বাংলা নিউজ > টুকিটাকি > Clove benefits: খালি পেটে লবঙ্গ খান? এর উপকারিতা জানলে চমকে যাবেন!

Clove benefits: খালি পেটে লবঙ্গ খান? এর উপকারিতা জানলে চমকে যাবেন!

লবঙ্গর উপকারিতা

Benefits of Clove: রোজ খালি পেটে একটা, দুটো লবঙ্গ খান। দারুন উপকার পাবেন। এটা আপনার সুগার লেভেল নিয়ন্ত্রণ করবে, দাঁত ভালো রাখার সঙ্গে একাধিক কাজ করবে।

লবঙ্গ হচ্ছে লবঙ্গ গাছের শুকিয়ে যাওয়া ফুল, এটাকে বিভিন্ন খাবারে স্বাদ বাড়ানোর জন্য ব্যবহার করা হয়ে থাকে, যেমন স্যুপ, রোজকার তরকারি, ইত্যাদি। লবঙ্গের তেলের একাধিক উপকারিতা আছে এই কথা তো সকলেই জানেন, এটা নানান ব্যথা থেকে আরাম দেয়, হজমের সমস্যা দূর করে, ইত্যাদি।

খালি পেটে লবঙ্গ খেলে একাধিক উপকার পাওয়া যায়। দেখে নিন খালি পেটে লবঙ্গ খেলে কী কী উপকার হতে পারে।

খালি পেটে লবঙ্গ খাওয়ার উপকারিতা:

লিভার ভালো রাখে: লবঙ্গ লিভারে নতুন কোষ গজাতে সাহায্য করে। একই সঙ্গে সেটাকে ভালো রাখে।

সুগার নিয়ন্ত্রণ করে: রোজ খালি পেটে একটুখানি লবঙ্গের গুঁড়ো খেলে রক্তের সুগারের লেভেল নিয়ন্ত্রণে থাকে। এটা ইনসুলিন সিক্রিশন বাড়াতে সাহায্য করে।

মুখের স্বাস্থ্য ভালো রাখে: দাঁতের সমস্যা, ইত্যাদির হাত থেকে লবঙ্গ আমাদের বাঁচায়। দাঁতে ব্যথা হলে যদি আপনি লবঙ্গ খান তাহলে অনেকটাই আরাম পাবেন। এছাড়াও মুখের দুর্গন্ধ, মুখের অন্যান্য সমস্যা, ইত্যাদি দূর করতে সাহায্য করে থাকে।

হজম শক্তি বাড়ায়: লবঙ্গ তার উষ্ণতা দিয়ে হজম শক্তি বাড়াতে সাহায্য করে থাকে। এতে অ্যান্টি মাইক্রোবাল বৈশিষ্ট্য রয়েছে যা পেটের বিভিন্ন ক্ষতিকর জীবাণুকে ধ্বংস করতে সাহায্য করে এবং পেট ভালো রাখে।

গাঁটের ব্যথা কমায়: লবঙ্গের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ, ফ্ল্যাভনয়েড, ইত্যাদি উপাদান রয়েছে যা আমাদের হাড়ের ঘনত্ব বজায় রাখতে সাহায্য করে। এছাড়াও এটি হাড়ের কোষ মেরামত করতে সাহায্য করে। তাই গাঁটের ব্যথার জায়গায় লবঙ্গের তেল লাগালে অনেকটাই উপসম পাওয়া যায়।

ব্যথা কমায়: খালি পেটে রোজ লবঙ্গ খেলে মাইগ্রেনের সমস্যা, মাথা ব্যথা, ইত্যাদি কমাতে সাহায্য করে থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: সর্দি, জ্বর, কাশি, সাইনাস, ইত্যাদির হাত থেকে লবঙ্গ আমাদের বাঁচায়। এতে রয়েছে অ্যান্টি ভাইরাল এবং ব্লাড পিউরিফিকেশন উপাদান যা রক্তের থেকে দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে থাকে।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

মুখোমুখি দুই প্রাক্তন, শাহিদকে এড়িয়ে গেলেন করিনা? চোখেমুখে অস্বস্তির ছাপ নাকি ‘কোনও অসৎ কাজ করিনি, তাই…,’ সকাল ১১টায় দিল্লিতে ইডির অফিসে হাজির হয়ে বললেন দেব ওর জন্য ফিটনেসের শীর্ষে পৌঁছতে পেরেছিলাম,ও ‘ফিটনেস গুরু’-কোহলিকে নিয়ে অকপট হরভজন এল মঙ্গলবার্তা, ফের কাজ করছে অনেকের 'নিষ্ক্রিয়' আধার, তবে মিটছে না বিতর্ক ২২ ফেব্রুয়ারি গুরুপুষ্যর শুভ যোগে কী কিনলে পাবেন সৌভাগ্য? জেনে নিন নিয়ম যেই ধারায় রামমন্দির মামলার রায়, তাতেই চণ্ডীগড়ের মেয়র নির্বাচনের ভোট গণনা SC-তে ‘ছোটবেলায় শহিদ বেদী তৈরি করে ফুল দিতাম, আর এখন…২১ফেব্রুয়ারি আমার কাছে একটা আবেগ’ এমনটা ভামিকার ক্ষেত্রে হয়নি! জন্ম নিয়েই ইনস্টাগ্রামে বিরাট-অনুষ্কার ছেলে অকায় মহিলা বন্দিদের বাধ্যতামূলক 'গর্ভবস্থা পরীক্ষা'-র আবেদন, সরাসরি ‘না’ বলল হাইকোর্ট আপেল খেলেই নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল! আর কী কী গুণ রয়েছে এই ফলের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.