বাংলা নিউজ > টুকিটাকি > চা ভক্তদের জন্য অভিনব রেসিপি শেফ সঞ্জীব কাপুরের, তৈরি করে নিন Chai Cheesecake
চা-চিজ কেকের রেসিপি। 
চা-চিজ কেকের রেসিপি। 

চা ভক্তদের জন্য অভিনব রেসিপি শেফ সঞ্জীব কাপুরের, তৈরি করে নিন Chai Cheesecake

  • কেমন লাগল জানাতে ভুলবেন না যেন!

দিনে তিন থেকে চার কাপ চা না হলে যদি আপনার দিন না কাটে, তাহলে এই রেসিপি শুধুই আপনার জন্য। চা দিয়ে চিজ কেকের এই ফিউশন রেসিপিটি নিজের ইনস্টাগ্রাম পেজে শেয়ার করেছেন সেলেব্রিটি শেফ সঞ্জীব কাপুর। এক দশকের বেশি সময় ধরে দর্শকদের নতুন নতুন স্বাদ উপহার দিয়ে চলেছেন তিনি। আর তাতে নতুন সংযোজন এই চা-চিজ কেক। 

উপকরণ

চা পাতা (৩ টেবিল চামচ), ক্রিম চিজ (১০০ গ্রাম), জিঞ্জার বিস্কুট (গার্নিশের জন্য-১০ থেকে ১২টি), জিলেটিন (১ টেবিল চামচ), হুইপড ক্রিম (১৫০ গ্রাম), মধু (২ টেবিল চামচ), সবুজ এলাচ (২-৩টি), দুধ (২ টেবিল চামচ), গলানো মাখন (১ টেবিল চামচ)

পদ্ধতি

একটা ছোট বাটিতে জিলেটিন নিন। এবার তাতে ৪ চামচ গরম জল মেশান। 

এবার একটা বড় বাটিতে ক্রিম চিজ নিন। তাতে হুইপড ক্রিম মিশিয়ে নিন। একটা চ্যাপটা হাতার সাহায্যে এই মেশানোর কাজ করুন। 

চা বানানোর জন্য একটা ননস্টিক প্যানে ৩/৪ কাপ জল দিন। এবার তাতে চা পাতা ও সবুজ এলাচ দিন। এবার এটি ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। অল্প ঠান্ডা হয়ে এলে ছেঁকে নিন। ছাঁকনিতে থাকা চা-পাতা থেকে চাপ দিয়ে সমস্ত চায়ের রস বের করে নিন। এবার ক্রিমের মিশ্রণে চা ঢেলে দিন। এবং ভিজিয়ে রাখা জিলেটিনও দিন। ভালো করে মিশিয়ে এক ধারে রাখুন। 

এবার একটা বাটিতে বিস্কুটের গুঁড়ো নিয়ে তার সঙ্গে গলানো মাখন মেশান। 

চায়ের গ্লাসে প্রথমে বিস্কুটের গুঁড়ো সমানভাগে ঢেলে নিন। এবার ওপর থেকে দিয়ে দিন চা ও চিজের মিশ্রণ। ৩-৪ ঘণ্টার জন্য ফ্রিজে রাখুন যাতে সমস্ত কিছু সেট হয়ে যায়।

বন্ধ করুন