

পারিবারিক সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা, সমাজে পরিবারের অবদান স্বীকার করা, আত্মীয়দের সঙ্গে দৃঢ় সম্পর্কে বজায় রাখার গুরুত্বের উপর জোর দেওয়াই হল আন্তর্জাতিক পরিবার দিবসের তাৎপর্য। মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি হলে সমাজ এবং পরিবার উভয়ই উপকৃত হয়।

(আরো পড়ুন:চামড়ায় চুলকানি, ব্রণর মতো সমস্যা? কোন রোগে আক্রান্ত হতে পারেন আপনি)s

আন্তর্জাতিক পরিবার দিবসের ইতিহাস।

১৯৮৩ সালে অর্থনৈতিক, সামাজিক কাউন্সিল এবং সামাজিক উন্নয়ন কমিশন জাতিসংঘের পারিবারিক সমস্যা গুলিকে মনোযোগ দেওয়ার সুপারিশ করেছিল। বিশ্বব্যাপী পরিবারকে একত্রিত করার সময় যে এসেছে, তা স্বীকার করেছিল জাতিসংঘ। পরিবারের সদস্যদের মধ্যে একত্র ভাব বাড়ানোর জন্য ১৯৯৩ সাল থেকে শুরু হয় আন্তর্জাতিক পরিবার দিবস উদযাপন।

কীভাবে করবেন এই দিনটি উদযাপন

আপনি এই দিনে পরিবারের সকলের সঙ্গে একত্র হয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করতে পারেন যেখানে বৃক্ষ রোপণের মাধ্যমে জলবায়ু নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করতে পারেন। এছাড়া পরিবারের সকলকে নিয়ে এই দিন কোথাও ঘুরতে যেতে পারেন অথবা একসঙ্গে খাওয়া দাওয়া করতে পারেন।

টুকিটাকি খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের সোমবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.